নয়াদিল্লি, বিজ্ঞানীরা কেটামাইন ট্যাবলেটের একটি ধীর-রিলিজ ফর্ম ডিজাইন করেছেন যা বিষণ্ণ রোগীদের চিকিত্সার প্রতিশ্রুতি দেখিয়েছে যারা চিকিত্সা প্রতিরোধী।

স্লো-রিলিজ, বা এক্সটেন্ডেড-রিলিজ, ট্যাবলেটগুলি সময়ের সাথে সাথে ধীরে ধীরে একটি সক্রিয় উপাদান ছেড়ে দেওয়ার জন্য ডিজাইন করা হয়েছে।

গবেষকরা বলেছেন যে নতুন ট্যাবলেট ফর্ম কেটামাইন, একটি চেতনানাশক, রক্ত ​​​​প্রবাহে অল্প পরিমাণে মুক্তি দেয় এবং তাই, রোগীকে বিষণ্নতা থেকে নিরাময়ের জন্য বিচ্ছিন্নতার অভিজ্ঞতা নিতে হবে না।

কেটামিনের একটি বিচ্ছিন্ন প্রভাব, যা রোগীর মধ্যে হ্যালুসিনেশন জড়িত, বিষণ্নতার চিকিত্সার জন্য অবিচ্ছেদ্য হিসাবে বিবেচিত হয়েছে।

যাইহোক, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের গবেষকদের দল বলেছে যে উন্নতির জন্য একজনকে বাস্তবতার পরিবর্তিত উপলব্ধি অনুভব করতে হবে না।

"এই ট্যাবলেট ফর্মের সাহায্যে আপনি এটি অনুভব করেন না কারণ একটি সময়ে রক্তের প্রবাহে শুধুমাত্র একটি ক্ষুদ্র পরিমাণ নির্গত হয়, দিন ধরে চলমান ধীরগতির সাথে, এবং আপনি বিচ্ছিন্নতার মোটেও অভিজ্ঞতা পান না, এবং তবুও লোকেরা উন্নতি করছে," লেখক কলিন লু বলেছেন, একজন ক্লিনিকাল সাইকিয়াট্রিস্ট এবং অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক।

নেচার মেডিসিন জার্নালে প্রকাশিত এই গবেষণায় কেটামিনের (বিভিন্ন মাত্রার) ফেজ-2 ক্লিনিকাল ট্রায়ালের ফলাফল প্রকাশ করা হয়েছে, যা একটি বর্ধিত-রিলিজ ট্যাবলেট হিসাবে পরিচালিত হয়।

চিকিত্সা-প্রতিরোধী বিষণ্নতায় আক্রান্ত প্রায় 170 জন রোগীকে এলোমেলোভাবে পাঁচটি গ্রুপের একটিতে নিয়োগ করা হয়েছিল - চারটি কেটামিনের বিভিন্ন শক্তি গ্রহণ করে এবং একজন প্লেসিবো গ্রহণ করে।

গবেষকরা দেখেছেন যে রোগীদের কেটামিনের সবচেয়ে শক্তিশালী ডোজ - 180 মিলিগ্রাম, সপ্তাহে দুবার মুখে মুখে নেওয়া - সেরা উন্নতি দেখায়।

রোগীদের মন্টগোমারি-আসবার্গ ডিপ্রেশন রেটিং স্কেল (MADRS) স্কোর ব্যবহার করে উন্নতি পরিমাপ করা হয়েছিল, যার উচ্চ স্কোর মানে আরও গুরুতর লক্ষণ।

180 মিলিগ্রাম প্রাপ্ত রোগীদের মধ্যে, তাদের MADRS স্কোর 30 এর উচ্চ থেকে গড়ে 14 পয়েন্ট কমেছে, যেখানে প্ল্যাসিবো গ্রহণকারী গ্রুপে, রোগীদের MADRS স্কোর গড়ে 8 পয়েন্ট কমেছে, গবেষকরা খুঁজে পেয়েছেন।

তারা বলেছিল যে ট্রায়ালটি - একটি ডাবল-ব্লাইন্ডেড যেখানে পাঁচটি গ্রুপের প্রতিটিতে কেটামাইন বা প্লাসিবো বরাদ্দ করা ট্রায়াল অ্যাডমিনিস্ট্রেটর এবং অংশগ্রহণকারীদের উভয়ের কাছ থেকে লুকানো ছিল - হতাশার চিকিত্সার জন্য কেটামিনের একটি ধীর-রিলিজ ট্যাবলেট ফর্মের কার্যকারিতা পরিমাপ করা প্রথম ছিল। .

যাইহোক, এটি একটি অনুমোদিত ক্লিনিকাল চিকিত্সা হওয়ার আগে, আরও পরীক্ষার জন্য কয়েক মিলিয়ন ডলার প্রয়োজন, লেখক বলেছেন।