কোচি (কেরালা) [ভারত], কেরালা আইবিএম ইন্ডিয়ার সহ-আয়োজক কোচি শহরে 11-12 জুলাই দেশের প্রথম আন্তর্জাতিক GenAI কনক্লেভের হোস্ট করতে প্রস্তুত।

প্রতিনিধিদের প্রত্যাশিত সংখ্যা 1,000-এ যাওয়ার সাথে সাথে, মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন বলেছেন যে এই আসন্ন ইভেন্টটি কেরালার উদ্ভাবন ল্যান্ডস্কেপের জন্য গুরুত্বপূর্ণ।

জেনারেটিভ এআই, যাকে GenAI নামেও অভিহিত করা হয়, ব্যবহারকারীদের নতুন বিষয়বস্তু যেমন টেক্সট, ছবি এবং ভিডিও তৈরি করতে বিভিন্ন ধরনের প্রম্পট ইনপুট করতে দেয়।

দুই দিনের কনক্লেভের আলোচ্যসূচির মধ্যে রয়েছে মূল প্রেজেন্টেশন, প্যানেল আলোচনা, ইন্টারেক্টিভ সেশন, প্রোডাক্ট ডেমো এবং হ্যাকাথন। স্পিকার এবং অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা যারা এই ইভেন্টে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে তাদের এখনও প্রকাশ করা হয়নি।

এটি "বিভিন্ন শিল্পে জেনারেটিভ এআই-এর রূপান্তরমূলক সম্ভাবনা প্রদর্শন করবে এবং ভারতে জেনারেটিভ এআই-এর হাব হওয়ার জন্য আমাদের উচ্চাকাঙ্ক্ষাকে প্ররোচিত করবে," মুখ্যমন্ত্রী তার X টাইমলাইনে লিখেছেন, যেহেতু তিনি কনক্লেভ সম্পর্কে একটি প্রকাশ্য ঘোষণা করেছিলেন।

এটি কেরালাকে এআই গবেষণা এবং উন্নয়নের জন্য একটি বিশ্বব্যাপী কেন্দ্র হিসাবে গড়ে তোলার একটি পদক্ষেপ হিসাবেও দেখা হয়।

এই কনক্লেভের উদ্দেশ্য হল এআই-এর রূপান্তরমূলক সম্ভাবনা অন্বেষণ করা, জেনারেটিভ এআই উদ্ভাবন চালানো, ব্যবসায়িক এবং সামাজিক চ্যালেঞ্জ মোকাবেলা করা, দক্ষতা উন্নয়নকে উৎসাহিত করা এবং এআই গবেষণা ও উন্নয়নে প্রতিভা পুল এবং অবকাঠামোকে শক্তিশালী করা।

কনক্লেভের আগে, কেরালা জুড়ে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। শ্রীনিবাসন মুথুসামি, সিনিয়র টেকনিক্যাল স্টাফ সদস্য, আইবিএম ইন্ডিয়া এবং কৃত্রিম বুদ্ধিমত্তা সফ্টওয়্যারের একজন বিশেষজ্ঞ কেরালার তিনটি গুরুত্বপূর্ণ আইটি পার্কে প্রযুক্তি আলোচনার আয়োজন করেছিলেন। তিরুবনন্তপুরম টেকনোপার্ক, কোচি ইনফো পার্ক এবং কোঝিকোড় সাইবার পার্কে টেক টকের আয়োজন করা হয়েছিল।

একটি প্রযুক্তি হিসাবে কৃত্রিম বুদ্ধিমত্তা তার বর্তমান আকারে মূলত টাস্ক-ভিত্তিক এবং সাধারণত এমন পরিস্থিতি মোকাবেলা করতে সক্ষম নয় যেখানে যুক্তি এবং যুক্তির প্রয়োজন হয়।

ভারতের শক্তিশালী আইটি শিল্প এবং ডেটার একটি বৃহৎ সেটের পরিপ্রেক্ষিতে, এআই-ভিত্তিক ইউটিলিটিগুলি দেশে বিশাল সম্ভাবনার সুবিধা নিতে পারে।

যদিও AI এখনও প্রাথমিক পর্যায়ে রয়েছে, অনেক দেশ উন্নত পরিষেবা প্রদানের জন্য এবং মানুষের হস্তক্ষেপ কমাতে AI প্রযুক্তি ব্যবহার করছে কিন্তু প্রযুক্তির বিকাশের সাথে সাথে চাকরি কাটার আশঙ্কা থেকে যায়।