নয়াদিল্লি [ভারত], দিল্লির মিউনিসিপ্যাল ​​কর্পোরেশনের (এমসিডি) মেয়র, শেলি ওবেরয় বর্ষার জন্য এমসিডি-এর প্রস্তুতির কথা তুলে ধরেন এবং বলেছিলেন যে শহরের জলাবদ্ধতার সমস্যা সমাধানের জন্য একটি 'দ্রুত প্রতিক্রিয়া দল' গঠন করা হয়েছে। .

তিনি আরও জানান যে জোনাল এবং ওয়ার্ড স্তরে কন্ট্রোল রুমও প্রতিষ্ঠিত হয়েছে যা জনগণের সমস্যা সমাধানের জন্য 24 ঘন্টা, সারা দিন এবং সারা রাত কাজ করবে।

এএনআই-এর সাথে একান্ত সাক্ষাত্কারে, শেলি ওবেরয় বলেছেন, "বর্ষা যখন দিল্লির কাছে আসছে, প্রতি বছরের মতো, দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (এমসিডি) ব্যবস্থা করেছে এবং এর জন্য প্রস্তুত রয়েছে।"

"এমসিডি বর্ষার কর্মপরিকল্পনা এবং প্রস্তুতির বিষয়ে দিল্লি সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সাথে বিভিন্ন সভা ও আলোচনা করেছে। একই কারণে আমরা PWD, DDA, এবং সেচ তহবিলের আধিকারিকদের সাথে আন্তঃবিভাগীয় বৈঠকও করেছি। MCD কর্মকর্তারা দিল্লির মন্ত্রী অতীশি এবং সৌরভ ভরদ্বাজ জির সাথে বৈঠক করেছিলেন এবং আমরা কর্ম পরিকল্পনাটি বাস্তবায়ন করেছি, "ওবেরয় বলেছেন।

তিনি আরও জানান যে কর্ম পরিকল্পনা দুটি পর্যায়ে বিভক্ত করা হয়েছে - প্রাক-বর্ষা এবং বর্ষা-পরবর্তী এবং সেই অনুযায়ী ব্যবস্থা নেওয়া হয়।

এমসিডির মেয়র উল্লেখ করেছেন, "প্রথম পর্বের জন্য, যা মূলত প্রাক-বর্ষা পর্ব, আমরা 4 ফুটের বেশি গভীরতার 92 শতাংশ ড্রেন পরিষ্কার করেছি। প্রায় 4 ফুট বা তার কম গভীরতার ড্রেনগুলির জন্য আমরা চারপাশ পরিষ্কার করেছি। 85 শতাংশ ফেজ 2 এর জন্য, MCD বর্ষা চলে যাওয়ার পরে ব্যবস্থা নেবে।"

শহরের জলাবদ্ধতার একটি প্রধান সমস্যাকে সম্বোধন করে, শেলি জোর দিয়েছিলেন, "দিল্লিতে জলাবদ্ধতার সমস্যা সর্বদা বিরাজ করে। গত বছরের বৃষ্টিপাত পরিস্থিতিকে আরও খারাপ করেছে এবং রাজধানী শহরে বন্যার মতো পরিস্থিতি তৈরি করেছে। কিন্তু, এবার , এমসিডি এটির জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত এবং 12টি জোনে একটি "দ্রুত প্রতিক্রিয়া দল" প্রতিষ্ঠা করেছে, নিয়মিত পরিস্থিতি পর্যবেক্ষণের জন্য নোডাল অফিসারদের নিয়োগ করা হয়েছে৷'

তথ্য যোগ করে তিনি বলেন, "এছাড়াও, আমরা জলাবদ্ধতার জন্য ঝুঁকিপূর্ণ এলাকা চিহ্নিত করেছি এবং তার জন্য আগাম ব্যবস্থা করেছি। আমরা সমস্ত অস্থায়ী এবং স্থায়ী পাম্পগুলি পরীক্ষা করেছি। আমরা প্রতিটি জোনে একটি নিয়ন্ত্রণ কক্ষও তৈরি করেছি যা 24X7 পরিচালনা করবে এবং অভিযোগকারীদের অভিযোগের সমাধান করবে।"

