উইনস্টন-সালেম (ইউএসএ), মার্কিন যুক্তরাষ্ট্রে মৃত্যুর অন্যতম প্রধান কারণ হিসাবে, কিডনি রোগ একটি গুরুতর জনস্বাস্থ্য সমস্যা। এই রোগটি বিশেষত কালো আমেরিকানদের মধ্যে গুরুতর, যাদের কিডনি ব্যর্থ হওয়ার সম্ভাবনা সাদা আমেরিকানদের তুলনায় তিনগুণ বেশি।

যেখানে কৃষ্ণাঙ্গরা মার্কিন জনসংখ্যার মাত্র 12 শতাংশ, তাদের কিডনি ব্যর্থতার 35 শতাংশ। কারণটি আংশিকভাবে ডায়াবেটিস এবং উচ্চ রক্তচাপের প্রকোপ - কিডনি রোগের দুটি বৃহত্তম অবদানকারী - কালো সম্প্রদায়ের মধ্যে।

মার্কিন যুক্তরাষ্ট্রে প্রায় 1,00,000 মানুষ কিডনি প্রতিস্থাপনের জন্য অপেক্ষা করছে। যদিও কৃষ্ণাঙ্গ আমেরিকানদের ট্রান্সপ্ল্যান্টের প্রয়োজন হওয়ার সম্ভাবনা বেশি, তবে তারা সেগুলি পাওয়ার সম্ভাবনাও কম।বিষয়টিকে আরও খারাপ করে তোলে, মার্কিন যুক্তরাষ্ট্রে কালো দাতাদের কিডনিগুলি একটি ত্রুটিপূর্ণ সিস্টেমের ফলে ফেলে দেওয়ার সম্ভাবনা বেশি থাকে যা ভুলভাবে সমস্ত কালো দাতা কিডনিকে অন্য জাতির দাতাদের কিডনির তুলনায় প্রতিস্থাপনের পরে কাজ করা বন্ধ করার সম্ভাবনা বেশি বলে মনে করে।

জৈবনীতি, স্বাস্থ্য এবং দর্শনের একজন পণ্ডিত হিসাবে, আমি বিশ্বাস করি যে এই ত্রুটিপূর্ণ ব্যবস্থা ন্যায়বিচার, ন্যায্যতা এবং একটি দুষ্প্রাপ্য সম্পদ - কিডনির ভাল স্টুয়ার্ডশিপ সম্পর্কে গুরুতর নৈতিক উদ্বেগ উত্থাপন করে।

কিভাবে আমরা এখানে পেতে পারি?ইউএস অঙ্গ প্রতিস্থাপন ব্যবস্থা কিডনি দাতার প্রোফাইল সূচক ব্যবহার করে দাতার কিডনির হার নির্ধারণ করে, একটি অ্যালগরিদম যা দাতার বয়স, উচ্চতা, ওজন এবং উচ্চ রক্তচাপ এবং ডায়াবেটিসের ইতিহাস সহ 10টি বিষয় অন্তর্ভুক্ত করে।

অ্যালগরিদমের আরেকটি ফ্যাক্টর হল জাতি।

পূর্ববর্তী প্রতিস্থাপনের উপর গবেষণা দেখায় যে কৃষ্ণাঙ্গ ব্যক্তিদের দ্বারা দান করা কিছু কিডনি প্রতিস্থাপনের পরে শীঘ্রই কাজ করা বন্ধ করে দেওয়ার সম্ভাবনা অন্যান্য বর্ণের লোকদের দ্বারা দান করা কিডনির চেয়ে বেশি।এটি একজন কৃষ্ণাঙ্গ দাতার কাছ থেকে প্রতিস্থাপিত কিডনি একজন রোগীর জন্য গড় সময় কমিয়ে আনে।

ফলস্বরূপ, কৃষ্ণাঙ্গ ব্যক্তিদের দ্বারা দান করা কিডনিগুলি উচ্চ হারে বাতিল করা হয় কারণ অ্যালগরিদম দাতার জাতির উপর ভিত্তি করে তাদের গুণমানকে কমিয়ে দেয়।

এর মানে হল যে কিছু ভাল কিডনি নষ্ট হতে পারে, যা বেশ কিছু নৈতিক এবং ব্যবহারিক উদ্বেগকে উত্থাপন করে।ঝুঁকি, জাতি এবং জেনেটিক্স

বিজ্ঞানীরা দেখিয়েছেন যে জাতি হল সামাজিক গঠন যা মানুষের জিনগত বৈচিত্র্যের দুর্বল সূচক।

দাতার জাতি ব্যবহার করে অনুমান করা হয় যে একই সামাজিকভাবে নির্মিত গোষ্ঠীর লোকরা গুরুত্বপূর্ণ জৈবিক বৈশিষ্ট্যগুলি ভাগ করে নেয় যদিও প্রমাণ রয়েছে যে অন্যান্য জাতিগত গোষ্ঠীর তুলনায় জাতিগত গোষ্ঠীর মধ্যে বেশি জেনেটিক বৈচিত্র রয়েছে। কালো আমেরিকানদের ক্ষেত্রেও তাই।এটা সম্ভব যে ফলাফলের মধ্যে পর্যবেক্ষিত পার্থক্যের ব্যাখ্যা জেনেটিক্সের মধ্যে রয়েছে এবং জাতিতে নয়।

