নয়াদিল্লি [ভারত], ভারতীয় জনতা পার্টির মুখপাত্র শেহজাদ পুনাওয়ালা কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে ইভিএম নিয়ে তার বিবৃতিতে আঘাত করেছেন এবং বলেছেন যে তিনি "অর্ধসত্য" এবং "সম্পূর্ণ মিথ্যা" চালাচ্ছেন জ্বালানির মূল্যবৃদ্ধি থেকে মানুষের মনোযোগ সরানোর জন্য কর্ণাটকে।

টেসলার সিইও ইলন মাস্ক ইভিএম হ্যাক করা যেতে পারে বলে দাবি করার পরে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) নিয়ে বিতর্কের পর এটি আসে।

কস্তুরীর পোস্টের প্রতিক্রিয়ায়, রাহুল গান্ধী ইভিএমের স্বচ্ছতা নিয়ে সন্দেহ উত্থাপন করেছিলেন এবং এটিকে "ব্ল্যাক বক্স" বলে অভিহিত করেছিলেন।

রাহুল গান্ধী পোস্ট করেছেন, "ভারতে ইভিএমগুলি হল একটি "ব্ল্যাক বক্স" এবং কাউকে তাদের যাচাই-বাছাই করার অনুমতি দেওয়া হয় না। আমাদের নির্বাচনী প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে গুরুতর উদ্বেগ উত্থাপিত হচ্ছে। প্রতিষ্ঠানগুলির জবাবদিহিতার অভাব হলে গণতন্ত্র একটি প্রতারণা এবং জালিয়াতির ঝুঁকিতে পরিণত হয়, "রাহুল গান্ধী পোস্ট করেছেন রবিবারে.

সোমবার রাহুল গান্ধীকে আক্রমণ করে, শেহজাদ পুনাওয়ালা কংগ্রেসকে তার "কালো কাজগুলি" লুকিয়ে রাখার এবং দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলির বিরুদ্ধে সন্দেহ তৈরি করার অভিযোগ করেছেন।

এএনআই-এর সাথে কথা বলার সময়, বিজেপি নেতা বলেছিলেন, "রাহুল গান্ধী যিনি কালো বাক্সের কথা বলছেন, তিনি তার কালো কাজগুলিকে আড়াল করতে চান এবং তাই তিনি তার মিথ্যা ও জালিয়াতির জন্য একটি অর্ধ-বেকড গল্প ব্যবহার করতে চান৷ কর্ণাটকের কালো কাজগুলিকে আড়াল করতে যেখানে ডিজেল ও পেট্রোলের দাম বাড়ানো হয়েছে, তিনি একটি বানোয়াট গল্প ব্যবহার করছেন এবং অর্ধসত্য ও সম্পূর্ণ মিথ্যা প্রচার করছেন।"

তিনি জোর দিয়েছিলেন যে নির্বাচন কমিশন ইতিমধ্যেই স্পষ্ট করেছে যে ইভিএম আনলক করার জন্য কোনও ওটিপির প্রয়োজন নেই।

"রাহুল গান্ধী একটি গল্প এগিয়ে দিয়েছেন যা বলে যে ইভিএম আনলক করার জন্য ওটিপি প্রয়োজন। তার ইকোসিস্টেমের আরও অনেক লোকও এটি বলেছে। ইসি বেরিয়ে এসে স্পষ্ট করেছে যে "আনলক করার" জন্য কোনও ওটিপির প্রয়োজন নেই। ইভিএমগুলি স্বতন্ত্র। মেশিনগুলি ক্যালকুলেটরের মতো, কোনও নেটওয়ার্ক সংযোগ নেই, তাই এটি হ্যাক হওয়ার কোনও প্রশ্নই আসে না, "বিজেপি নেতা বলেছিলেন।

পুনাওয়ালা আরও প্রশ্ন করেছিলেন যে রাহুল গান্ধী কেন যে রাজ্যগুলিতে কংগ্রেস জিতেছে সেখানে ইভিএম নিয়ে প্রশ্ন তোলেননি।

"রাহুল গান্ধীর সমর্থকদের ইতিমধ্যেই সুপ্রিম কোর্ট বলেছে যে ইভিএমগুলি ঠিক আছে। প্রধানমন্ত্রী মোদির বিরোধিতা করার পরে, তারা এখন দেশের গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলির মুখোমুখি হতে চায় এবং সন্দেহ তৈরি করতে চায়। যখন সার্জিক্যাল স্ট্রাইক হয়, তারা প্রমাণ দাবি করে। তারা তৈরি করে। রাফাল, পেগাসাস, এইচএএল, এসবিআই সম্পর্কে মিথ্যাবাদী রাহুল গান্ধী কি তেলেঙ্গানা, পাঞ্জাব, দিল্লি, কর্ণাটক এবং হিমাচলে ঠিক আছে?

এর আগে ইলন মাস্ক সোশ্যাল মিডিয়ায় বিবৃতি দিয়ে বলেছেন, ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) বাদ দিতে হবে।

মাস্ক বলেন, "আমাদের ইলেকট্রনিক ভোটিং মেশিন বাদ দেওয়া উচিত। মানুষ বা AI দ্বারা হ্যাক হওয়ার ঝুঁকি ছোট হলেও এখনও অনেক বেশি।"

মাস্কের মন্তব্যের পাল্টা জবাব দিয়েছেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তিনি বলেছিলেন যে ইভিএমগুলি ভারতের মতোই স্থপতি এবং তৈরি করা যেতে পারে। তিনি X-এ একটি পোস্টে মাস্ককে আরও ডেকেছেন, বলেছেন যে ভারত এটির জন্য "একটি টিউটোরিয়াল চালাতে পেরে খুশি হবে"।

"এটি একটি বিশাল সুইপিং সাধারণীকরণ বিবৃতি যা বোঝায় যে কেউ নিরাপদ ডিজিটাল হার্ডওয়্যার তৈরি করতে পারে না। ভুল। @elonmusk-এর দৃষ্টিভঙ্গি মার্কিন যুক্তরাষ্ট্রে অন্যান্য জায়গায় প্রযোজ্য হতে পারে - যেখানে তারা ইন্টারনেট-সংযুক্ত ভোটিং মেশিন তৈরি করতে নিয়মিত গণনা প্ল্যাটফর্ম ব্যবহার করে," চন্দ্রশেখর বলেছেন।