গোল্ড কোস্ট (অস্ট্রেলিয়া), আমরা এখন চার বছরেরও বেশি সময় ধরে কোভিডের সাথে বসবাস করছি। যদিও SARS-CoV-2 সম্পর্কে এখনও অনেক কিছু শেখার আছে (কোভিডের কারণ ভাইরাস) অন্তত একটি জিনিস স্পষ্ট বলে মনে হচ্ছে: এটি এখানে থাকার জন্য।

আসল উহান বৈকল্পিক থেকে, ডেল্টা, ওমিক্রন এবং এর মধ্যে আরও বেশ কয়েকটি, ভাইরাসটি ক্রমাগত বিবর্তিত হয়েছে।

নতুন রূপগুলি সংক্রমণের বারবার তরঙ্গকে চালিত করেছে এবং এই পরিবর্তনশীল ভাইরাসের আচরণ বুঝতে চাওয়া একজন বিজ্ঞানী ডাক্তারদের চ্যালেঞ্জ করেছে।এখন, আমরা একটি নতুন গ্রুপের ভেরিয়েন্টের মুখোমুখি হচ্ছি, তথাকথিত "FLiRT" ভেরিয়েন্ট যা অস্ট্রেলিয়া এবং অন্যত্র কোভিড সংক্রমণের ক্রমবর্ধমান তরঙ্গে অবদান রাখছে বলে মনে হচ্ছে। তাহলে তারা কোথা থেকে এসেছে এবং তারা কি উদ্বেগের কারণ?



ওমিক্রনের বংশধরনতুন রূপগুলি আবির্ভূত হওয়ার সাথে সাথে বিজ্ঞানীরা তাদের সম্ভাব্য প্রভাব বোঝার চেষ্টা করার জন্য কঠোর পরিশ্রম করেন। এর মধ্যে রয়েছে তাদের জিনের ক্রমবিন্যাস করা এবং তাদের সংক্রমণ, সংক্রামিত এবং রোগ সৃষ্টির সম্ভাবনার মূল্যায়ন করা।

2023 সালের শেষের দিকে বিজ্ঞানীরা মার্কিন যুক্তরাষ্ট্রে বর্জ্য জলে JN.1-এর একটি পরিসর সনাক্ত করেছেন। তারপর থেকে, KP.1.1, KP সহ এই JN.1 সাবভেরিয়েন্টগুলি। এবং KP.3, পপ আপ হয়েছে এবং বিশ্বজুড়ে আরও সাধারণ হয়ে উঠেছে।

কিন্তু FLiRT নাম কেন? এই সাবভেরিয়েন্টগুলির সিকোয়েন্সিং ভাইরাসের স্পাইক প্রোটিনে বেশ কয়েকটি এন মিউটেশন প্রকাশ করেছে, যার মধ্যে রয়েছে F456L, V1104L এবং R346T। এই মিউটেশনগুলির অক্ষরগুলিকে একত্রিত করে FLiRT নামটি তৈরি করা হয়েছিল।স্পাইক প্রোটিন হল SARS-CoV-2 এর পৃষ্ঠের একটি গুরুত্বপূর্ণ প্রোটিন যা ভাইরাসটিকে তার স্পাইকি আকৃতি দেয় এবং এটি আমাদের কোষের সাথে সংযুক্ত করতে ব্যবহার করে। অ্যামিনো অ্যাসিড হল মৌলিক বিল্ডিং ব্লক যেগুলি একত্রিত হয়ে প্রোটিন তৈরি করে এবং থম স্পাইক প্রোটিন হল 1,273 অ্যামিনো অ্যাসিড লম্বা।

সংখ্যাগুলি স্পাইক প্রোটিনে মিউটেশনের অবস্থান নির্দেশ করে, যেখানে অক্ষরগুলি অ্যামিনো অ্যাসিড মিউটেশনকে মনোনীত করে। সুতরাং উদাহরণস্বরূপ, F456L F (ফেনিল্যালানিন নামে একটি অ্যামিনো অ্যাসিড) থেকে L (456 অবস্থানে থাকা অ্যামিনো অ্যাসিড লিউসিনে পরিবর্তনকে বোঝায়।

FLiRT এর বৈশিষ্ট্য সম্পর্কে আমরা কী জানি?স্পাইক প্রোটিনের যেসব অঞ্চলে মিউটেশন পাওয়া গেছে সেগুলো দুটি প্রধান কারণে গুরুত্বপূর্ণ। প্রথমটি হল অ্যান্টিবডি বাইন্ডিং, যা ইমিউন সিস্টেম যে মাত্রায় ভাইরাসকে চিনতে এবং নিরপেক্ষ করতে পারে তা প্রভাবিত করে দ্বিতীয়টি হল হোস্ট কোষের সাথে ভাইরাস বাঁধাই, যা সংক্রমণ ঘটাতে প্রয়োজন।

এই কারণগুলি ব্যাখ্যা করে যে কেন কিছু বিশেষজ্ঞরা পরামর্শ দিয়েছেন যে FLiRT সাবভেরিয়েন্টগুলিকে আগের কোভিড ভেরিয়েন্টের চেয়ে বেশি সংক্রমণযোগ্য।FLiRT সাবভেরিয়েন্টগুলি পূর্বের সংক্রমণ থেকে ইমিউনিট এড়াতে পারে এবং প্যারেন্টাল JN.1 ভ্যারিয়েন্টের চেয়ে ভাল টিকা দিতে পারে এমন খুব প্রাথমিক পরামর্শও রয়েছে তবে, এই গবেষণাটি এখনও পিয়ার-রিভিউ করা হয়নি (অন্যান্য গবেষকদের দ্বারা স্বাধীনভাবে যাচাই করা হয়েছে)।

