দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশটি 2030 সালের মধ্যে বৈদ্যুতিক স্কুটারের সংখ্যা 720,000 এবং থ্রি-হুইলার বৈদ্যুতিক গাড়ির সংখ্যা 20,000-এ উন্নীত করার পরিকল্পনা করেছে, সিনহুয়া বার্তা সংস্থার রিপোর্ট।

"জাতীয় নীতির দৃষ্টিভঙ্গি হল কম্বোডিয়াকে সর্বোত্তম বৈদ্যুতিক যানবাহন সহ একটি দেশে রূপান্তরিত করা যাতে টেকসই উন্নয়ন এবং অর্জন এবং জনগণের মঙ্গল নিশ্চিত করা যায়," সরকার বিবৃতিতে বলেছে।

এটি যোগ করেছে যে EVs কম্বোডিয়ায় জনপ্রিয়তা অর্জন করেছে, তাদের জ্বালানীর কম খরচ এবং পরিবেশগত বন্ধুত্বের জন্য ধন্যবাদ।

"ইভি ব্যবহার করতে 100 কিলোমিটার দূরত্বের জন্য মাত্র 9,633 রিয়েল (2.35 মার্কিন ডলার) খরচ হয়, যেখানে পেট্রোল বা ডিজেল গাড়ি ব্যবহার করতে 35,723 রিয়েল (8.71 ডলার) পর্যন্ত খরচ হয়," এটি বলে।

বর্তমানে, কম্বোডিয়া আনুষ্ঠানিকভাবে মোট 1,614টি বৈদ্যুতিক গাড়ি, 914টি বৈদ্যুতিক স্কুটার এবং 440টি থ্রি-হুইলার বৈদ্যুতিক গাড়ির নিবন্ধন করেছে৷ রাজ্যে 21টি ইভি চার্জিং স্টেশন রয়েছে।

কম্বোডিয়ার তিনটি জনপ্রিয় ইভি ব্র্যান্ড হল চীনের BYD, জাপানের টয়োটা এবং আমেরিকার টেসলা, গণপূর্ত ও পরিবহন মন্ত্রকের মতে।

কম্বোডিয়ান সরকার 2021 সাল থেকে ইভিতে আমদানি শুল্ক প্রথাগত অভ্যন্তরীণ দহন ইঞ্জিন গাড়ির উপর করের তুলনায় প্রায় 50 শতাংশ কম করেছে।

Car4you Co., Ltd.-এর একজন ইভি ম্যানেজার উদোম পিসি, যেটি চীন থেকে লেটিন মেঙ্গো ইভি আমদানি করে, বলেছেন যে পেট্রোল বা ডিজেল গাড়ির তুলনায় ইভিতে চলন্ত যন্ত্রাংশ অনেক কম, তাই রক্ষণাবেক্ষণ ও মেরামতের খরচও সস্তা।

"ইভি ব্যবহার করলে শুধু জ্বালানির অর্থ সাশ্রয় হয় না, বায়ু দূষণও কম হয়," তিনি বলেন।