বেঙ্গালুরু, কর্ণাটক জাপান এবং দক্ষিণ কোরিয়া থেকে 6,450 কোটি টাকা বিনিয়োগের প্রতিশ্রুতি রক্ষা করেছে যাতে 1,000 টিরও বেশি কর্মসংস্থান তৈরির সম্ভাবনা রয়েছে, বুধবার মন্ত্রী এম বি পাটিল বলেছেন।

বৃহৎ ও মাঝারি শিল্প ও অবকাঠামো উন্নয়ন মন্ত্রী ২৪ জুন থেকে ৫ জুলাই পর্যন্ত দুই দেশ সফরে ছিলেন।

কর্ণাটকের যে প্রতিনিধিদলটি তিনি নেতৃত্ব দিয়েছিলেন শিল্পের নেতাদের সাথে দেখা করেছিলেন এবং ক্ষুদ্র ও মাঝারি উদ্যোগের (এসএমই) জন্য রোডশো পরিচালনা করেছিলেন।

“আমরা 6,450 কোটি টাকার বিনিয়োগের প্রতিশ্রুতি এবং এমওইউ পেয়েছি। ছয়টি বড় কোম্পানির এই প্রতিশ্রুতিগুলি কর্ণাটকে 1,000 টিরও বেশি চাকরি তৈরি করবে বলে ধারণা করা হচ্ছে,” পাতিল সাংবাদিকদের বলেছেন।

তিনি বলেন, প্রতিনিধি দলটি জাপান ও দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত দুটি রোডশোতে ৩৫টির বেশি শিল্প নেতা এবং ২০০ কোম্পানির সঙ্গে দেখা করেছে।

জাপানে, প্রতিনিধি দল রেনেসাস ইলেকট্রনিক্স কর্পোরেশন, টয়োটা মোটর কর্পোরেশন, ইয়ামাহা মোটর কোম্পানি, সুমিটোমো হেভি ইন্ডাস্ট্রিজ, প্যানাসনিক এনার্জি, নিডেক কর্পোরেশন, নিসান মোটর কর্পোরেশন, ব্রাদার ইন্ডাস্ট্রিজ, শিমাদজু কর্পোরেশন এবং হিটাচি সহ প্রধান শিল্প নেতাদের সাথে দেখা করেছেন, পাটিল বলেছেন .

দক্ষিণ কোরিয়ায়, স্যামসাং ইলেক্ট্রনিক্স, এলজি এনার্জি সলিউশন, এলএক্স ইলেকট্রনিক্স, নিফকো কোরিয়া, ওসিআই হোল্ডিংস, ক্রাফটন, এইচওয়াইএসি, হুন্ডাই মোটরস, ওয়াইজি-১, এবং হায়োসুং অ্যাডভান্সড ম্যাটেরিয়ালস সহ অন্যান্যদের সাথে বৈঠক অনুষ্ঠিত হয়েছে।

পাটিল বলেন, ওসাকা গ্যাস কর্ণাটকে তার গ্যাস বিতরণ পরিকাঠামো সম্প্রসারণ করতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে আগামী পাঁচ বছরে 5,000 কোটি টাকা বিনিয়োগ করে।

ডিএন সলিউশন 1,000 কোটি টাকার একটি এমওইউ স্বাক্ষর করেছে যা নির্ভুল সরঞ্জাম এবং অটোমেশন সিস্টেমের জন্য একটি উত্পাদন সুবিধা প্রতিষ্ঠা করতে পারে, যা প্রায় 350টি চাকরি তৈরি করবে বলে আশা করা হচ্ছে।

জাপানি অটোমোবাইল উপাদান সরবরাহকারী আওয়ামা সিসাকুশোও রাজ্যে জাপানি শিল্প টাউনশিপে একটি উত্পাদন সুবিধা স্থাপনের জন্য 210 কোটি টাকা বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে, পাটিল বলেছেন।