নয়াদিল্লি, এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বৃহস্পতিবার বলেছে যে এটি 24,000 টাকার বিনিয়োগকারীদের তহবিলের কথিত প্রতারণার সাথে যুক্ত একটি মানি লন্ডারিং তদন্তের অংশ হিসাবে কলকাতা ভিত্তিক একটি সমবায় সমিতি এবং সাহারা গোষ্ঠীর বিরুদ্ধে অনুসন্ধান চালানোর পরে প্রায় 3 কোটি টাকা নগদ বাজেয়াপ্ত করেছে। কোটি

ফেডারেল সংস্থা এক বিবৃতিতে বলেছে যে কলকাতা, লখনউ এবং মুম্বাইতে হুমারা ইন্ডিয়া ক্রেডিট কোঅপারেটিভ সোসাইটি লিমিটেডের বিরুদ্ধে অভিযান চালানো হয়েছে। কখন এসব তল্লাশি চালানো হয়েছে তা বলা হয়নি।

অপারেশন চলাকালীন, নগদ 2.98 কোটি টাকার "অপরাধের আয়" সহ অ্যাকাউন্টের বই, হুমারা ইন্ডিয়া এবং অন্যান্য সাহারা গ্রুপ সংস্থার ডিজিটাল ডিভাইসগুলি সহ "অপরাধমূলক" নথিগুলি জব্দ করা হয়েছিল, এতে বলা হয়েছে।

হুমারা ইন্ডিয়া ক্রেডিট কো-অপারেটিভ সোসাইটি, সাহারা ইন্ডিয়া গ্রুপ কোম্পানি এবং সংশ্লিষ্ট ব্যক্তিদের বিরুদ্ধে ওড়িশা, বিহার এবং রাজস্থান পুলিশ কর্তৃক নথিভুক্ত করা FIR থেকে মানি লন্ডারিং তদন্তের সূত্রপাত।

"সমিতি এক কোটিরও বেশি বিনিয়োগকারী এবং আমানতকারীদের কাছ থেকে উচ্চ আয়ের প্রতিশ্রুতি দিয়ে 24,000 কোটি টাকারও বেশি সংগ্রহ করেছে৷

"পরবর্তীতে, নির্ধারিত তারিখের পরেও সমিতি পরিপক্কতার পরিমাণ ফেরত দিতে ব্যর্থ হয়েছে," ইডি অভিযোগ করেছে।

সোসাইটি দ্বারা উত্পন্ন তহবিলগুলি অ্যাম্বি ভ্যালি সিটি লিমিটেড সহ সাহারা গ্রুপের বেশ কয়েকটি প্রতিষ্ঠানে "স্থানান্তর" করা হয়েছিল।

অপরাধের এই আয়ের সন্ধান করা হচ্ছে, এতে বলা হয়েছে।