মালাপ্পুরম (কেরালা), কেরালা সরকার ভাইরাল হেপাটাইটিস নিয়ে শঙ্কা বাজিয়েছে, মালাপ্পুরম জেলায় এই বছর 11 জনের প্রাণহানির খবর পাওয়া গেছে।

স্বাস্থ্য বিভাগের মতে, উত্তর কেরালা জেলায় এই বছর ভাইরাল হেপাটাইটিসের 1,420 টি নিশ্চিত ঘটনা এবং 5,360 টি সন্দেহজনক কেস রিপোর্ট করা হয়েছে।

গত মাসে, ভাইরাল হেপাটাইটিসের 154 টি নিশ্চিত মামলা এবং 1,607 সন্দেহভাজন কেস রিপোর্ট করা হয়েছে।

বেশিরভাগ ক্ষেত্রেই আথানিক্কল (245), কুঝিমান্না (91), মুন্নিউর (85), চেলেমব্রা (53), কন্ডোত্তি (51), তিরুরাঙ্গাদি (48), পারাপ্পানঙ্গাদি (48) এবং নান্নামব্রা (30) এলাকায়।

এ বছর ভাইরাল হেপাটাইটিসের কারণে এগারো জন মারা গেছে জেলায়, কর্মকর্তারা জানিয়েছেন।

জেলা মেডিক্যাল অফিসার ডাঃ আর রেনুকা এক বিবৃতিতে বলেছেন যে স্থানীয় সরকার সংস্থা এবং অন্যান্য বিভাগের সহযোগিতায় স্বাস্থ্য বিভাগের নেতৃত্বে এই এলাকায় প্রতিরোধ কার্যক্রম জোরদার করা হয়েছে।

স্বাস্থ্যকর্মীদের নেতৃত্বে তিন দিনে একবার ক্ষতিগ্রস্ত এলাকায় কূপের পানি ক্লোরিন করে পানি পরিষ্কার করার ব্যবস্থা নেওয়া হয়েছে।

স্বেচ্ছাসেবকদের সহায়তায় স্বাস্থ্যকর্মী এবং আশা কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে স্বাস্থ্য সচেতনতা প্রচার চালাচ্ছেন, বিবৃতিতে বলা হয়েছে।

ভাইরাল হেপাটাইটিস একটি সংক্রমণ যা লিভার ফুলে যায় এবং ক্ষতিগ্রস্ত হয়। যখন শরীরের টিস্যু আঘাত বা সংক্রমিত হয়, তারা ফুলে যায়, যাকে প্রদাহ বলা হয়। এই ফোলা অঙ্গের ক্ষতি করতে পারে।