একজন আধিকারিক জানিয়েছেন যে পাঁচজন শহীদ সেনা জওয়ানের মধ্যে একজন জেসিও রয়েছেন।

সন্ত্রাসী হামলার পর ওই এলাকায় প্যারা কমান্ডোদের নামানো হয় সন্ত্রাসীদের খুঁজে বের করার জন্য।

আধিকারিকরা বলেছেন যে সন্ত্রাসীরা একটি গ্রেনেড নিক্ষেপ করে এবং তারপরে কাঠুয়ার মাচেদি-কিন্ডলি-মালহার রোডে বিকাল 3.30 টায় সেনাবাহিনীর যানবাহনগুলিতে স্বয়ংক্রিয়ভাবে গুলি চালায় যেগুলি নিয়মিত টহল ডিউটিতে ছিল।

"সন্ত্রাসীদের হামলাটি কাঠুয়া শহর থেকে 150 কিলোমিটার দূরে বদনোটা গ্রামের কাছে ঘটেছে," কর্মকর্তারা জানিয়েছেন। এর আগে, কর্মকর্তারা বলেছিলেন যে সন্ত্রাসী হামলার স্থানটি কাঠুয়া শহর থেকে 52 কিলোমিটার দূরে ছিল।

নিরাপত্তা বাহিনী পাল্টা জবাব দেয়, কিন্তু রিপোর্টে ইঙ্গিত দেওয়া হয়েছে যে সন্ত্রাসীরা ঘটনাস্থল থেকে পালিয়ে যায়।

"এই সন্ত্রাসী হামলায় দশজন সেনা জওয়ান আহত হয়েছেন। আহতদের হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে যেখানে গুরুতর জখম অবস্থায় পাঁচ সৈন্যের মৃত্যু হয়েছে। আহত পাঁচ সৈন্যকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে," বলেছেন এক কর্মকর্তা।

এলাকায় একটি বিশাল CASO (কর্ডন অ্যান্ড সার্চ অপারেশন) শুরু হয়েছিল।

কর্মকর্তারা বলেছেন যে নিরাপত্তা বাহিনীর শক্তি বাড়ানোর জন্য শক্তিবৃদ্ধি জায়গায় ছুটে যাওয়া হয়েছে যাতে হামলার জন্য দায়ী সন্ত্রাসীদের খুঁজে বের করা যায়।

সোমবারের হামলা গত ৪ সপ্তাহে কাঠুয়া জেলায় দ্বিতীয় বড় সন্ত্রাস-সংক্রান্ত ঘটনা।

জেলার হীরানগর এলাকায় 12 জুন এবং 14 জুন একটি তল্লাশি ও কর্ডন অপারেশন চলাকালীন বন্দুকযুদ্ধে দুই সন্ত্রাসবাদী এবং একজন সিআরপিএফ জওয়ান নিহত হয়।

নিরপরাধ তীর্থযাত্রীদের উপর একটি বড় সন্ত্রাসী হামলা 9 জুন জম্মু বিভাগের রিয়াসি জেলায় ঘটেছে যেখানে সন্ত্রাসীরা শিব-খোরি মন্দির থেকে ফিরে আসা তীর্থযাত্রীদের বাসে গুলি চালায়।

সন্ত্রাসীরা বাসের চালককে হত্যা করে এবং বাসটি খাদে পড়ে যাওয়ার পর গুলি চালাতে থাকে। ওই হামলায় নয়জন তীর্থযাত্রী নিহত হন এবং আরও ৪৪ জন আহত হন।

J&K DGP, R.R.Swain বলেছেন যে বিদেশী সন্ত্রাসীদের একটি দল পার্বত্য পুঞ্চ, রাজৌরি এবং সংলগ্ন জেলাগুলিতে সক্রিয় রয়েছে যারা এলাকার ভূখণ্ড এবং দুর্গমতার সুযোগ নিচ্ছে।

নিরাপত্তা বাহিনী সন্ত্রাসীদের বিরুদ্ধে আক্রমণাত্মক অভিযান শুরু করেছে।

6 জুলাই এবং 7 জুলাই, কাশ্মীর উপত্যকার কুলগাম জেলায় লুকিয়ে থাকা সন্ত্রাসীদের মধ্যে দুটি এনকাউন্টারে ছয় সন্ত্রাসী এবং 2 জন সেনা নিহত হয়েছিল।