সাউদার্ন ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের কেক স্কুল অফ মেডিসিনের স্টেম সেল বিজ্ঞানী জ্যানোস পেটি-পিটারডির নেতৃত্বে একটি গবেষণা অনুসারে লবণ এবং শরীরের তরল হ্রাস ইঁদুরের কিডনি পুনর্জন্ম এবং মেরামতকে উদ্দীপিত করতে পারে।

এই পুনরুত্থানমূলক প্রতিক্রিয়া ম্যাকুলা ডেনসা (MD) নামে পরিচিত একটি অঞ্চলে কিডনি কোষের একটি ছোট জনসংখ্যার উপর নির্ভর করে, যা লবণ অনুভব করে এবং এই অত্যাবশ্যক অঙ্গের পরিস্রাবণ, হরমোন নিঃসরণ এবং অন্যান্য মূল ফাংশনগুলির উপর নিয়ন্ত্রণ রাখে, প্রকাশিত গবেষণা অনুসারে ক্লিনিক্যাল ইনভেস্টিগেশন জার্নাল।

বর্তমানে, এই নীরব রোগের কোন প্রতিকার নেই। কিডনি রোগ নির্ণয় করার সময়, কিডনি অপরিবর্তনীয়ভাবে ক্ষতিগ্রস্থ হয় এবং শেষ পর্যন্ত প্রতিস্থাপন থেরাপির প্রয়োজন হয়, যেমন ডায়ালাইসিস বা প্রতিস্থাপন।

এই ক্রমবর্ধমান মহামারীকে মোকাবেলা করার জন্য, পেটি-পিটারডি, প্রথম লেখক জর্জিনা গায়ারমাতি এবং তাদের সহকর্মীরা একটি অত্যন্ত অপ্রথাগত পদ্ধতি গ্রহণ করেছিলেন।

রোগাক্রান্ত কিডনি কীভাবে পুনরুত্পাদন করতে ব্যর্থ হয় তা অধ্যয়নের বিপরীতে, বিজ্ঞানীরা কীভাবে স্বাস্থ্যকর কিডনি বিকশিত হয়েছিল তার উপর দৃষ্টি নিবদ্ধ করেছিলেন।

টিম ল্যাব ইঁদুরকে খুব কম লবণের খাবার খাওয়ায়, সাথে একটি সাধারণভাবে নির্ধারিত ওষুধ যাকে বলা হয় ACE ইনহিবিটার যা লবণ এবং তরলের মাত্রা আরও কমিয়ে দেয়।

ইঁদুররা এই নিয়মটি দুই সপ্তাহ পর্যন্ত অনুসরণ করে, যেহেতু অত্যন্ত কম লবণযুক্ত খাবার দীর্ঘমেয়াদী অব্যাহত থাকলে গুরুতর স্বাস্থ্য সমস্যা সৃষ্টি করতে পারে।

এমডি অঞ্চলে, বিজ্ঞানীরা পুনর্জন্মমূলক কার্যকলাপ পর্যবেক্ষণ করেছেন, যা তারা এমডি দ্বারা প্রেরিত সংকেতগুলিতে হস্তক্ষেপ করে এমন ওষুধগুলি পরিচালনা করে ব্লক করতে পারে।

যখন বিজ্ঞানীরা মাউস এমডি কোষগুলিকে আরও বিশ্লেষণ করেন, তখন তারা জেনেটিক এবং কাঠামোগত বৈশিষ্ট্য উভয়ই শনাক্ত করেন যা আশ্চর্যজনকভাবে স্নায়ু কোষের মতো ছিল।

মাউস এমডি কোষে, বিজ্ঞানীরা নির্দিষ্ট জিন থেকে নির্দিষ্ট সংকেতও শনাক্ত করেছেন, যা কিডনির গঠন এবং কার্যকারিতা পুনরুজ্জীবিত করার জন্য কম লবণযুক্ত খাদ্য দ্বারা উন্নত করা যেতে পারে।

"কিডনি মেরামত এবং পুনর্জন্ম সম্পর্কে চিন্তা করার এই নতুন পদ্ধতির গুরুত্ব সম্পর্কে আমরা খুব দৃঢ়ভাবে অনুভব করি," পেটি-পেটারডি বলেছেন। "এবং আমরা সম্পূর্ণরূপে নিশ্চিত যে এটি খুব শক্তিশালী এবং নতুন থেরাপিউটিক পদ্ধতিতে শীঘ্রই শেষ হবে।"