নয়াদিল্লি, দক্ষিণ-পশ্চিম বর্ষা বৃহস্পতিবার কেরালা এবং উত্তর-পূর্ব অঞ্চলে প্রাথমিক সূচনা করেছে, যা ভারতের কৃষি-ভিত্তিক অর্থনীতির জন্য চার মাসের বর্ষা মৌসুমের ক্রুসিয়া তৈরি করেছে।

আবহাওয়া বিজ্ঞানীরা বলেছেন যে ঘূর্ণিঝড় রেমাল, যা রবিবার পশ্চিমবঙ্গের মধ্য দিয়ে বাংলাদেশের মধ্য দিয়ে আছড়ে পড়ে, মৌসুমী প্রবাহকে বঙ্গোপসাগরে টেনে নিয়েছিল, যা উত্তর-পূর্ব দিকে প্রথম দিকে শুরু হওয়ার অন্যতম কারণ হতে পারে।

15 মে, আবহাওয়া অফিস ঘোষণা করেছিল যে 31 মে কেরালায় বর্ষা শুরু হবে।

কেরালা এবং উত্তর-পূর্বে বর্ষার একযোগে সূচনা বেশ বিরল এবং এর আগে চারটি অনুষ্ঠানে ঘটেছে, 2017, 1997, 1995 এবং 1991 সালে।

"দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু কেরালায় প্রবেশ করেছে এবং উত্তর-পূর্ব ভারতের বেশিরভাগ অংশে আজ, 30 মে, 2024-এ অগ্রসর হয়েছে," ভারতের আবহাওয়া বিভাগ জানিয়েছে।

আবহাওয়া অফিস জানিয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু পুরো নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, অরুণাচল প্রদেশ এবং ত্রিপুরা, মেঘালয় এবং আসামের কিছু অংশ সহ উত্তর-পূর্ব অঞ্চলের বেশিরভাগ অংশকে জুড়ে দিয়েছে।

1971 থেকে 2024 সালের মধ্যে, কেরালায় বর্ষার প্রথম সূচনা হয়েছিল 199 সালে যখন বার্ষিক বৃষ্টি উপকূলীয় রাজ্যে 18 মে পৌঁছেছিল। 1999 সালের 22 মে এবং 1974 এবং 2009 সালের 23 মে কেরালায় বর্ষার সূচনা হয়েছিল।

কেরালায় গত কয়েকদিন ধরে ভারী বৃষ্টিপাত হচ্ছে যার ফলে মে মাসে অতিরিক্ত বৃষ্টিপাত হয়েছে, আবহাওয়া অফিসের তথ্য দেখিয়েছে।

কেরালার জন্য স্বাভাবিক বর্ষা শুরুর তারিখ 1 জুন এবং অরুণাচল প্রদেশ ত্রিপুরা, নাগাল্যান্ড, মেঘালয়, মিজোরাম, মণিপুর এবং আসামের জন্য 5 জুন।

আইএমডি কেরালায় বর্ষার সূচনা ঘোষণা করে যখন স্টেট এবং প্রতিবেশী অঞ্চলের 14 টিরও বেশি স্টেশনে 10 মে এর পরে যে কোনও সময় পরপর দুই দিন 2.5 মিমি বা তার বেশি বৃষ্টিপাত হয়, আউটগোয়িং লংওয়েভ রেডিয়েশন (OLR) কম হয়, এবং বাতাসের তম দিক। দক্ষিণ-পশ্চিম দিকে

বর্ষা ভারতের কৃষি ল্যান্ডস্কেপের জন্য গুরুত্বপূর্ণ, নেট চাষকৃত এলাকার 52 শতাংশ এর উপর নির্ভর করে। সারা দেশে বিদ্যুৎ উৎপাদন ছাড়াও পানীয় জলের জন্য গুরুত্বপূর্ণ জলাধারগুলি পুনরায় পূরণ করার জন্য এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

জুন এবং জুলাইকে কৃষির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বর্ষা মাস হিসাবে বিবেচনা করা হয় কারণ খরিফ ফসলের জন্য বেশিরভাগ বপন এই সময়কালে হয়।

এল নিনো পরিস্থিতি বর্তমানে বিরাজ করছে এবং লা নিনা আগস্ট-সেপ্টেম্বর মাসে সেট হতে পারে বলে বিজ্ঞানীরা জানিয়েছেন।

এল নিনো - মধ্য প্রশান্ত মহাসাগরে ভূপৃষ্ঠের জলের পর্যায়ক্রমিক উষ্ণতা - ভারতে দুর্বল মৌসুমি বায়ু এবং শুষ্ক অবস্থার সাথে যুক্ত। এল নিনা - এল নিনোর বিরোধীতা - বর্ষা মৌসুমে প্রচুর বৃষ্টিপাতের দিকে পরিচালিত করে।