আরও ইতিবাচক খবরে, এমন কোন প্রমাণ নেই যে FLiRT ভেরিয়েন্টগুলি আগের বৈকল্পিকগুলির চেয়ে বেশি গুরুতর রোগ সৃষ্টি করে। তবুও, এর অর্থ এই নয় যে FLiRT দ্বারা চালিত একটি COVI সংক্রমণ ধরা ঝুঁকিমুক্ত।

যদিও সামগ্রিকভাবে, এই ne FLiRT সাবভেরিয়েন্টগুলিতে প্রকাশিত গবেষণার ক্ষেত্রে এটি খুব প্রাথমিক দিন। FLiRT-এর বৈশিষ্ট্য সম্পর্কে আরও বোঝার জন্য আমাদের পিয়ার-পর্যালোচিত ডেটার প্রয়োজন হবে।FLiRT এর উত্থান



মার্কিন যুক্তরাষ্ট্রে, প্রভাবশালী স্ট্রেন হিসাবে FLiRT মূল JN.1 রূপকে ছাড়িয়ে গেছে মার্কিন যুক্তরাষ্ট্রের সর্বশেষ তথ্য থেকে জানা যায় যে মূল JN.1 16% থেকেও কম ক্ষেত্রে তৈরি করছে।অস্ট্রেলিয়ায় FLiRT সাবভেরিয়েন্টগুলি সম্প্রতি সনাক্ত করা হলেও, এটি ট্র্যাকশন লাভ করছে বলে মনে হচ্ছে। উদাহরণ স্বরূপ, মে মাসের মাঝামাঝি পর্যন্ত NSW স্বাস্থ্যের তথ্য দেখায় যে KP.2 এবং KP.3 নমুনার অনুপাত ক্রমাগত বাড়তে থাকে।

বিশ্বের অন্যান্য অংশে, যেমন ইউনাইটেড কিংডম, FLiRT সাবভেরিয়েন্ট একইভাবে বৃদ্ধি পাচ্ছে।

অস্ট্রেলিয়ায়, তাপমাত্রা ক্রমাগত হ্রাস পাওয়ার সাথে সাথে এবং আমরা শীতের মাসগুলিতে চলে যাই, শ্বাসযন্ত্রের ভাইরাসগুলি সাধারণত সঞ্চালন এবং কেস সংখ্যা শীর্ষে বৃদ্ধি পায়।তাই কোভিড আক্রান্তের সংখ্যা আরও বাড়বে বলে ধারণা করা হচ্ছে। এবং FLiRT সাবভেরিয়েন্টগুলি বর্ধিত "ফিটনেস" এর প্রমাণ দেখায়, যার অর্থ তারা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতার বিরুদ্ধে একটি শক্তিশালী চ্যালেঞ্জ উপস্থাপন করে, এটি সম্ভব যে তারা শীঘ্রই অস্ট্রেলিয়াতে প্রচারিত প্রভাবশালী সাবভেরিয়েন্ট হিসাবে গ্রহণ করবে।

আমি কিভাবে সুরক্ষিত থাকতে পারি?যেহেতু FLiRT ভেরিয়েন্টগুলি Omicron থেকে এসেছে, অস্ট্রেলিয়াতে Omicron XBB.1.5 এর বিপরীতে বর্তমান বুস্টার অফ অফ, সম্ভবত যথেষ্ট সুরক্ষা প্রদান করবে। যদিও এটি আপনার সংক্রামিত হওয়া বন্ধ করার গ্যারান্টিযুক্ত নয়, COVI ভ্যাকসিনগুলি গুরুতর রোগের বিরুদ্ধে শক্তিশালী সুরক্ষা প্রদান করে চলেছে। তাই আমি আপনি যোগ্য, এই শীতে নিজেকে রক্ষা করার জন্য একটি বুস্টার পাওয়ার কথা বিবেচনা করুন।

SARS-CoV-2 এখন একটি স্থানীয় ভাইরাস যার অর্থ এটি সারা বিশ্বে ছড়িয়ে পড়তে থাকবে। এটি করার জন্য, ভাইরাস পরিবর্তিত হয় - সাধারণত শুধুমাত্র সামান্য - বেঁচে থাকার জন্য।

নতুন FLiRT সাবভেরিয়েন্টগুলি এর চমৎকার উদাহরণ, যেখানে ভাইরাসটি সঞ্চালন চালিয়ে যেতে এবং রোগ সৃষ্টি করতে যথেষ্ট পরিবর্তিত হয়। এখন পর্যন্ত এমন কোন পরামর্শ নেই যে এই সাবভেরিয়েন্টগুলি আরও গুরুতর অসুস্থতার কারণ হচ্ছে। এটি আরও বেশি সম্ভাবনা যে তারা লোকেদের আবারও কোভিড ধরার কারণ হবে।যদিও এই পর্যায়ে আমাদের কাছে থাকা তথ্যগুলি আমাদের বিশেষভাবে FLiRT ভেরিয়েন্টগুলি সম্পর্কে উদ্বেগের জন্য উল্লেখযোগ্য কারণ দেয় না, তবুও আমরা আরও একবার ক্রমবর্ধমান COVID সংক্রমণের সম্মুখীন হচ্ছি। এবং আমরা জানি যারা বয়স্ক ও দুর্বল, উদাহরণস্বরূপ চিকিৎসার কারণে যেগুলি তাদের রোগ প্রতিরোধ ব্যবস্থাকে আপস করে, তারা আরও বেশি ঝুঁকিতে থাকে। (কথোপকথন) NSA

এনএসএ