শ্রীনগর, জম্মু ও কাশ্মীরের কাঠুয়া জেলায় জঙ্গি হামলায় পাঁচ সেনা সৈন্যের মৃত্যু উদ্বেগজনক, ন্যাশনাল কনফারেন্স নেতা ওমর আবদুল্লাহ মঙ্গলবার কেন্দ্রশাসিত অঞ্চলের প্রশাসনকে নিরাপত্তা পরিস্থিতির প্রতি শিথিলতার অভিযোগ করে বলেছেন।

সোমবার যখন ভারী অস্ত্রধারী সন্ত্রাসীদের একটি দল কাঠুয়ার বদনোটা এলাকায় একটি টহল দলে অতর্কিত হামলা চালায় তখন এই হামলা হয়। অতর্কিত হামলার পিছনে সন্ত্রাসীদের ধরতে ব্যাপক তল্লাশি অভিযান চলছে যাতে পাঁচজন আহতও হয়।

"এটি খুবই দুর্ভাগ্যজনক। আমি মনে করি এই হামলার কোনো সমালোচনাই যথেষ্ট শক্তিশালী নয়। একটি আক্রমণে দায়িত্ব পালনের সময় পাঁচজন সাহসী সেনা সৈন্যকে হারানো আমাদের সকলেরই শঙ্কিত হওয়া উচিত," আবদুল্লাহ আইডিওকে বলেন।

এনসি সহ-সভাপতি এবং পূর্ববর্তী জে-কে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বলেছেন প্রশাসনকে আরও সতর্ক হওয়া দরকার।

"আমরা বারবার বলে আসছি যে জঙ্গিবাদ জম্মু-কে-তে একটি সমস্যা এবং আপনি এটিকে দূর করতে চান না৷ এই সরকার নিজেকে বিশ্বাস করেছিল যে কোনও না কোনওভাবে 5 আগস্ট, 2019 সহিংসতা এবং সন্ত্রাস সহ সমস্ত সমস্যার সমাধান, তবে স্পষ্টতই এটি এমন নয়," তিনি বলেছিলেন যে দিনটি 370 ধারা বাতিল করা হয়েছিল এবং রাজ্যটি জম্মু ও কাশ্মীর এবং লাদাখের কেন্দ্রশাসিত অঞ্চলে নামিয়ে দেওয়া হয়েছিল।

"আমি মনে করি J-K এর প্রশাসনকে আরও সতর্ক হওয়া দরকার, আমি মনে করি তারা নিরাপত্তা পরিস্থিতির বিষয়ে বরং শিথিল প্রবণতা দেখাচ্ছে এবং আশা করি এই ধরনের হামলা আর ঘটবে না," আব্দুল্লাহ যোগ করেছেন।

সন্ত্রাসী হামলার সাম্প্রতিক বৃদ্ধি, বিশেষ করে জম্মু অঞ্চলে, জম্মু ও কাশ্মীরের বিধানসভা নির্বাচন পরিচালনার উপর প্রভাব ফেলবে?

"বিধানসভা নির্বাচন সুপ্রিম কোর্টের আদেশের বিষয় এবং আমি বিশ্বাস করি না যে নিরাপত্তা পরিস্থিতি এত খারাপ যে নির্বাচন হতে পারে না। আমরা 1996 সালে নির্বাচন করেছি, আমরা 1998, 1999 সালে সংসদ নির্বাচন করেছি যখন আমি পরিস্থিতি বিশ্বাস করি। অনেক খারাপ ছিল।

"সুতরাং, যতক্ষণ না সরকার মেনে নিতে প্রস্তুত হয় যে আজকের পরিস্থিতি 1996 সালের চেয়ে খারাপ, আমি মনে করি নির্বাচন অবশ্যই এগিয়ে যেতে হবে," আবদুল্লাহ জবাব দেন।

কিছু রাজনীতিবিদদের জন্য নিরাপত্তা প্রত্যাহার করা হয়েছে উল্লেখ করে, তিনি বলেন, সঠিক বিশ্লেষণ এবং একটি সঠিক নিরাপত্তা মূল্যায়নের ভিত্তিতে এটি করা হলে এটি ভাল ছিল।

"কিন্তু আমরা দেখেছি যে J-K-তে নিরাপত্তা প্রদান করা এবং নিরাপত্তা প্রত্যাহার করা উভয়ই মূলত একটি রাজনৈতিক বিষয়। এটি রাজনৈতিক বিবেচনার ভিত্তিতে করা হয়। যাতে আমি মনে করি এড়ানো উচিত," আব্দুল্লাহ যোগ করেছেন।