যাদের APOL1 জিনের নির্দিষ্ট ফর্ম বা রূপের দুটি কপি রয়েছে তাদের কিডনি রোগ হওয়ার সম্ভাবনা বেশি।

এই রূপগুলি সহ প্রায় 85 শতাংশ লোকের কখনও কিডনি রোগ হয় না, তবে 15 শতাংশ হয়। চিকিৎসা গবেষকরা এখনও বুঝতে পারছেন না যে এই পার্থক্যের পিছনে কী রয়েছে, তবে জেনেটিক্স সম্ভবত গল্পের শুধুমাত্র অংশ। পরিবেশ এবং নির্দিষ্ট ভাইরাসের এক্সপোজারও সম্ভাব্য ব্যাখ্যা।যাদের কাছে APOL1 জিনের ঝুঁকিপূর্ণ রূপের দুটি কপি রয়েছে তাদের প্রায় সকলের পূর্বপুরুষ আফ্রিকা থেকে এসেছেন, বিশেষ করে পশ্চিম এবং সাব-সাহারান আফ্রিকা থেকে। মার্কিন যুক্তরাষ্ট্রে, এই জাতীয় ব্যক্তিদের সাধারণত কালো বা আফ্রিকান আমেরিকান হিসাবে শ্রেণীবদ্ধ করা হয়।

কিডনি প্রতিস্থাপনের উপর গবেষণা পরামর্শ দেয় যে দাতাদের কাছ থেকে দুটি কপি উচ্চ-ঝুঁকিপূর্ণ APOL1 ভেরিয়েন্টের কিডনি প্রতিস্থাপনের পরে উচ্চ হারে ব্যর্থ হয়। এটি কালো দাতার কিডনি ব্যর্থতার হারের ডেটা ব্যাখ্যা করতে পারে।

কিভাবে এই অভ্যাস পরিবর্তন হতে পারে?স্বাস্থ্যসেবা পেশাদাররা কীভাবে সীমিত সংস্থান ব্যবহার এবং বিতরণ করা হয় তা নির্ধারণ করে। এর সাথে একটি নৈতিক দায়িত্ব আসে সম্পদগুলিকে ন্যায্যভাবে এবং বিজ্ঞতার সাথে পরিচালনা করার, যার মধ্যে রয়েছে প্রতিস্থাপনযোগ্য কিডনির অপ্রয়োজনীয় ক্ষতি রোধ করা।

নষ্ট কিডনির সংখ্যা কমানো আরেকটি কারণে গুরুত্বপূর্ণ।

অনেকে অন্যদের সাহায্য করার জন্য অঙ্গ দান করতে সম্মত হন। কালো দাতারা জানতে পেরে বিরক্ত হতে পারে যে তাদের কিডনি বাতিল হওয়ার সম্ভাবনা বেশি কারণ তারা একজন কালো ব্যক্তির কাছ থেকে এসেছে।এই অভ্যাসটি একটি স্বাস্থ্যসেবা ব্যবস্থায় কালো আমেরিকানদের আস্থাকে আরও কমিয়ে দিতে পারে যেখানে কালো মানুষের সাথে দুর্ব্যবহার করার দীর্ঘ ইতিহাস রয়েছে।

অঙ্গ প্রতিস্থাপনকে আরও ন্যায়সঙ্গত করা দাতা কিডনি মূল্যায়ন করার সময় জাতি উপেক্ষা করার মতো সহজ হতে পারে, যেমন কিছু চিকিৎসা গবেষকরা প্রস্তাব করেছেন।

কিন্তু এই পদ্ধতিটি ট্রান্সপ্লান্টেশন ফলাফলের পরিলক্ষিত পার্থক্যের জন্য দায়ী হবে না এবং এর ফলে কিছু কিডনি প্রতিস্থাপন করা যেতে পারে যা জেনেটিক সমস্যার কারণে প্রাথমিকভাবে ব্যর্থ হওয়ার ঝুঁকিতে রয়েছে।এবং যেহেতু কালো কিডনি প্রাপকদের কালো দাতাদের কাছ থেকে কিডনি পাওয়ার সম্ভাবনা বেশি, এই পদ্ধতিটি প্রতিস্থাপনের বৈষম্যকে স্থায়ী করতে পারে।

আরেকটি বিকল্প যা জনস্বাস্থ্যের উন্নতি ঘটাবে এবং জাতিগত স্বাস্থ্যের বৈষম্য কমাতে পারে তা হল সেই কারণগুলিকে চিহ্নিত করা যা কৃষ্ণাঙ্গ ব্যক্তিদের দ্বারা দান করা কিছু কিডনি উচ্চ হারে ব্যর্থ হওয়ার দিকে পরিচালিত করে।

এক উপায়ে গবেষকরা উচ্চ ঝুঁকিপূর্ণ কিডনি শনাক্ত করার জন্য কাজ করছেন তা হল APOLLO অধ্যয়ন, যা দান করা কিডনিতে মূল রূপের প্রভাব মূল্যায়ন করে।আমার দৃষ্টিতে, রেসের পরিবর্তে বৈকল্পিক ব্যবহার করলে কিডনির ক্ষয়ক্ষতির সংখ্যা হ্রাস পাবে এবং প্রাপকদের কিডনি থেকে রক্ষা করবে যা প্রতিস্থাপনের পরে তাড়াতাড়ি কাজ করা বন্ধ করে দেবে। (কথোপকথন) NPK

এনপিকে