ব্যাপক গবেষণা এবং উন্নয়ন খনি শূন্যস্থান পূরণের জন্য এবং এর পরিবেশগত পদচিহ্ন কমাতে নির্মাণ সামগ্রীতে একটি উপাদান হিসাবে ফ্লাই অ্যাশের কার্যকর ব্যবহার সক্ষম করেছে।

মন্ত্রণালয় জানিয়েছে, এই সক্রিয় পদক্ষেপে ১৩টি তাপবিদ্যুৎ কেন্দ্রে ১৯টির মতো খনি বরাদ্দ করা হয়েছে। এই বরাদ্দ ফ্লাই অ্যাশ নিষ্পত্তির সাথে সম্পর্কিত পরিবেশগত উদ্বেগগুলিকে মোকাবেলা করে এবং কয়লা খনির সেক্টরের মধ্যে টেকসই অনুশীলনের প্রচার করে৷ উপরন্তু, প্রায় 20.39 লক্ষ টন ফ্লাই অ্যাশ গর্বিকোল খনি পিট-1-এ এখন পর্যন্ত পুনরায় ব্যবহার করা হয়েছে।

কয়লা মন্ত্রক, সেন্ট্রাল মাইন প্ল্যানিং অ্যান্ড ডিজাইন ইনস্টিটিউট (সিএমপিডিআই) এর সহযোগিতায়, ফ্লাই অ্যাশ ব্যাকফিলিং-এর জন্য তাপবিদ্যুৎ কেন্দ্রে (টিপিপি) খনি খালি বরাদ্দের আবেদন প্রক্রিয়া পরিচালনা করার জন্য একটি কেন্দ্রীভূত পোর্টাল তৈরি করার প্রক্রিয়াধীন রয়েছে। কার্যক্রম এই পোর্টালটির লক্ষ্য অপারেশনগুলিকে সুগম করা এবং স্বচ্ছতা এবং দক্ষতা নিশ্চিত করা।

পরিচালন খনিতে অতিরিক্ত বোঝার সাথে ফ্লাই অ্যাশ মেশানোর জন্য সর্বোত্তম পদ্ধতিগুলি অন্বেষণ করার জন্য ব্যাপক সম্ভাব্যতা অধ্যয়ন করা হচ্ছে। স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (SoPs) ফ্লাই অ্যাশের নিরাপদ এবং দক্ষ ব্যবহারের নির্দেশনা প্রদানের জন্য প্রতিষ্ঠিত হয়েছে, নিরাপত্তা এবং প্রশাসনিক উভয় বিবেচনার ভিত্তিতে। সেন্ট্রাল ইনস্টিটিউট অফ মাইনিং অ্যান্ড ফুয়েল রিসার্চ (সিআইএমএফআর) এর সহযোগিতায় নিগাহি অপারেশনাল খনিতে একটি উল্লেখযোগ্য সম্ভাব্যতা অধ্যয়ন চলছে। এই অধ্যয়নের লক্ষ্য হল ফ্লাই অ্যাশের সর্বোত্তম শতাংশ নির্ধারণ করা যা অতিরিক্ত বোঝার সাথে মেশানো হবে, ফলাফল শীঘ্রই প্রত্যাশিত।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রকের মতে "ফ্লাই অ্যাশ" শব্দটি অন্তর্ভুক্ত করে, সমস্ত ছাই উত্পন্ন হয় যেমন ইলেক্ট্রোস্ট্যাটিক প্রিসিপিটেটর (ESP) অ্যাশ, ড্রাই ফ্লাই অ্যাশ, নীচের ছাই, পুকুরের ছাই এবং মাউন্ড অ্যাশ৷ সিলিকন ডাই অক্সাইড (SiO2), ক্যালসিয়াম অক্সাইড (CaO), এবং অ্যালুমিনিয়াম অক্সাইড (Al2O3) সমৃদ্ধ এর গঠন এটিকে বিভিন্ন অ্যাপ্লিকেশনের জন্য মূল্যবান করে তোলে, সম্ভাব্য বর্জ্যকে দরকারী উপাদানে রূপান্তরিত করে। কার্যকরী ব্যবস্থাপনা নির্মাণ কার্যক্রমে এর ব্যবহারকে উৎসাহিত করে, যার ফলে বর্জ্য হ্রাস করা, প্রাকৃতিক সম্পদ সংরক্ষণ করা এবং কার্বন পদচিহ্ন হ্রাস করা।