কোলকাতা, আবেগ খুব বেশি হবে যখন তাবিজ সুনীল ছেত্রী বৃহস্পতিবার কুয়েতের বিরুদ্ধে একটি গুরুত্বপূর্ণ ফিফা বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে ভারতকে শেষবারের মতো বাইরে নিয়ে যাবেন, জাতীয় ফুটবল ল্যান্ডস্কেপে আধিপত্য বিস্তার করার পরে তার দলকে পরবর্তী রাউন্ডে নিয়ে যাওয়ার আশায়। 19 বছরের জন্য।

39 বছর বয়সী ছেত্রী এই ম্যাচের শেষে তার বুট ঝুলিয়ে দেবেন এবং নিশ্চিত করতে চান যে দলটি প্রথমবারের মতো বিশ্বকাপ বাছাইপর্বের চূড়ান্ত-18 পর্বে প্রবেশ করে।

চারটি দলের নয়টি গ্রুপের শীর্ষ দুই দল তৃতীয় পর্বে উঠবে। এই রাউন্ডটি ফিফার এশিয়ার জন্য আটটি বিশ্বকাপ বার্থের বর্ধিত বরাদ্দ নির্ধারণ করবে।উত্তর আমেরিকায় 2026 সালের বিশ্বকাপে ভারতকে কল্পনা করা কিছুটা দূরবর্তী হবে, তবে কুয়েতের বিরুদ্ধে জয় দলটিকে অন্তত 10টি ম্যাচে এশিয়ার সেরাদের বিরুদ্ধে লড়াই করার অপ্রত্যাশিত অঞ্চলে নিয়ে যাবে। এটি কিছু মানের বন্ধুত্বপূর্ণ গেমেও অনুবাদ করবে।

চার ম্যাচে চার পয়েন্ট নিয়ে কাতারের পিছনে (১২ পয়েন্ট) দ্বিতীয় স্থান দখল করে, ভারত গোল ব্যবধানে আফগানিস্তান এবং তিন পয়েন্ট নিয়ে কুয়েতের চেয়ে এগিয়ে রয়েছে।

এখানে একটি জয় ভারতকে আফগানিস্তানের থেকে দৃঢ়ভাবে এগিয়ে রাখবে, যারা বৃহস্পতিবার পরে কাতারের মুখোমুখি হবে।ভারতের বিপক্ষে আফগানিস্তানের সাত গোলের ঘাটতি রয়েছে এবং কুয়েতের বিপক্ষে জয় কার্যত সমীকরণকে তাদের নাগালের বাইরে রাখবে।

মঙ্গলবার ফাইনাল রাউন্ডের ম্যাচে আফগানিস্তান কুয়েতের মুখোমুখি হবে কাতারের মুখোমুখি।

19 বছর ধরে, ছেত্রী বিশ্ব ফুটবলের 'ঘুমন্ত দৈত্য' হিসাবে চিহ্নিত একটি জাতির ফুটবলের আশা বহন করেছেন।150টি উপস্থিতিতে 94টি গোল এবং তার মন্ত্রিসভায় এক ডজন ট্রফি সহ, ক্ষীণ ভারতীয় অধিনায়ক খেলার একজন সত্যবাদী কিংবদন্তি। এবং এটি সেই ভেন্যুতে উচ্চ আবেগের একটি সন্ধ্যা হবে যেখানে 2000 এর দশকের গোড়ার দিকে মোহনবাগানের সাথে তার পেশাদার ফুটবল ক্যারিয়ার রূপ নিয়েছিল।

ছেত্রীর শেষ নাচ উদযাপন করতে সল্টলেক স্টেডিয়ামে প্রচুর ভিড়ের আশা করা হচ্ছে।

কুয়েতের বিরুদ্ধে ছেত্রীর সুখের স্মৃতি রয়েছে, সাহল আব্দুল সামাদ দ্বারা সমতা আনতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন যা পেনাল্টি শুটআউটে বাধ্য করেছিল এবং অবশেষে বেঙ্গালুরুতে 2023 সালের SAFF চ্যাম্পিয়নশিপে ভারতের জন্য 5-4 জয়ে জয়লাভ করেছিল।গত বছরের নভেম্বরে অ্যাওয়ে ম্যাচে ভারত তাদের গ্রুপ লিগের ওপেনারে মনভীর সিংয়ের একক গোলে কুয়েতকে পরাজিত করেছিল তাও ইগর স্টিমাকের দলের জন্য মনোবল-বুস্টার হবে, যিনি তখন কাতারে নেমে স্লিপ-আপের শিকার হন। -3।

তারপরে এশিয়ান কাপের ধাক্কা এসেছিল যেখানে দলটি একটি ফাঁকা ড্র করেছিল, তার তিনটি ম্যাচ হেরেছিল এবং এমনকি একটি গোলও করতে ব্যর্থ হয়েছিল।

এটি ভারতের জন্য খারাপ থেকে খারাপ হয়ে গিয়েছিল, যারা আফগানিস্তানের বিরুদ্ধে তাদের বিশ্বকাপ বাছাইপর্ব পুনরায় শুরু করেছিল এবং গোলশূন্য ড্রতে গোল করতে ব্যর্থ হয়েছিল।গুয়াহাটিতে তাদের হোম ম্যাচে আরও দুর্দশা সঞ্চিত ছিল যেখানে ব্লু টাইগাররা দক্ষিণ এশীয় প্রতিবেশীদের কাছে দেরীতে গোলের ব্যবধানে ১-২ ব্যবধানে পরাজিত হয়েছিল।

