নয়াদিল্লি [ভারত], দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে আরও কয়েক দিনের জন্য কারাগারে থাকতে হবে কারণ শুক্রবার দিল্লি হাইকোর্ট মদ নীতির মামলায় কেজরিওয়ালকে জামিন দেওয়ার ট্রায়াল কোর্টের আদেশ স্থগিত করেছে৷

বিচারপতি সুধীর কুমার জৈনের অবকাশকালীন বেঞ্চ জানিয়েছে যে দুই থেকে তিন দিনের মধ্যে রায় দেওয়া হবে।

"ঘোষণা না হওয়া পর্যন্ত, অপ্রকৃত আদেশের কার্যক্রম স্থগিত থাকবে," কেজরিওয়ালকে জামিন দেওয়ার ট্রায়াল কোর্টের সিদ্ধান্তের উপর অন্তর্বর্তী স্থগিতাদেশ দেওয়ার সময় আদালত বলেছিল।ইতিমধ্যে, দিল্লি হাইকোর্ট কেজরিওয়ালকে জামিন দেওয়ার ট্রায়াল কোর্টের আদেশকে চ্যালেঞ্জ করে ইডির আবেদনে কেজরিওয়ালকে নোটিশ জারি করেছে।

হাইকোর্ট কেজরিওয়ালকে জামিন দেওয়ার ট্রায়াল কোর্টের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের আবেদনের শুনানি করছিল। গতকাল সন্ধ্যায় রাউজ অ্যাভিনিউ আদালত কেজরিওয়ালের জামিন মঞ্জুর করে। আজ সকালে ইডি আদেশে স্থগিতাদেশ চেয়ে হাইকোর্টে যায়।

রাউজ অ্যাভিনিউ আদালতের আদেশকে চ্যালেঞ্জ করে, অতিরিক্ত সলিসিটর জেনারেল এসভি রাজু বলেছেন যে ট্রায়াল কোর্টের আদেশ বিকৃত। এএসজি এসভি রাজু এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের পক্ষে উপস্থিত হয়ে বলেছেন যে ট্রায়াল কোর্টের সামনে যুক্তি দেওয়ার জন্য তদন্ত সংস্থাকে যথাযথ সুযোগ দেওয়া হয়নি।দিল্লি হাইকোর্টে এএসজি রাজু ট্রায়াল কোর্টের আদেশে বিভিন্ন প্রশ্ন উত্থাপন করেছেন এবং বলেছেন যে ট্রায়াল কোর্ট ভুল বিবৃতি দিয়েছে যে ইডি কেজরিওয়ালের বিরুদ্ধে সরাসরি প্রমাণ দেখাতে ব্যর্থ হয়েছে।

এএসজি রাজু দিল্লি হাইকোর্টকে জানিয়েছেন যে তদন্ত সংস্থা দেখিয়েছে যে 100 কোটি টাকার দাবিতে ভূমিকা ছিল তবুও ট্রায়াল কোর্টের বিচারক বলেছেন সরাসরি প্রমাণ নেই। এএসজি রাজু বলেন, সরাসরি প্রমাণ একটি বিবৃতি আকারে আছে।

এএসজি রাজু বলেছিলেন যে তিনি দেখাবেন ট্রায়াল কোর্টের আদেশটি কতটা বিকৃত এবং বিভ্রান্তিকর।এএসজি এসভি রাজু বলেছেন যে আদেশে একটি অনুসন্ধান হওয়া উচিত যে তিনি দোষী নন তবে এই অনুসন্ধানটি ট্রায়াল কোর্টের আদেশে নেই এবং তাই এটি জামিন বাতিলের জন্য ভাল মামলা হতে পারে না।

