একটি প্রধান দিক যা সাম্প্রতিক বিজ্ঞপ্তিতে কভার করা হয়েছে তা হল স্পেকট্রাম ব্যবহারে দক্ষতা বাড়ানোর উপর কেন্দ্রীয় সরকারের ফোকাস এবং সেকেন্ডারি অ্যাসাইনমেন্ট, শেয়ারিং/ট্রেডিং ইত্যাদির মতো এটি অর্জনের বিভিন্ন পদ্ধতি, যোগাযোগ মন্ত্রক এক বিবৃতিতে বলেছে।

সরকার টেলিযোগাযোগ আইনের ধারা 6-8, 48 এবং 59(b) কার্যকর করার জন্য একটি বিজ্ঞপ্তি জারি করেছে। 2023 অবিলম্বে কার্যকর। যে বিভাগগুলি কার্যকর করা হয়েছে তার প্রধান বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে স্পেকট্রামের সর্বোত্তম ব্যবহার।

"অ্যাক্টটি সেকেন্ডারি অ্যাসাইনমেন্ট, শেয়ারিং, ট্রেডিং, লিজিং এবং স্পেকট্রাম সমর্পণের মতো প্রক্রিয়াগুলির মাধ্যমে দুষ্প্রাপ্য স্পেকট্রামের দক্ষ ব্যবহারের জন্য একটি আইনি কাঠামো প্রদান করে," মন্ত্রক বলেছে।

এটি একটি নমনীয়, উদারীকৃত এবং প্রযুক্তিগতভাবে নিরপেক্ষ পদ্ধতিতে স্পেকট্রামের ব্যবহারকে সক্ষম করে, পাশাপাশি এই উদ্দেশ্যে একটি প্রয়োগ ও পর্যবেক্ষণ ব্যবস্থা প্রতিষ্ঠার জন্য সরকারকে ক্ষমতায়ন করে।

এই আইনটি সরকার কর্তৃক অনুমতি ব্যতীত, টেলিযোগাযোগকে অবরুদ্ধ করে এমন কোনো সরঞ্জামের ব্যবহার অবিলম্বে কার্যকর করারও নির্দেশ দেয়৷

টেলিকমিউনিকেশন অ্যাক্ট 2023-এর লক্ষ্য হল টেলিযোগাযোগ পরিষেবা এবং টেলিযোগাযোগ নেটওয়ার্কগুলির উন্নয়ন, সম্প্রসারণ এবং পরিচালনা সংক্রান্ত আইন সংশোধন এবং একীভূত করা; বর্ণালী নিয়োগ; এবং এর সাথে সম্পর্কিত বিষয়গুলির জন্য। "টেলিকম সেক্টর এবং প্রযুক্তিতে বিশাল প্রযুক্তিগত অগ্রগতির কারণে টেলিযোগাযোগ আইন 2023 ভারতীয় টেলিগ্রাফ আইন 1885 এবং ভারতীয় ওয়্যারলেস টেলিগ্রাফ আইন 1933-এর মতো বিদ্যমান আইনী কাঠামো বাতিল করতে চায়," মন্ত্রক বলেছে।