কোঝিকোড় (কেরল), অ্যামিবিক মেনিনগোয়েনসেফালাইটিসের আরেকটি কেস, দূষিত জলে পাওয়া একটি মুক্ত-জীবিত অ্যামিবা দ্বারা সৃষ্ট একটি বিরল মস্তিষ্কের সংক্রমণ, কেরালা থেকে রিপোর্ট করা হয়েছে।

একটি 14 বছর বয়সী ছেলে, এই উত্তর কেরালা জেলার পায়োলির বাসিন্দা, এই রোগে আক্রান্ত, যে বেসরকারি হাসপাতালে তাকে চিকিত্সা করা হচ্ছে তার সূত্রের মতে।

এটি মে মাস থেকে রাজ্যে বিরল মস্তিষ্কের সংক্রমণের চতুর্থ ঘটনা এবং সমস্ত রোগীই শিশু, যাদের মধ্যে তিনজন ইতিমধ্যেই মারা গেছেন।

সর্বশেষ ঘটনায়, ছেলেটির চিকিৎসা করা একজন চিকিৎসক জানান, গত ১ জুলাই তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছিল এবং তার অবস্থার উন্নতি হচ্ছে।

ওই চিকিৎসক জানান, শনিবার হাসপাতালে দ্রুত সংক্রমণ শনাক্ত করে বিদেশ থেকে ওষুধসহ চিকিৎসা দেওয়া হয়।

বুধবার, এখানে মুক্ত-জীবিত অ্যামিবাতে সংক্রামিত 14 বছর বয়সী এক ছেলে মারা যায়।

তার আগে, অন্য দু'জন - মালাপ্পুরমের একটি পাঁচ বছরের মেয়ে এবং কান্নুরের একটি 13 বছর বয়সী মেয়ে - বিরল মস্তিষ্কের সংক্রমণের কারণে যথাক্রমে 21 মে এবং 25 জুন মারা গিয়েছিল।

কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন শুক্রবার একটি বৈঠক করেছেন যাতে আরও সংক্রমণ প্রতিরোধে অপরিষ্কার জলাশয়ে স্নান না করা সহ বেশ কয়েকটি পরামর্শ দেওয়া হয়েছিল।

বিবৃতিতে বলা হয়েছে, বৈঠকে সুইমিং পুলের যথাযথ ক্লোরিনেশন হওয়া উচিত এবং জলাশয়ে প্রবেশের সময় শিশুদের সতর্কতা অবলম্বন করা উচিত কারণ তারা বেশিরভাগই এই রোগে আক্রান্ত হয়, বিবৃতিতে বলা হয়েছে।

মুখ্যমন্ত্রী আরও বলেছিলেন যে জলাশয়গুলিকে পরিষ্কার রাখতে সকলকে যত্ন নিতে হবে।

মুক্ত-জীবিত অ্যামিবা দ্বারা সংক্রমণ প্রতিরোধে সাঁতার নাকের ক্লিপ ব্যবহার করারও পরামর্শ দেওয়া হয়েছিল বৈঠকে।

চিকিৎসা বিশেষজ্ঞরা বলেন, দূষিত পানি থেকে মুক্ত জীবন্ত, অ-পরজীবী অ্যামিবা ব্যাকটেরিয়া নাক দিয়ে শরীরে প্রবেশ করলে সংক্রমণ হয়।

রোগটি এর আগে রাজ্যের উপকূলীয় আলাপুজা জেলায় 2023 এবং 2017 সালে রিপোর্ট করা হয়েছিল।