তিরুবনন্তপুরম, দেশের প্রথম আন্তর্জাতিক জেনারেল এআই কনক্লেভ আগামী সপ্তাহে কেরালায় অনুষ্ঠিত হবে এবং এটি কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) ক্ষেত্রে ভারতের নেতৃস্থানীয় হাব হওয়ার রাজ্যের প্রচেষ্টাকে গতি দেবে, মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন শুক্রবার বলেছেন।

একটি ফেসবুক পোস্টে, বিজয়ন বলেছেন যে 11 এবং 12 জুলাই রাজ্য সরকারের সহযোগিতায় বিশ্ব প্রযুক্তি সংস্থা আইবিএম দ্বারা কোচিতে আয়োজিত দুই দিনের কনক্লেভে এক হাজারেরও বেশি প্রতিনিধি অংশ নেবেন।

কনক্লেভের সাথে একত্রে, আইবিএম ওয়াটসনএক্স চ্যালেঞ্জেরও আয়োজন করছে, তিনি বলেন।

ওয়াটসনএক্স চ্যালেঞ্জ হল জেনারেটিভ এআই ব্যবহার করে একাডেমিক জ্ঞান এবং বাস্তব জীবনের ব্যবহারের ক্ষেত্রে সংযোগ স্থাপন করা।

মুখ্যমন্ত্রী বলেছিলেন যে যে দলটি চ্যালেঞ্জে জয়ী হবে, যে দলে কৃত্রিম বুদ্ধিমত্তার ক্ষেত্রে কাজ করা 50 টিরও বেশি স্টার্টআপ অংশ নেবে, তারা কেবল একটি পুরষ্কার পাবে না, এটি বিনিয়োগকারীদের সামনে তাদের ধারণাগুলি উপস্থাপন করার সুযোগও পাবে। বিশ্বস্তর

বিজয়ন তার পোস্টে আরও বলেছিলেন যে আইবিএম ছাড়াও অন্যান্য বিভিন্ন সংস্থা কেরালায় বিনিয়োগ করতে ইচ্ছুক ছিল।

সরকার এই বছর কেরালায় আরও কৃত্রিম বুদ্ধিমত্তা-ভিত্তিক বিনিয়োগ প্রবাহিত হবে বলে আশা করছে, তিনি বলেছেন।

জুলাই 11-12 ইভেন্টের অফিসিয়াল ওয়েবসাইট জুনে চালু হয়েছিল।

রাজ্য সরকার এর আগে বলেছিল যে ইভেন্টটি শিল্প নেতা, নীতিনির্ধারক এবং উদ্ভাবকদের একত্রিত করবে AI এর রূপান্তরকারী সম্ভাবনা এবং সমাজ ও অর্থনীতিতে এর প্রভাব অন্বেষণ করতে।

এই ইভেন্টটি কেরালা এবং দেশে AI এর অগ্রগতির ক্ষেত্রে একটি উল্লেখযোগ্য মাইলফলক হবে, তারা বলেছিল।

"আন্তর্জাতিক জেনারেল এআই কনক্লেভ উদ্ভাবনকে উত্সাহিত করার এবং রূপান্তরমূলক প্রযুক্তি গ্রহণ করার জন্য কেরালার প্রতিশ্রুতির একটি প্রমাণ হিসাবে দাঁড়িয়েছে। IBM এর অংশীদার হিসাবে, এই যুগান্তকারী উদ্যোগের লক্ষ্য কেরালাকে জেনারেটিভ AI উদ্ভাবনের কেন্দ্র হিসাবে স্থাপন করা, অর্থনৈতিক প্রবৃদ্ধিকে অনুঘটক করা এবং রাজ্যকে এগিয়ে নিয়ে যাওয়া। শিল্প 4.0 প্রস্তুতির জন্য দৃষ্টিভঙ্গি,” রাজ্যের শিল্পমন্ত্রী পি রাজীব বলেছিলেন।

এআই সেক্টরে রাজ্য সরকারের অন্যতম গুরুত্বপূর্ণ হস্তক্ষেপ হিসাবে এই বছরের বাজেটে একটি গ্র্যান্ড এআই কনক্লেভ করার সিদ্ধান্ত ঘোষণা করা হয়েছিল।