নয়াদিল্লি [ভারত], কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব বুধবার জাতীয় রাজধানীতে ইলেকট্রনিক্স এবং তথ্য প্রযুক্তি মন্ত্রক (MeitY) দ্বারা আয়োজিত দুই দিনের গ্লোবাল ইন্ডিয়া এআই সামিট 2024 উদ্বোধন করবেন৷

ইলেকট্রনিক্স এবং আইটি মন্ত্রীর একটি প্রেস রিলিজ অনুসারে, এই ইভেন্টটি আন্তর্জাতিক প্রতিনিধি, এআই বিশেষজ্ঞ এবং নীতিনির্ধারকদের একটি বিশিষ্ট সমাবেশকে একত্রিত করবে।

https://x.com/GoI_MeitY/status/1807975067999260900?ref_src=twsrc%5Etfw%7Ctwcamp%56%70t9%75tweet 9260900%7Ctwgr%5E5487f272a2b566300dece6d79c91cea17980b115%7Ctwcon%5Es1_&ref_url=https%3A%2F %2Fpib.gov.in%2FPressReleasePage.aspx%3FPRID%3D2030219

ইলেকট্রনিক্স এবং আইটি, বাণিজ্য ও শিল্প প্রতিমন্ত্রী জিতিন প্রসাদও উদ্বোধনে বক্তব্য রাখবেন।

কৃত্রিম বুদ্ধিমত্তার (GPAI) বিষয়ে গ্লোবাল পার্টনারশিপে ভারতের নেতৃত্বের ভূমিকার প্রেক্ষাপটে আয়োজিত এই শীর্ষ সম্মেলনের লক্ষ্য AI দ্বারা উপস্থাপিত বহুমুখী চ্যালেঞ্জ এবং সুযোগগুলি মোকাবেলা করা, রিলিজ বলেছে।

কম্পিউট ক্যাপাসিটি, ফাউন্ডেশনাল মডেল, ডেটাসেট, অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্ট, ফিউচার স্কিল, স্টার্টআপ ফাইন্যান্সিং এবং সেফ অ্যান্ড ট্রাস্টেড এআই-এর উপর ফোকাস করে ইভেন্টটি এআই ল্যান্ডস্কেপের ব্যাপক অনুসন্ধানের প্রতিশ্রুতি দেয়।

শীর্ষ সম্মেলনের প্রথম দিনে বিভিন্ন ধরনের সেশন থাকবে যা এআই অ্যাপ্লিকেশন এবং শাসনের দিকগুলি নিয়ে আলোচনা করবে।

ইন্ডিয়াএআই: বৃহৎ ভাষার মডেল- এই অধিবেশনটি অন্বেষণ করবে কিভাবে উন্নত এআই মডেলগুলি নৈতিক মান মেনে চলার সময় ভারতের ভাষাগত বৈচিত্র্যকে পরিচালনা করতে পারে।

গ্লোবাল হেলথ এবং এআই-এর উপর জিপিএআই কনভেনিং- এই সেশনটি স্বাস্থ্যসেবার জন্য, বিশেষত সুবিধাবঞ্চিত অঞ্চলে, এবং অন্তর্ভুক্তিমূলক স্বাস্থ্যসেবা উদ্ভাবনে ভারতকে একটি নেতা হিসাবে অবস্থান করার জন্য AI-এর উপর অন্তর্দৃষ্টি সংগ্রহ করবে।

রিয়েল ওয়ার্ল্ড এআই সলিউশন- ব্যবহারিক এআই বাস্তবায়ন স্পটলাইট করা হবে, দেখানো হবে কিভাবে এআই বিভিন্ন সেক্টরে একীভূত করা যায়।

AI-এর জন্য ভারতের পরিকাঠামো প্রস্তুতি- এই আলোচনা AI-চালিত উদ্যোগগুলিকে সমর্থন করার জন্য প্রয়োজনীয় মৌলিক পরিকাঠামোর উপর আলোকপাত করবে।

AI যুগে নিরাপত্তা, আস্থা এবং শাসন নিশ্চিত করা- নৈতিক AI স্থাপনার উপর জোর দিয়ে, এই অধিবেশনটি বিশ্বব্যাপী সহযোগিতা এবং নিয়ন্ত্রক কাঠামোর গুরুত্বকে আন্ডারলাইন করবে।

সামিটের দ্বিতীয় দিন প্রতিভা লালন এবং AI উদ্ভাবনকে স্কেল করার দিকে মনোনিবেশ করবে।

এআই শিক্ষা ও দক্ষতার মাধ্যমে প্রতিভাকে ক্ষমতায়ন করা- এই অধিবেশনের লক্ষ্য শিক্ষাগত কৌশল এবং কর্মজীবনের পথ তুলে ধরে এআই দক্ষতার ব্যবধান পূরণ করা।

গ্লোবাল গুডের জন্য এআই: গ্লোবাল সাউথের ক্ষমতায়ন- অন্তর্ভুক্তিমূলক এআই বিকাশের উপর সংলাপ অনুষ্ঠিত হবে, যা বৈশ্বিক এআই অ্যাক্সেসের জন্য ভারতের প্রতিশ্রুতি প্রতিফলিত করবে, প্রেস বিজ্ঞপ্তিটি পড়ুন।

বীজ থেকে স্কেল পর্যন্ত - ভারতের স্টার্টআপ ইকোসিস্টেমের ক্ষমতায়ন- এআই উদ্যোক্তাকে উত্সাহিত করার উদ্যোগগুলি নিয়ে আলোচনা করা হবে, যা বৈশ্বিক মঞ্চে ভারতের স্টার্টআপ ইকোসিস্টেমকে উত্সাহিত করার জন্য গুরুত্বপূর্ণ৷

ডেটা ইকোসিস্টেম- এই সেশনটি কার্যকর AI নীতি প্রণয়ন এবং বাস্তবায়নের জন্য প্রয়োজনীয় শক্তিশালী ডেটা শাসনের অন্বেষণ করবে।

পাবলিক সেক্টরের জন্য এআই কম্পিটেন্সি ফ্রেমওয়ার্ক- আলোচনাগুলি জনপ্রশাসনে এআই প্রস্তুতির উপর ফোকাস করবে, সফল শাসনের জন্য একটি গুরুত্বপূর্ণ বিষয়।

সামনের পথ: দায়িত্বশীল এআই-এর জন্য কোর্স চার্ট করা

গ্লোবাল ইন্ডিয়া এআই সামিট 2024 গ্লোবাল স্টেকহোল্ডারদের সহযোগিতা, উদ্ভাবন এবং AI এর ভবিষ্যত গঠনের জন্য একটি গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে। নৈতিক মান এবং অন্তর্ভুক্তি রক্ষা করার পাশাপাশি দায়িত্বশীল AI উন্নয়নকে অগ্রাধিকার দিয়ে AI এর রূপান্তরমূলক সম্ভাবনাকে কাজে লাগাতে ভারত তার প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে, মন্ত্রক বলেছে।

শীর্ষ সম্মেলনটি উন্মোচিত হওয়ার সাথে সাথে, এটি বিশ্বব্যাপী AI ল্যান্ডস্কেপে ভারতের নেতৃত্বকে শক্তিশালী করার জন্য প্রস্তুত, একটি ভবিষ্যতের পথ প্রশস্ত করে যেখানে AI সুবিধাগুলি সকলের কাছে অ্যাক্সেসযোগ্য এবং বিশ্বব্যাপী আর্থ-সামাজিক অগ্রগতিতে উল্লেখযোগ্য অবদান রাখবে, এটি যোগ করেছে।