এএসজি রাজু প্রশ্ন তোলেন যে সাংবিধানিক চেয়ার রাখা জামিনের ক্ষেত্র কিনা

এএসজি রাজু বলেন, এর মানে যে কোনো মন্ত্রীকে জামিন দিতে হবে এবং তাই আপনি একজন মুখ্যমন্ত্রী তাই আপনাকে জামিন দেওয়া হবে... অকথ্য!এএসজি রাজু বলেন, এর চেয়ে বিকৃত আর কিছু হতে পারে না।

এএসজি এসভি রাজু দিল্লি হাইকোর্টকে ব্যাখ্যা করেছেন যে তদন্ত সংস্থার মামলাটি হল যে কেজরিওয়াল দুটি ক্ষেত্রে অর্থ পাচারের জন্য দোষী - একটি 100 কোটি টাকা দাবি করার জন্য ব্যক্তিগত ক্ষমতা হিসাবে এবং অন্যটি তিনি গুরুতরভাবে দায়বদ্ধ কারণ AAP দোষী। অর্থ পাচারের অপরাধ।

এএসজি রাজু বলেন, আম আদমি পার্টি এএপি প্রার্থীদের নির্বাচনী প্রচারে এবং অনুষ্ঠানে এই অর্থ ব্যবহার করেছে। এএপিও দোষী এবং আমরা এএপিকে অভিযুক্ত করেছি, এএসজি রাজু বলেছেন।এএসজি রাজু দিল্লি হাইকোর্টের কাছে জমা দিয়েছেন যে AAP-এর ব্যবসা এবং বিষয়গুলির জন্য দায়ী যে কোনও ব্যক্তি অর্থ পাচারের অপরাধে দোষী হবেন।

এএসজি এস ভি রাজু বলেছেন যে এটি থাকার জন্য উপযুক্ত মামলা। PMLA মামলার একজন অভিযুক্তকে তফসিলি অপরাধে অভিযুক্ত দেখানোর প্রয়োজন নেই, ASG জমা দিয়েছেন।

সিনিয়র অ্যাডভোকেট অভিষেক মনু সিংভি কেজরিওয়ালের পক্ষে উপস্থিত হয়ে বলেছেন যে ইডির পদ্ধতিটি শোচনীয় এবং ইডি এখনও উচ্চ আদালতের আদেশকে শেষ শব্দ হিসাবে বিবেচনা করছে। তিনি বলেন, হাইকোর্টের নির্দেশ যদি ইডির পরামর্শ অনুযায়ী চূড়ান্ত হয়, তাহলে সুপ্রিম কোর্ট কেন জামিনের জন্য ট্রায়াল কোর্টে যাওয়ার স্বাধীনতা দিল? এবং সুপ্রিম কোর্ট গ্রেপ্তারের বৈধতার বিষয়ে তার আদেশ সংরক্ষণ করেছে, সিংভি বলেছেন। তিনি বলেন, জামিন মঞ্জুর করার ক্ষেত্রে আইনটি খুবই স্পষ্ট এবং জামিন বাতিল/বিপর্যস্ত করা ভিন্ন।কেজরিওয়ালের পক্ষে সিনিয়র অ্যাডভোকেট বিক্রম চৌধুরী দিল্লি হাইকোর্টকে জানিয়েছেন যে ট্রায়াল কোর্টের আদেশ, কেজরিওয়ালকে জামিন দেওয়া, সবচেয়ে ভালভাবে প্রণয়ন করা হয়েছে এবং ন্যায়বিচার ও বৈধতার পরীক্ষার জন্য যোগ্য।

কেজরিওয়ালের পক্ষে সিনিয়র আইনজীবী চৌধুরি দিল্লি হাইকোর্টের সামনে যুক্তি দিয়েছিলেন যে কেজরিওয়াল সুপ্রিম কোর্টের দেওয়া অন্তর্বর্তী জামিনের মেয়াদ শেষ হওয়ার পরে, কেজরিওয়াল আত্মসমর্পণ করেছিলেন এবং পরে তিনি একটি বাড়ানোর চেষ্টা করেছিলেন যা ঘটেনি। তিনি বলেছিলেন যে বর্তমান বেঞ্চ কোনও সন্ত্রাসীর সাথে মোকাবিলা করছে না এবং তিনি জোর দিয়েছিলেন যে কেজরিওয়াল কখনই বাইরে থাকাকালীন কোনও শর্ত লঙ্ঘন করেননি। দিল্লির মুখ্যমন্ত্রী বের হলে কি পৃথিবী কাঁপবে?

