চেন্নাই (তামিলনাড়ু) [ভারত], মুখ্যমন্ত্রী এম কে স্টালিন তার শোক প্রকাশ করেছেন এবং কুয়েত অগ্নিকাণ্ডে প্রাণ হারিয়েছেন এমন সাত তামিলনাড়ু নেটিভের পরিবারকে প্রত্যেককে 5 লক্ষ টাকা আর্থিক সাহায্যের ঘোষণা দিয়েছেন৷

বুধবার ভোররাতে কুয়েতের মাঙ্গাফ এলাকায় "শ্রমিক বাসস্থান" এ ভয়াবহ অগ্নিকাণ্ডে ৪৫ জন ভারতীয় প্রাণ হারিয়েছেন।

বৃহস্পতিবার তার অফিসিয়াল এক্স হ্যান্ডেলে স্টালিন পোস্ট করেছেন, "কুয়েতে আগুনে সাত তামিল মারা যাওয়ার খবরটি খুবই বেদনাদায়ক। তামিলনাড়ু সরকার মৃতদের মৃতদেহ ব্যক্তিগত বিমানে ভারতে নিয়ে আসার এবং তাদের হস্তান্তরের ব্যবস্থা করছে। যত তাড়াতাড়ি সম্ভব তাদের পরিবারের কাছে।"

তিনি যোগ করেছেন, "আমি মৃতদের পরিবারের প্রতি আমার গভীর সমবেদনা জানিয়েছি এবং প্রত্যেক পরিবারকে 5 লক্ষ টাকা ত্রাণ দেওয়ার নির্দেশ দিয়েছি। তামিলনাড়ু সরকার যারা পোড়া আঘাতের জন্য চিকিৎসাধীন তাদের সমস্ত প্রয়োজনীয় সহায়তা প্রদান করবে।"

ক্ষতিগ্রস্থদের বিস্তারিত ভাঙ্গন ধ্বংসের মাত্রা প্রকাশ করে: তামিলনাড়ু থেকে 7 জন, অন্ধ্রপ্রদেশের 3 জন, বিহার, ওড়িশা, কর্ণাটক, মহারাষ্ট্র, উত্তর প্রদেশ, ঝাড়খণ্ড, হরিয়ানা, পাঞ্জাব এবং পশ্চিমবঙ্গের প্রতিটি থেকে 1 জন। কেরল থেকে 23.

কুয়েত কর্তৃপক্ষ অগ্নিকাণ্ডের কারণ অনুসন্ধান এবং ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সহায়তা প্রদানের জন্য অক্লান্ত পরিশ্রম করছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার গভীর শোক প্রকাশ করেছেন এবং ট্র্যাজেডিতে ক্ষতিগ্রস্তদের জন্য সম্ভাব্য সব ধরনের সহায়তার আশ্বাস দিয়েছেন।

মারাত্মক অগ্নিকাণ্ডের ঘটনার পর, কেন্দ্রীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রী কীর্তি বর্ধন সিং কুয়েতে পৌঁছে পরিস্থিতি পর্যবেক্ষণ করতে এবং আগুনে ক্ষতিগ্রস্ত ভারতীয়দের যথাযথ চিকিৎসা সহায়তা প্রদান নিশ্চিত করতে।

কুয়েতের প্রথম উপ-প্রধানমন্ত্রী শেখ ফাহাদ ইউসুফ সৌদ আল-সাবাহ, কুয়েতের আমিরের পক্ষে এমওএস এমইএ বর্ধন সিংকে 45 জন ভারতীয় মারা যাওয়া ভয়াবহ অগ্নিকাণ্ডের শিকারদের জন্য সমস্ত প্রয়োজনীয় সহায়তা এবং সহায়তা নিশ্চিত করেছেন।

শেখ ফাহাদ ইউসুফ সৌদ আল-সাবাহ কুয়েতের আমির শেখ মেশাল আল-আহমাদ আল-জাবের আল-সাবাহ-এর পক্ষ থেকে তার শোক প্রকাশ করেছেন।

তিনি উপ-প্রধানমন্ত্রী এবং কুয়েতের নেতৃত্বকে কুয়েত কর্তৃপক্ষ কর্তৃক সক্রিয় সুবিধা প্রদানের জন্য ধন্যবাদ জানান।

এমওএস এমইএ সিং কুয়েতের মুবারক আল কাবীর হাসপাতালও পরিদর্শন করেছেন যেখানে আগুনের ঘটনায় আহত সাত ভারতীয় চিকিৎসাধীন রয়েছে। তিনি তাদের সুস্থতা নিশ্চিত করেছেন এবং তাদের ভারত সরকারের সহায়তার আশ্বাস দিয়েছেন।

তার পরিদর্শনের সময়, তিনি বলেছিলেন যে তিনি ভারতীয়দের ভাল যত্ন নেওয়ার জন্য হাসপাতাল কর্তৃপক্ষ, ডাক্তার এবং নার্সদের প্রশংসা করেছেন।

কুয়েতে পৌঁছানোর পর, কীর্তি বর্ধন সিং বুধবার মাঙ্গাফ এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনায় আহত ভারতীয়দের সুস্থতা নিশ্চিত করতে অবিলম্বে জাবের হাসপাতালে ছুটে যান। হাসপাতালে চিকিৎসাধীন ছয়জন আহত ভারতীয়ের সঙ্গে দেখা করেন তিনি।

আগুনে 40 জনেরও বেশি ভারতীয় মারা গেছে এবং 50 জনেরও বেশি আহত হয়েছে, বিদেশ মন্ত্রক জানিয়েছে, আহতদের কুয়েতের পাঁচটি সরকারি হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

হাসপাতাল কর্তৃপক্ষের বরাত দিয়ে এমইএ জানিয়েছে যে ভর্তি হওয়া রোগীদের বেশিরভাগই স্থিতিশীল।

এদিকে, কুয়েতে ভারতীয় দূতাবাস ঘটনার দ্বারা ক্ষতিগ্রস্তদের ত্রাণ প্রদানের জন্য স্থানীয় কর্তৃপক্ষের সাথে যোগাযোগ অব্যাহত রেখেছে।