"আমরা ওয়ার্ড পর্যায়ে একটি কন্ট্রোল রুমও তৈরি করেছি যাতে বিভিন্ন বিভাগের এমসিডি সদস্যদের অন্তর্ভুক্ত করা হবে। তারা ওয়ার্ডের পরিস্থিতি ক্রমাগত পর্যবেক্ষণের জন্য দায়ী থাকবে।"

ইন্ডিয়া মেটিওরোলজিক্যাল ডিপার্টমেন্টের (আইএমডি) দেওয়া তথ্য অনুযায়ী, বর্ষা শুরু হয় ৩০ জুনের কাছাকাছি।

আগের দিন, ভারতের আবহাওয়া বিভাগ বলেছিল যে সারা দেশে চ্যালেঞ্জিং আবহাওয়ার মধ্যে আগামী তিন থেকে চার দিনের মধ্যে জাতীয় রাজধানীতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আইএমডি বিজ্ঞানী সোমা সেন এএনআইকে বলেছেন, "উত্তর ভারতে লাল সতর্কতা জারি করা হয়েছে। পাঞ্জাব এবং হরিয়ানা সহ ভারতের উত্তর-পশ্চিম হিমালয় অঞ্চল সন্ধ্যা থেকে মেঘলা আবহাওয়া অনুভব করবে এবং বৃষ্টিরও সম্ভাবনা রয়েছে... তাপপ্রবাহের পরিস্থিতি কমতে পারে। পাঞ্জাব ও হরিয়ানা...কাল থেকে দিল্লিতে জারি করা হবে কমলা সতর্কতা..."

"আগামী তিন বা চার দিনের মধ্যে দক্ষিণ-পশ্চিমী বাতাসের কারণে দিল্লিতে বৃষ্টির সম্ভাবনা রয়েছে যাকে প্রাক-মৌসুমি ঝরনা বলা হয়। তাপপ্রবাহ হ্রাস পেতে পারে। আপনি যে অস্বস্তি অনুভব করছেন তা নির্দেশ করে যে আপনার এলাকায় আর্দ্রতা বাড়ছে," সেন যোগ করেন।

এদিকে, দিল্লির নাগরিকরা বর্তমানে তীব্র তাপপ্রবাহ থেকে ভুগছেন, মঙ্গলবার এর জন্য লাল সতর্কতা জারি করা হয়েছে।

আইএমডি জানিয়েছে যে 18 জুন দেশের অনেক অংশে তাপপ্রবাহের অবস্থার সম্ভাবনা রয়েছে।

18 জুন 2024 তারিখে উত্তরপ্রদেশের অনেক অংশে এবং হরিয়ানা-চণ্ডীগড়-দিল্লির কিছু অংশে তাপপ্রবাহ থেকে তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি হতে পারে এবং জম্মু বিভাগ, হিমাচল প্রদেশ, পাঞ্জাব, রাজস্থান, বিহার এবং বিহারের বিচ্ছিন্ন জায়গায় তাপপ্রবাহের অবস্থা হতে পারে। ঝাড়খণ্ড, "আইএমডি এক্স-এর একটি পোস্টে বলেছে।

ভারতের আবহাওয়া বিভাগ (আইএমডি) অনুসারে আজ সকাল 08:30 টায় জাতীয় রাজধানীতে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে 34.8 ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া সংস্থাও সতর্ক করেছিল যে দিল্লি, হরিয়ানা এবং উত্তর প্রদেশে 19 জুন পর্যন্ত তীব্র তাপপ্রবাহের পরিস্থিতি অব্যাহত থাকবে।