নয়াদিল্লি, শুক্রবার কৃষিমন্ত্রী শিবরাজ সিং চৌহান জুলাই মাসে শুরু হওয়া আসন্ন খরিফ ফসলের মরসুমের জন্য সার, বীজ এবং কীটনাশকের সময়মত প্রাপ্যতা নিশ্চিত করার প্রয়োজনীয়তার উপর জোর দিয়েছেন, কৃষকদের জন্য কোনও সরবরাহের ব্যাঘাত এড়াতে অবিরাম পর্যবেক্ষণের জন্য পিচিং।

একটি সরকারী বিবৃতিতে বলা হয়েছে, খরিফ (গ্রীষ্ম) মরসুমের জন্য প্রস্তুতি পর্যালোচনা করে, যার মধ্যে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বৃষ্টিপাতের সাথে ধানের মতো ফসলের বপন অন্তর্ভুক্ত রয়েছে, চৌহান আধিকারিকদের মানসম্পন্ন ইনপুট সরবরাহ এবং সময়মতো বিতরণ নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) এ বছর স্বাভাবিকের চেয়ে বেশি দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ুর পূর্বাভাস দিয়েছে, যা কৃষি ক্ষেত্রের জন্য একটি ইতিবাচক লক্ষণ।

চৌহান উৎপাদনশীলতা বাড়াতে কৃষি যান্ত্রিকীকরণ এবং প্রযুক্তি গ্রহণের প্রয়োজনীয়তার উপর জোর দেন।

তিনি কৃষি বিজ্ঞানে উচ্চশিক্ষিতদের দক্ষতাকে আরও ভালোভাবে কাজে লাগানোর জন্য কৃষি শিক্ষাকে কৃষি অনুশীলনের সাথে যুক্ত করার আহ্বান জানান।

মন্ত্রী কৃষি সম্প্রসারণ পরিষেবা প্রদানের লক্ষ্যে কৃষি বিজ্ঞান কেন্দ্রগুলির (KVKs) উপযোগিতা উন্নত করার জন্য নিবিড় আলোচনার আহ্বান জানান।

বিবৃতি অনুসারে, আরও বেশি কৃষককে তাদের গ্রহণ করতে উত্সাহিত করার জন্য প্রাকৃতিক চাষাবাদের অনুশীলনগুলিকে সরল করা ছিল ফোকাসের আরেকটি ক্ষেত্র।

সার, জলসম্পদ এবং আবহাওয়া সহ বিভিন্ন দফতরের আধিকারিকরা মন্ত্রীকে খরিফ মরসুমের প্রস্তুতি সম্পর্কে অবহিত করেছেন।

আলাদাভাবে, কৃষি গবেষণা ও শিক্ষা বিভাগ (DARE) পর্যালোচনা করার সময়, চৌহান বিজ্ঞানীদের ক্রমাগত নতুন শস্যের জাত উদ্ভাবন, উৎপাদনশীলতা বৃদ্ধি এবং নতুন প্রযুক্তির সার্টিফাই করার জন্য কাজ করার প্রয়োজনীয়তার উপর জোর দেন।