আফগানিস্তানের বিরুদ্ধে লড়াই জাতীয় দলকে জর্জরিত গভীর সমস্যাগুলি প্রকাশ করে।

সুযোগ তৈরি করা সত্ত্বেও, গুরুত্বপূর্ণ সুযোগগুলি শেষ করতে ভারতের অক্ষমতা একটি উল্লেখযোগ্য উদ্বেগের বিষয় হবে।ঘাটতিটি আফগানিস্তানের বিরুদ্ধে বেশ স্পষ্ট ছিল কারণ গুয়াহাটিতে আফগানিস্তানের পাঁচটি ধাক্কায় 1-2 ব্যবধানে হারের তুলনায় দলটি লক্ষ্যে মাত্র একটি শট পরিচালনা করতে পারে।

মিডফিল্ডার অনিরুধ থাপা এবং লালিয়ানজুয়ালা ছাংতেও প্রভাব ফেলতে ব্যর্থ হন, সমস্যা আরও বাড়িয়ে তোলে। তাদের সৃজনশীলতা এবং নির্ভুলতার অভাব, অকার্যকর বল নিয়ন্ত্রণ এবং পাসিং দ্বারা আরও খারাপ করা, ভারতের দুর্দশায় অবদান রেখেছিল।

লাঠির মধ্যে, গুরপ্রীত সিং সান্ধু, যিনি 71 ম্যাচে ছেত্রির পরে সবচেয়ে অভিজ্ঞ, তাকেও এগিয়ে যেতে হবে। যোগাযোগের ব্যর্থতার কারণে তার পেনাল্টি ছাড়ের ফলে মার্চে আফগানিস্তান বিজয়ী হয়।তবে এই ম্যাচের জন্য শক্ত প্রস্তুতি নিয়ে মাঠে নামবে ভারত।

তারা আই-লিগ ফরোয়ার্ড এডমন্ড লালরিন্দিকা (ইন্টার কাশি) এবং ডেভিড লালহলানসাঙ্গা (মোহামেডান স্পোর্টিং)-এ কিছু আকর্ষণীয় সংযোজন করেছে যারা দ্বিতীয় স্তরের লীগ থেকে জাতীয় অভিষেক করার জন্য পাঁচ বছরের মধ্যে প্রথম খেলোয়াড় হওয়ার লক্ষ্যে থাকবে।

তবে রক্ষণভাগকে সন্দেশ ঝিংগানের অনুপস্থিতি সামলাতে হবে যিনি জানুয়ারিতে এশিয়ান কাপ থেকে চোটের কারণে বাদ পড়েছেন।রাহুল ভেকে, আনোয়ার আলি এবং শুভাশীষ বোসের মতো তার অনুপস্থিতি, বিশেষ করে কয়েক বছর ধরে তিনি যে বায়বীয় শক্তি প্রদান করেছেন তা পূরণ করতে সক্ষম হবেন কিনা তা দেখার বিষয়।

লালিয়ানজুয়ালা ছাংতেও ফোকাস করা হবে, যিনি 2023-24 আইএসএল মরসুমে শক্তিশালী ছিলেন, 10টি গোল করেছিলেন এবং মুম্বাই সিটি এফসির জন্য ছয়টি সহায়তা প্রদান করেছিলেন।

তিনি কুয়েতের বিপক্ষে এই ফর্মটি বহন করতে দেখবেন, যার রক্ষণভাগে হাসান আল-এনেজির ফায়ার পাওয়ার থাকবে।কুয়েত আফগানিস্তানকে ৪-০ গোলে পরাজিত করার পর খেলায় আসছে তাদের মূল ফরোয়ার্ড জুটি শাবাইব আল খালদি এবং মোহাম্মদ দাহামের মধ্যে তিনটি গোল। এই জুটি আবারও ভারতীয়দের জন্য বড় হুমকি হয়ে উঠবে।

কুয়েতের মোহসেন গারীবও থাকবে যারা তাদের আগের ম্যাচে ভালো পারফর্ম করেছে, যদি সে লেফট-ব্যাক পজিশনে শুরু করে তবে ছাংতেকে থামানোর দায়িত্ব দেওয়া হবে।

স্কোয়াড:=====

ভারত: গুরপ্রীত সিং সান্ধু (জিকে); নিখিল পূজারি, শুভাশীষ বোস, আনোয়ার আলি, জয় গুপ্তা; জ্যাকসন সিং, অনিরুদ্ধ থাপা; নওরেম মহেশ সিং, ব্র্যান্ডন ফার্নান্দেস, লালিয়ানজুয়ালা ছাংতে; সুনীল ছেত্রী।

কুয়েত: সুলাইমান আব্দুল গাফর (জিকে); রাশেদ আল-দোসারি, খালিদ এল ইব্রাহিম, হাসান আল-এনেজি, সালমান বোরমেয়া; ঈদ আল রাশেদী; হামাদ আল-হারবি, ফয়সাল জায়েদ, আজবি শেহাব, মোহাম্মদ দাহাম; ইউসুফ নাসের।কিকঅফ: সন্ধ্যা ৭টা।