তিরুবনন্তপুরম, কেরালার শাসক বাম এবং কংগ্রেস রবিবার প্রস্থান জরিপের ভবিষ্যদ্বাণীগুলিকে "ভিত্তিহীন" হিসাবে প্রত্যাখ্যান করেছে যা বলেছে যে বিজেপি নেতৃত্বাধীন এনডিএ কেন্দ্রে ক্ষমতায় আসবে এবং রাজ্যে তার অ্যাকাউন্ট খুলবে যেখানে এটি নেই। অতীতে এমপি মো.

এলডিএফ এবং কংগ্রেস উভয়েরই ধারণা ছিল যে তারা এক্সিট পোলের পূর্বাভাসের চেয়ে বেশি আসন পাবে।

কেরালায় বিজেপি তার রাজ্য সভাপতি কে সুরেন্দ্রনের সাথে একই মতামত প্রকাশ করেছিল এবং দাবি করেছিল যে দলটি বহির্গমন পোলে পূর্বাভাসের চেয়ে বেশি আসন পাবে।

সুরেন্দ্রন আরও দাবি করেছেন যে ইউডিএফ এবং এলডিএফ উভয়ের ভোটের ভাগ বামপন্থীদের বিপুল ভোটের ঘাটতি সাক্ষ্য দিয়ে হ্রাস পাবে।

আগের দিন, এলডিএফ ভবিষ্যদ্বাণীগুলিকে "সন্দেহজনক" এবং "রাজনৈতিকভাবে উদ্দেশ্যপ্রণোদিত" হিসাবে অভিহিত করেছিল, যখন কংগ্রেস বলেছিল যে এক্সিট পোলগুলিকে বিশ্বাস করার দরকার নেই কারণ সেগুলি অতীতে ভুল প্রমাণিত হয়েছে।

এলডিএফ এবং কংগ্রেস, উভয়ই রাজ্যের লোকসভা নির্বাচনে ভাল প্রদর্শনের বিষয়ে আত্মবিশ্বাসী, একমত হয়েছিল যে বিজেপি কেরালায় তার অ্যাকাউন্ট খুলবে না।

এলডিএফ আহ্বায়ক এবং প্রবীণ সিপিআই(এম) নেতা ই পি জয়রাজন বলেছেন যে এক্সিট পোলের ভবিষ্যদ্বাণীগুলি কিছু বৈজ্ঞানিক অনুসন্ধান বা পরীক্ষার মাধ্যমে আসেনি, "এটি জনতার অনুভূতির উপর ভিত্তি করে ছিল না" এবং নির্বাচনের সঠিক বিশ্লেষণের পরে এটি একটি পর্যবেক্ষণ ছিল না।

তিনি একটি টিভি চ্যানেলকে বলেন, "আমি সন্দেহ করি এটা রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত। সমস্ত এক্সিট পোল এমন একটি অবস্থান নিয়েছে যা বিজেপি এখন পর্যন্ত যা বলে আসছে (নির্বাচনের ফলাফল সম্পর্কে) তার পুনরাবৃত্তি এবং শক্তিশালী করে। এটাই এটিকে আরও সন্দেহজনক করে তুলেছে," তিনি একটি টিভি চ্যানেলকে বলেছেন। .

প্রবীণ কংগ্রেস নেতা রমেশ চেন্নিথালা একই মতের প্রতিধ্বনি করেছেন, বলেছেন যে তিনি এক্সিট পোল গ্রহণ করবেন না যা 1,000 জন লোকের নমুনা আকারের উপর ভিত্তি করে ভবিষ্যদ্বাণী করে যে লক্ষ লক্ষ লোক কীভাবে ভোট দিয়েছে।

"আমাদের এক্সিট পোলগুলিতে বিশ্বাস নেই। তাদের বিশ্বাস করার দরকার নেই। দেশে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বিরুদ্ধে একটি শক্তিশালী জনসমাবেশ রয়েছে। আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি যে ভারত ব্লক জিতবে এবং এটি সংখ্যায় পৌঁছাবে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খাড়গে 295-এর ভবিষ্যদ্বাণী করেছেন,” তিনি বলেছিলেন।

