তিরুবনন্তপুরম, কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন শুক্রবার সংসদীয় নিয়ম লঙ্ঘনের অভিযোগে লোকসভার প্রো-টেম স্পিকার নিয়োগের জন্য কেন্দ্রের সমালোচনা করেছেন এবং এইভাবে লোকসভা কংগ্রেসের কোডিকুনিল সুরেশের সবচেয়ে প্রবীণ এমপিকে ভূমিকা না দেওয়ার জন্য।

কেন্দ্রের সিদ্ধান্তকে আপত্তিজনক বলে অভিহিত করে বিজয়ন বলেন, কেন্দ্রীয় সরকারকে স্পষ্ট করতে হবে কেন লোকসভার সবচেয়ে সিনিয়র সাংসদ সুরেশকে কনভেনশন অনুযায়ী এই পদের জন্য বেছে নেওয়া হয়নি।

মুখ্যমন্ত্রী, তার অফিস থেকে জারি করা একটি বিবৃতিতেও প্রশ্ন করেছিলেন যে সংঘ পরিবার দ্বারা অনুসরণ করা "উচ্চ বর্ণের রাজনীতির" কারণে সুরেশকে এই পদের জন্য বিবেচনা করা হয়নি বলে সন্দেহ যারা করেন তাদের কাছে বিজেপির উত্তর কী।

সাত মেয়াদের সংসদ সদস্য এবং বিজেপি নেতা ভর্তৃহরি মাহতাবকে লোকসভার প্রো-টেম স্পিকার করার একদিন পরে বিজয়নের মন্তব্য এসেছে।

মুখ্যমন্ত্রী বিজেপিকে সংসদীয় গণতান্ত্রিক নীতি এবং নিম্নকক্ষের অতীত সম্মেলনগুলি অনুসরণ না করার অভিযোগে অহংকারী হওয়ার অভিযোগ করেছেন।

তিনি আরও উল্লেখ করেছেন যে গত লোকসভায়, ডেপুটি স্পিকারের পদটি পুরো পাঁচ বছর ধরে শূন্য ছিল এবং এর পিছনে কারণ ছিল বিজেপির মনোভাব যে বিরোধী দলের কাউকে সেই পদে গ্রহণ করা যায় না।

বিজয়ন বলেছিলেন যে বিজেপি নেতৃত্বের এই উদ্ধত পদ্ধতিকে কেবল ভারতীয় গণতন্ত্রের জন্য একটি চ্যালেঞ্জ এবং অপমান হিসাবে দেখা যেতে পারে।

আগের দিন, সুরেশ, আট মেয়াদের সাংসদ, বলেছিলেন যে লোকসভার সবচেয়ে প্রবীণ সদস্য হওয়ার কারণে, তাকে কনভেনশন অনুসারে প্রো-টেম স্পিকার করা উচিত ছিল।

প্রো-টেম স্পিকার 18 তম লোকসভার নবনির্বাচিত সদস্যদের শপথ/নিশ্চয়তা প্রদান করবেন এবং স্পিকার নির্বাচন না হওয়া পর্যন্ত নিম্নকক্ষে সভাপতিত্ব করবেন।

18 তম লোকসভার প্রথম অধিবেশন 24 জুন শুরু হবে। নবনির্বাচিত সদস্যরা 24-25 জুন শপথ নেবেন।

আগামী ২৬ জুন স্পিকার নির্বাচন হওয়ার কথা রয়েছে।