নাসিক, মহারাষ্ট্র সরকার নিশ্চিত করবে যে সমাজে জাতপাতের উত্তেজনা সৃষ্টি হবে না, শনিবার মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে মারাঠা এবং ওবিসিদের সংরক্ষণের বিষয়ে তাদের অবস্থান দৃঢ় করার পটভূমিতে বলেছেন।

সরকারী হস্তক্ষেপের পর তাদের অনির্দিষ্টকালের অনশন প্রত্যাহার করার জন্য শিন্ডে ওবিসি কর্মী লক্ষ্মণ হেকে এবং অন্যান্যদের ধন্যবাদ জানিয়েছেন।

"আমরা নিশ্চিত করব যে সমাজে কোনও জাতিগত উত্তেজনা নেই," শিন্ডে নাসিকে সাংবাদিকদের বলেছেন।

ওবিসি কোটা কমানোর দাবিতে ১৩ জুন থেকে অনশন পালন করছিলেন অ্যাক্টিভিস্ট হেকে এবং নবনাথ ওয়াঘমারে। শনিবার একটি সরকারি প্রতিনিধিদল তাদের সঙ্গে দেখা করার পর তারা তাদের আন্দোলন প্রত্যাহার করে।

শুক্রবার মুম্বাইতে ওবিসি নেতাদের একটি বৈঠকের সভাপতিত্বকারী শিন্ডে বলেছেন, 27 জুন থেকে শুরু হওয়া বর্ষা অধিবেশনের প্রথম সপ্তাহে একটি সর্বদলীয় বৈঠক ডাকা হবে।

তিনি আরও বলেন, গতকাল বিষয়টি নিয়ে ভালো আলোচনা হয়েছে।

সরকার "ঋষি-সোয়ারে" বা কুনবি জাত শংসাপত্রের অধিকারী মারাঠাদের আত্মীয়দের সংরক্ষণের বিষয়ে আলোচনা করার জন্য বৈঠক ডাকার সিদ্ধান্ত নিয়েছে, প্রতিমন্ত্রী ছগান ভুজবল বলেছিলেন।

জানুয়ারিতে, রাজ্য সরকার মারাঠাদের 'ঋষি-সয়ারে' (জন্ম বা বিবাহের ভিত্তিতে আত্মীয়) কুনবি মর্যাদা দেওয়ার জন্য একটি খসড়া বিজ্ঞপ্তি নিয়ে এসেছিল যারা ইতিমধ্যেই প্রতিষ্ঠিত করেছে যে তারা কৃষিজীবী কুনবি সম্প্রদায়, একটি ওবিসি গোষ্ঠীর অন্তর্গত।

অ্যাক্টিভিস্ট মনোজ জারাঙ্গে দাবি করেছেন যে সমস্ত মারাঠারা ওবিসি ক্যাটাগরির অধীনে সংরক্ষণ পান।

অন্যদিকে ওবিসি নেতারা সরকারের কাছে খসড়া বিজ্ঞপ্তি বাতিলের দাবি জানিয়েছেন।

মহারাষ্ট্র জল সম্পদ নিয়ন্ত্রক কর্তৃপক্ষের জলের শুল্ক 10 শতাংশ বাড়ানোর পদক্ষেপের বিষয়ে প্রশ্ন করা হলে, মুখ্যমন্ত্রী বলেছিলেন যে তাঁর সরকার কৃষকপন্থী এবং তাদের স্বার্থের বিরুদ্ধে কোনও সিদ্ধান্ত নেওয়া হবে না।

এর আগে, উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নাভিস বলেছিলেন যে জলের চার্জ বাড়ানোর সিদ্ধান্ত 29 শে মার্চ, 2022-এ নেওয়া হয়েছিল, যখন উদ্ধব ঠাকরের নেতৃত্বাধীন এমভিএ সরকার ক্ষমতায় ছিল।

ফড়নবীস বিরোধী কংগ্রেসকে "মিথ্যা খবর" ছড়ানোর অভিযোগ করেছেন যে জলের চার্জ বৃদ্ধির সিদ্ধান্ত বর্তমান মহাযুতি সরকার চূড়ান্ত করেছে।