"আমরা এই বিশ্বাস নিয়ে এগিয়ে যাচ্ছি যে ভারত ব্লক কেন্দ্রে একটি সরকার গঠন করবে। এছাড়াও UDF কেরালায় একটি বিশাল জয় পাবে। আমরা 20 টি আসনের সবকটি জিতব," তিনি যোগ করেছেন।

কেরালা প্রদেশ কংগ্রেস কমিটির (কেপিসিসি) প্রধান কে সুধাকরণ এবং তার দলের সহকর্মী কে মুরালীধরনও আত্মবিশ্বাসী ছিলেন যে ইউডিএফ কেরালায় 20 টি আসনের সবকটি জিতবে এবং বিজেপি একটিও পাবে না। তারাও বলেছে যে এক্সিট পোল অতীতে ভুল হয়েছে।

জয়রাজনও প্রশ্ন তোলেন যে এক্সিট পোলগুলি কীভাবে ভবিষ্যদ্বাণী করছে যে বিজেপি দক্ষিণ রাজ্যে তার অ্যাকাউন্ট খুলবে।

"আমি বিশ্বাস করি এটি একটি রাজনৈতিক সৃষ্টি। কেরালায় বিজেপির খাতা খোলার খুব কমই সুযোগ আছে। আসল ঘটনা হল বিজেপি কেরালায় একটি আসনও পাবে না," তিনি বলেছিলেন।

এলডিএফ আহ্বায়ক আরও বলেছিলেন যে কেরালা একটি ধর্মনিরপেক্ষ রাজ্য ছিল একটি নতুন প্রজন্মের সাথে যেটি তার দৃষ্টিভঙ্গিতে উচ্চ শিক্ষিত এবং ধর্মনিরপেক্ষ ছিল।

"কেরালার সমাজ চায় না এখানে কোনো সাম্প্রদায়িক দল আসুক," তিনি যোগ করেছেন।

ভারত ব্লকের 295টি আসন জয়ের বিষয়ে খার্গের ভবিষ্যদ্বাণী সঠিক ছিল কিনা এমন প্রশ্নে জয়রাজন বলেন, "বাস্তবতা হল এটা সম্ভব"।

তিনি আরও বলেন, দুদিনের মধ্যে ছবিটা পরিষ্কার হয়ে যাবে।

ভবিষ্যদ্বাণী প্রত্যাখ্যান করার সময়, তিনি বলেছিলেন যে 4 জুন গণনা প্রক্রিয়া চলাকালীন চরম সতর্কতা থাকা উচিত।

তার দলের সহকর্মী এবং সিপিআই(এম) কেন্দ্রীয় কমিটির সদস্য এ কে বালান, মত দিয়েছেন যে বিজেপি কেরালায় তার অ্যাকাউন্ট খুলবে না এবং এটি জাতীয় স্তরে সংখ্যাগরিষ্ঠতা পাবে না।

"আমরা বিশ্বাস করতে পারি না যে একজিট পোলের ভিত্তিতে বিজেপি ক্ষমতায় ফিরে আসবে। ভবিষ্যদ্বাণীগুলি মিথ্যা এবং বাস্তবতার সাথে এর কোনও সম্পর্ক নেই," তিনি বলেছিলেন।

তিনি আরও বলেছিলেন যে কেরালা থেকে সমস্ত আসন ভারত ব্লকে যাবে, তবে 4 জুন ফলাফল আসার পরেই এলডিএফ এবং ইউডিএফের সঠিক ভাগ স্পষ্ট হবে৷ তবে, বালান আত্মবিশ্বাসী ছিলেন যে কেরালায় এলডিএফ একটি ভাল প্রদর্শন করবে৷ .

ত্রিশুরে বিজেপি জিতবে কিনা, সিপিআই(এম) নেতা বলেছিলেন যে এটি সম্ভব নয়, তবে যদি এটি ঘটে তবে এর জন্য কংগ্রেসকে দায়ী করতে হবে। ত্রিশুর লোকসভা কেন্দ্রে অভিনেতা সুরেশ গোপীকে প্রার্থী করেছে বিজেপি।

এক্সিট পোলগুলি ভবিষ্যদ্বাণী করেছে যে বিজেপি জাতীয়ভাবে 350 টিরও বেশি আসন জিতবে এবং এটি কেরালায় তাদের অ্যাকাউন্ট খুলবে।