নয়াদিল্লি, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী শিবরাজ সিং চৌহান শুক্রবার কৃষি অবকাঠামো তহবিলের (এআইএফ) অধীনে জমা দেওয়া ব্যাঙ্কগুলির সুদের সাবভেনশন দাবির নিষ্পত্তির জন্য একটি ওয়েব পোর্টাল চালু করেছেন এবং হাইলাইট করেছেন যে এই প্রকল্পের অধীনে এখনও পর্যন্ত 43,000 কোটি টাকা মঞ্জুর করা হয়েছে।

একটি অফিসিয়াল বিবৃতি অনুসারে, কৃষি বিভাগ এবং NABARD যৌথভাবে AIF-এর অধীনে দাবির নিষ্পত্তি স্বয়ংক্রিয় এবং দ্রুত করার জন্য এই ওয়েব পোর্টালটি তৈরি করেছে।

উৎক্ষেপণের সময় কৃষি প্রতিমন্ত্রী ভগীরথ চৌধুরীও উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে চৌহান বলেন, মোদি সরকার বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করে কৃষকের আয় বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ।

তিনি বলেন, ফসলের সঞ্চয় ক্ষমতা বাড়াতে এবং কৃষকদের ক্ষতি কমানোর জন্য 1 লক্ষ কোটি টাকার তহবিল দিয়ে AIF চালু করা হয়েছিল।

চৌহান হাইলাইট করেছেন যে 28 জুন পর্যন্ত AIF-এর অধীনে 67,871টি প্রকল্পের জন্য ইতিমধ্যেই অনুমোদিত 43,000 কোটি টাকা সহ 72,000 কোটি টাকার বিনিয়োগ সংগৃহীত হয়েছে।

মন্ত্রী বলেন, ক্রেডিট দাবির সদ্য চালু হওয়া স্বয়ংক্রিয়তা একদিনের মধ্যে দাবির সময়মত নিষ্পত্তি নিশ্চিত করবে, যা অন্যথায় ম্যানুয়াল নিষ্পত্তির জন্য কয়েক মাস সময় নেয়।

তিনি বলেছিলেন যে এই পদক্ষেপটি স্বচ্ছতা নিশ্চিত করবে এবং দুর্নীতিগ্রস্ত পদ্ধতিগুলিকে রোধ করবে।

চৌহান জানিয়েছিলেন যে স্বয়ংক্রিয় ব্যবস্থাটি ম্যানুয়াল প্রক্রিয়াকরণে সম্ভাব্য মানবিক ত্রুটি এড়াতে পোর্টালের মাধ্যমে সঠিক যোগ্য সুদের সাবভেনশন গণনা করতে এবং দাবিগুলির দ্রুত নিষ্পত্তিতে সহায়তা করবে।

পোর্টালটি ব্যাঙ্ক, কৃষি বিভাগের সেন্ট্রাল প্রজেক্ট ম্যানেজমেন্ট ইউনিট (CPMU) এবং নাবার্ড ব্যবহার করবে।

সুদের সাবভেনশন দাবির স্বয়ংক্রিয়তা এবং ক্রেডিট গ্যারান্টি ফি দাবি প্রক্রিয়াকরণ সরকারকে সঠিক সুদের সাবভেনশন মুক্তি দিতে এবং টার্নআরাউন্ড সময় কমাতে সাহায্য করবে।

পরিবর্তে, এটি কৃষক এবং কৃষি উদ্যোক্তাদের আর্থিকভাবে সহায়তা করবে এবং তাদের দেশে কৃষির উন্নয়নে এই ধরনের আরও প্রকল্প গ্রহণ করতে উত্সাহিত করবে।

এআইএফ স্কিমটি 2020 সালে চালু করা হয়েছিল, ক্ষতি কমানোর জন্য ফসলোত্তর ব্যবস্থাপনা পরিকাঠামো বিকাশের লক্ষ্যে, কৃষকদের আরও ভাল মূল্য উপলব্ধি করা, কৃষিতে উদ্ভাবন এবং মোট 1 লক্ষ কোটি টাকার তহবিল দিয়ে কৃষি অবকাঠামো তৈরির জন্য বিনিয়োগ আকর্ষণ করা। 2025-26 পর্যন্ত ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে।

এই স্কিমটি ব্যাঙ্কগুলি দ্বারা প্রদত্ত ক্রেডিট গ্যারান্টি ফি ফেরত দেওয়ার পাশাপাশি সর্বাধিক 7 বছরের জন্য ব্যাঙ্কগুলি দ্বারা প্রদত্ত 2 কোটি টাকা পর্যন্ত ঋণের জন্য প্রকল্পের সুবিধাভোগীদের 3 শতাংশ সুদের সহায়তা প্রদান করে।

চৌহান কৃষিকথাও চালু করেছেন, একটি ব্লগসাইট যা ভারতীয় কৃষকদের কণ্ঠস্বরকে তুলে ধরার জন্য একটি ডিজিটাল প্ল্যাটফর্ম হিসাবে কাজ করার উদ্দেশ্যে, যা সারা দেশে কৃষকদের অভিজ্ঞতা, অন্তর্দৃষ্টি এবং সাফল্যের গল্পগুলিকে প্রসারিত করার জন্য নিবেদিত।

তিনি বলেন, ভারতীয় কৃষির বিস্তীর্ণ ও বৈচিত্র্যময় ভূ-প্রকৃতিতে কৃষকদের কণ্ঠস্বর ও গল্প প্রায়ই উন্মোচিত থাকে।

"কৃষি কথা" এর লক্ষ্য একটি ব্যাপক এবং নিমগ্ন গল্প বলার জায়গা প্রদান করা যেখানে ভারতের কৃষি সম্প্রদায়ের আখ্যানগুলি ভাগ করা যায় এবং উদযাপন করা যায়।

চৌহান হাইলাইট করেছেন যে কৃষিকথার সূচনা আমাদের কৃষকদের কণ্ঠস্বরকে স্বীকৃতি এবং প্রসারিত করার দিকে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ।