আগুন লাগার কয়েক ঘন্টা পরেও ধোঁয়া উঠছিল, আগুন জ্বলছিল এবং লোকেরা ঘটনাস্থলে জড়ো হয়েছিল।

ফায়ার ব্রিগেডের মতে, ভোরের দিকে আগুন ইতিমধ্যেই বিশাল ভবনের প্রায় অর্ধেককে গ্রাস করেছে। অগ্নিকাণ্ডে সহায়ক কাঠামো ক্ষতিগ্রস্ত হয়েছে, তম ব্রিগেড পরে বলেছে, 400 বছরের পুরোনো বিল্ডিংয়ের একটি অংশ পুড়ে গেছে বলে নিশ্চিত করেছে।

তবে, জরুরি পরিষেবাগুলি বলেছে যে তারা প্রাথমিকভাবে পুরো ভবনটি ধসে পড়বে বলে আশা করেনি।

প্রায় 120 জন দমকলকর্মী এবং সশস্ত্র বাহিনীর প্রায় 60 জন স্বেচ্ছাসেবক মোতায়েন করা হয়েছে, ডেনিশ বার্তা সংস্থা রিতজাউ জানিয়েছে।

ড্যানিশ ভাষায় বোরসেন নামে পরিচিত এই বিল্ডিংটিতে পিএস ক্রোয়েরের "কোপেনহেগেন স্টক এক্সচেঞ্জ থেকে" 19 শতকের স্মৃতিস্তম্ভের তেল চিত্র সহ একটি বড় শিল্প সংগ্রহ রয়েছে, যা বেশ কয়েকজন লোক নিয়ে গিয়েছিল।

পুলিশ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স, পূর্বে টুইটারে ঘোষণা করেছিল যে বেশ কয়েকটি রাস্তা এবং ভবনের আশেপাশের এলাকা ঘিরে রাখা হয়েছে।

ডেনমার্কের প্রতিরক্ষামন্ত্রী ট্রোয়েলস লুন্ড পলসেন তার শোক প্রকাশ করেছেন। "বোর্সেনের ভয়ঙ্কর ছবি। খুবই দুঃখজনক। একটি আইকনিক বিল্ডিং যা আমাদের সকলের জন্য অনেক কিছু বোঝায়। আমাদের নিজস্ব নটরডেম মুহূর্ত," তিনি লিখেছেন, পাঁচ বছর আগে বিখ্যাত প্যারিস ল্যান্ডমার্ককে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ করার সাথে আগুনের তুলনা করে।

নটরডেম ক্যাথেড্রাল পুনঃস্থাপনের পরে ডিসেম্বরে পুনরায় চালু হবে বলে আশা করা হচ্ছে।

রাজা ফ্রেডরিক এক্স একটি বিষণ্ণ দৃষ্টি একটি বিবৃতি লিখেছেন. "আমাদের স্থাপত্য ঐতিহ্যের একটি গুরুত্বপূর্ণ অংশ ছিল এবং এখনও আগুনে রয়েছে।"

স্ট্রাইকিং ড্রাগন স্পায়ার, যেটি এখন ধসে পড়েছে, এটি শহরের দৃশ্যকে রূপ দিতে এবং কোপেনহেগেনকে "টাওয়ারের শহর" হিসাবে সংজ্ঞায়িত করতে সাহায্য করেছে, রাজা বলেছিলেন।

ডেনমার্কের প্রধানমন্ত্রী মেটে ফ্রেডেরিকসেনও তার হতাশা প্রকাশ করেছেন। "ভয়ংকর ছবি আমরা এখনই দেখছি। আগুনে ডেনিশ ইতিহাসের এক টুকরো, ফ্রেডরিকসেন ইনস্টাগ্রামে লিখেছেন।

"স্টক এক্সচেঞ্জ কোপেনহেগেনের সবচেয়ে আইকনিক ভবনগুলির মধ্যে একটি। ডেনমার্কের 400 বছরের ব্যবসায়িক ইতিহাসের একটি প্রতীক। অপরিবর্তনীয় সাংস্কৃতিক ঐতিহ্য। আমি দেখে কষ্ট পাই," ফ্রেডরিকসেন লিখেছেন।

একই সময়ে, প্রধানমন্ত্রী ফায়ার ব্রিগেড, পুলিশ এবং সবাইকে ধন্যবাদ জানান "যারা সাহসিকতার সাথে আগুনের বিরুদ্ধে লড়াই করেছেন।"

ডেনমার্কের সংস্কৃতি মন্ত্রী জ্যাকব এঙ্গেল-শ্মিড এক্স-এ লিখেছেন, "একটি বাণিজ্য জাতি হিসাবে ডেনমার্কের শক্তিশালী ইতিহাসের প্রতীক হিসাবে ড্রাগন স্পায়ার আবারও কোপেনহেগেনের উপর টাওয়ারের টাওয়ার নিশ্চিত করার জন্য আমি যা যা করতে পারি তা করব৷

আগুন লাগার কারণ প্রাথমিকভাবে স্পষ্ট নয়।

ডাচ রেনেসাঁ-শৈলীর বিল্ডিংটি 1625 সালে 56-মিটার-উচ্চ স্পায়ারের সাথে চারটি পরস্পর যুক্ত ড্রাগন লেজ বিশিষ্ট এবং এটি কোপেনহেগেনের প্রাচীনতম ভবনগুলির মধ্যে একটি। চূড়াটি শহরের প্রতীক।

ন্যাশনাল ব্যাঙ্ক অফ ডেনমার্কের বিপরীতে হলমেন্স কানাতে স্লটশোলমেন দ্বীপের পূর্ব প্রান্তে অবস্থিত, এটি একটি প্রধান পর্যটক আকর্ষণ।

আজ এটিতে চেম্বার অফ কমার্স রয়েছে, যা ভবনটির মালিকও।

এটি বর্তমানে পুনরুদ্ধার করা হচ্ছে এবং তাই ভারা দিয়ে আচ্ছাদিত করা হয়েছে। পুনঃস্থাপনের উদ্দেশ্য ছিল 19 শতকে ভবনটির একটি অনুপযুক্ত সংস্কার সংশোধন করা এবং সম্মুখভাগটিকে তার আসল চেহারায় ফিরিয়ে আনার উদ্দেশ্যে।

Provianthuset, খ্রিস্টানবার্গ প্রাসাদের একটি শাখা যেখানে বেশ কয়েকজন এমপি এবং সাংবাদিকদের অফিস রয়েছে, আগুনের কারণে সকালেও খালি করা হয়েছিল।

প্রাসাদেই ডেনমার্কের সংসদ রয়েছে। সংসদীয় চেম্বার ও কমিটির কক্ষে বৈঠকগুলো প্রাথমিকভাবে পরিকল্পনা অনুযায়ী হওয়ার কথা ছিল।

তবে কোপেনহেগেন পুলিশ জানিয়েছে, অর্থ মন্ত্রণালয়ের ভবনগুলো খালি করা হবে।




ড্যান/