বিবৃতিতে বলা হয়েছে যে ত্রুটিযুক্ত সরঞ্জামের কারণে ভুল জরিমানা থেকে ব্যক্তিদের রক্ষা করার জন্য প্রতি বছর ইভিডেনশিয়াল ব্রেথ অ্যানালাইজারের স্ট্যাম্পিং এবং যাচাইকরণের নিয়ম রয়েছে।

যাচাই করা এবং প্রমিত ইভিডেনশিয়াল ব্রেথ অ্যানালাইজারগুলি শ্বাসের নমুনাগুলি থেকে রক্তে অ্যালকোহলের ঘনত্ব সঠিকভাবে পরিমাপ করবে, যাতে নেশাগ্রস্ত ব্যক্তিদের দ্রুত এবং কার্যকরভাবে সনাক্ত করা যায় তা নিশ্চিত করে। এটি রাস্তায় অ্যালকোহল-সম্পর্কিত ঘটনাগুলি প্রতিরোধ করতে সাহায্য করে, প্রত্যেকের জন্য নিরাপদ ভ্রমণে অবদান রাখে।

নতুন নিয়মের জন্য ইভিডেনশিয়াল ব্রেথ অ্যানালাইজারদের মানসম্মত পরীক্ষার পদ্ধতি অনুসরণ করতে হবে, যাতে বিভিন্ন ডিভাইসে সামঞ্জস্যপূর্ণ এবং নির্ভরযোগ্য ফলাফল নিশ্চিত করা যায়। বিবৃতিতে ব্যাখ্যা করা হয়েছে যে এই প্রমিতকরণটি প্রয়োগকারী কর্মের ন্যায্যতা এবং নির্ভুলতার প্রতি জনগণের আস্থা বৃদ্ধি করে।

এভিডেন্সিয়াল ব্রেথ অ্যানালাইজাররা রক্তে অ্যালকোহলের পরিমাণ পরিমাপ করার জন্য একটি অ-আক্রমণকারী উপায় প্রদান করে, দ্রুত এবং ব্যথাহীন নমুনা সংগ্রহের প্রস্তাব দেয়। দ্রুত বিশ্লেষণ ক্ষমতা আইন প্রয়োগকারী কর্মকর্তাদের দ্রুত, অবহিত সিদ্ধান্ত নিতে, রাস্তার ধারে চেকের কার্যকারিতা বাড়ায়।

জনসাধারণের কাছে স্ট্যাম্পযুক্ত এবং যাচাইকৃত ইভিডেনশিয়াল ব্রেথ অ্যানালাইজারের প্রাপ্যতা দুর্বলতার উপর অ্যালকোহলের প্রভাব এবং যানবাহন ও যন্ত্রপাতির নিরাপদ পরিচালনার জন্য আইনি সীমা সম্পর্কে সচেতনতা বাড়াতে পারে। এটি দায়িত্বশীল আচরণ এবং জ্ঞাত সিদ্ধান্ত গ্রহণকে উৎসাহিত করে, বিবৃতিতে বলা হয়েছে।

খসড়া নিয়মগুলি "প্রমাণীয় শ্বাস বিশ্লেষক"কে একটি যন্ত্র হিসাবে সংজ্ঞায়িত করে যা নির্দিষ্ট ত্রুটি সীমার মধ্যে শ্বাস-প্রশ্বাসের শ্বাস-প্রশ্বাসের অ্যালকোহল ভর ঘনত্ব পরিমাপ করে এবং প্রদর্শন করে এবং সেই ধরনের ইভিডেনশিয়াল ব্রেথ অ্যানালাইজারগুলির ক্ষেত্রে প্রযোজ্য যেগুলি শ্বাসের নমুনা নেওয়ার জন্য মুখবন্ধ ব্যবহার করে৷ যন্ত্রের সঠিকতা নিশ্চিত করার জন্য নিয়মগুলি বিভিন্ন ধরণের পরীক্ষার জন্য প্রদান করে। বিবৃতিতে যোগ করা হয়েছে যে বার্ষিক যাচাইকরণ এই যন্ত্রটির সঠিকতা নিশ্চিত করবে।

খসড়া নিয়মগুলি প্রমাণ শ্বাস বিশ্লেষকদের জন্য বেশ কয়েকটি প্রযুক্তিগত প্রয়োজনীয়তার রূপরেখা দেয়, যার মধ্যে রয়েছে:

* শুধুমাত্র চূড়ান্ত পরিমাপের ফলাফল প্রদর্শন করা হচ্ছে

* ফলাফল রেকর্ড করার জন্য একটি প্রিন্টার সহ এবং ডিভাইসটি কাগজ ছাড়া কাজ করে না তা নিশ্চিত করা

* রক্তে অ্যালকোহল ঘনত্বের ফলাফল সহ অতিরিক্ত মুদ্রিত তথ্য সরবরাহ করা

*বিভিন্ন ফর্ম্যাটে ফলাফল রিপোর্ট করা, যেমন রক্তে অ্যালকোহল ঘনত্ব

বিবৃতিতে যোগ করা হয়েছে যে ইভিডেনশিয়াল ব্রেথ অ্যানালাইজারগুলি সঠিক, মানসম্মত এবং ব্যবহার করা সহজ তা নিশ্চিত করার মাধ্যমে, এই নিয়মগুলি আরও ভাল প্রয়োগের মাধ্যমে জনসাধারণকে উপকৃত করবে, নিরাপত্তা বৃদ্ধি করবে এবং আইনি ও কর্মক্ষেত্রে অ্যালকোহল পরীক্ষায় আস্থা বাড়াবে।

26.07.2024 পর্যন্ত জনসাধারণের মন্তব্যের জন্য খসড়া নিয়মগুলি এই লিঙ্কে দেওয়া হয়েছে: https://consumeraffairs.nic.in/sites/default/files/file-uploads/latestnews/Draft_Rule_Breath_Analyser.pdf