2014 সালে প্রাথমিক শিক্ষক নিয়োগে ব্যাপক অনিয়ম ও দুর্নীতি সংক্রান্ত একটি মামলার শুনানির সময়, বিচারপতি রাজশেখর মন্থার একক বিচারকের বেঞ্চ পর্যবেক্ষণ করেছিল যে কেন্দ্রীয় তদন্ত ব্যুরো (সিবিআই) যে কোনও জায়গা থেকে বিশেষজ্ঞদের পরামর্শ নিতে এবং সহায়তা নিতে পারে। বিশ্ব, তথ্য প্রযুক্তি খাতে দক্ষতার সাথে প্রাইভেট সত্ত্বা সহ সংশ্লিষ্ট তথ্য পুনরুদ্ধার করতে।

বিচারপতি মন্থা আরও নির্দেশ দিয়েছেন যে বিশেষজ্ঞ এজেন্সিগুলির সহায়তা বহন করার জন্য সম্পূর্ণ খরচ পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা বোর্ড (ডব্লিউবিবিপিই) দ্বারা বহন করা উচিত।

বিচারপতি মান্থা আরও পর্যবেক্ষণ করেছেন যে প্রাথমিক শিক্ষক নিয়োগ সংক্রান্ত দুর্নীতির শিকড় লুকিয়ে ছিল তা বিবেচনা করে ওএমআর শীটে ডেটা পুনরুদ্ধার করা অত্যন্ত গুরুত্বপূর্ণ ছিল।

2শে জুলাই, বিচারপতি মান্থা সিবিআইকে আসল হার্ড ডিস্ক জমা দেওয়ার নির্দেশ দেন যেখানে প্রাথমিক শিক্ষক নিয়োগের জন্য লিখিত পরীক্ষায় ব্যবহৃত ওএমআর শীটগুলির ডিজিটালাইজড কপিগুলি সংরক্ষণ করা হয়েছিল।

যাইহোক, শুক্রবার, সিবিআই কৌঁসুলি আদালতকে জানিয়েছিলেন যে তাদের কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা আদালতে এটি জমা দেওয়ার অবস্থানে নেই। এরপর বিচারপতি মান্থা সংস্থাটিকে বিশেষজ্ঞ সংস্থার সাহায্য নেওয়ার নির্দেশ দেন।

এর আগে মঙ্গলবার, বিচারপতি মান্থা আরও বলেছিলেন যে হার্ডডিস্কটি ধ্বংস হয়ে গেলে বিষয়টিকেও তদন্তের আওতায় আনা উচিত, পর্যবেক্ষণ করে যে হার্ডডিস্কটি ধ্বংস হয়ে গেলেও আসল ডেটা সংরক্ষণ করা যেতে পারে। WBBPE এর সার্ভারে।