ইডি 20 জুন, 20024-এর বিশেষ জজ (অবকাশ বিচারক), রাউজ অ্যাভিনিউ জেলা আদালতের দ্বারা গৃহীত আদেশটি বাতিল করার আবেদন করেছে যা কেজরিওয়ালকে জামিন দিয়েছে। ট্রায়াল কোর্ট জামিনের আদেশে বলেছে যে অপরাধের আয়ের বিষয়ে ইডি আবেদনকারীর (কেজরিওয়াল) বিরুদ্ধে সরাসরি কোনো প্রমাণ দিতে ব্যর্থ হয়েছে।ইডি তার পিটিশনে বলেছে যে 20 জুন কেজরিওয়ালকে নিয়মিত জামিন দেওয়ার আদেশটি ইডিকে শুনানির জন্য পর্যাপ্ত সুযোগ না দিয়ে এবং বর্তমান মামলার তথ্যের আলোকে বিবেচনা না করে পাস করা হয়েছিল যেখানে সুপ্রিম কোর্ট পর্যন্ত সমস্ত আদালত রয়েছে। মানি লন্ডারিং এর অপরাধ সংঘটিত হয়েছে এই সত্যকে বিচারিক অভিপ্রায় দেওয়া হয়েছে এবং তাই পিএমএলএর ধারা 45 এর অধীনে বাধ্যতামূলক যমজ শর্তের আলোকে নিয়মিত জামিন মঞ্জুর করা যেতে পারে না।

এটাও বলা হয়েছে যে বিশেষ জজ (অবকাশ জজ), সু-নিয়ন্ত্রিত আইনি অবস্থানের বিপরীতে, হাইকোর্টের সামনে উল্লিখিত আদেশকে চ্যালেঞ্জ করার জন্য ইডিকে তার অধিকার প্রয়োগ করতে সক্ষম করার জন্য সংক্ষিপ্ত সময়ের জন্য অপ্রীতিকর আদেশ স্থগিত করতে অস্বীকার করেছিলেন এবং অপরিবর্তিত আদেশের আরও অনুলিপি প্রদান করা হয়নি।

ইডি আরও বলেছে যে উপরের আলোকে, আবেদনকারী জরুরী ত্রাণের জন্য প্রার্থনা করছেন এবং যদি বর্তমান আবেদনটি তালিকাভুক্ত না হয় তবে অপূরণীয় আঘাতের কারণ হবে।অবকাশকালীন বিচারক ন্যায় বিন্দু বৃহস্পতিবার অরবিন্দ কেজরিওয়ালকে এক লাখ টাকার জামিন বন্ডে জামিন দিয়েছেন। আদালত 48 ঘন্টার জন্য জামিনের বন্ড দাখিল করার প্রক্রিয়া স্থগিত করার জন্য ED-এর অনুরোধ প্রত্যাখ্যান করেছিল।

কেজরিওয়ালকে 21 শে মার্চ ED দ্বারা গ্রেপ্তার করা হয়েছিল এখন-বাতিল করা দিল্লি আবগারি নীতি 2021-22-এ কথিত অনিয়ম সংক্রান্ত একটি মানি লন্ডারিং মামলায়।

দিল্লির মুখ্যমন্ত্রীকে 10 মে লোকসভা নির্বাচনের কারণে সুপ্রিম কোর্ট অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেছিল এবং 2 জুন আত্মসমর্পণ করতে বলা হয়েছিল৷ তাঁকে মুখ্যমন্ত্রীর কার্যালয় এবং দিল্লি সচিবালয়ে না যেতে বলা হয়েছিল৷