জয়পুর (রাজস্থান) [ভারত], রাজস্থান ভারতীয় জনতা পার্টির সভাপতি সিপি জোশি রাজস্থানের নেতাদের জন্য চারটি মন্ত্রিসভা বার্থ বরাদ্দ করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন এবং কংগ্রেসকে 1947 সাল থেকে মিথ্যা আখ্যান ও মিথ্যা ছড়ানোর অভিযোগ করেছেন।

এএনআই-এর সাথে কথা বলার সময়, রাজস্থান বিজেপি সভাপতি শুক্রবার বলেছিলেন যে বিজেপি একটি সভা করবে এবং লোকসভার ফলাফল নিয়ে আলোচনা করবে কারণ বিজেপি রাজ্যের 25 টি আসনের মধ্যে মাত্র 14 টি আসন জিতেছে।

"রাজস্থানের নেতাদের জন্য 4টি ক্যাবিনেট বার্থ বরাদ্দ করার জন্য আমি প্রধানমন্ত্রী মোদীকে ধন্যবাদ জানাই। আগামী দিনে, লোকসভার ফলাফল নিয়ে আলোচনা করা হবে। সিপি যোশী পার্টির একজন কর্মী ছিলেন এবং সর্বদা দলের জন্য কাজ করবেন," জোশী বলেছেন

বিজেপি নেতা ভূপেন্দর যাদব এবং গজেন্দ্র সিং শেখাওয়াত ক্যাবিনেট মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন, অর্জুন রাম মেঘওয়াল স্বতন্ত্র দায়িত্বে এবং ভগীরথ চৌধুরী প্রতিমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন।

তিনি কংগ্রেসকে আরও কটাক্ষ করেন এবং 1947 সাল থেকে দলটিকে মিথ্যা আখ্যান ছড়ানোর অভিযোগ করেন।

"1947 সাল থেকে, কংগ্রেস দল বিভ্রান্তি এবং মিথ্যা ছড়াচ্ছে, এবং এবার তারা এতে সফল হয়েছে। ক্ষমতায় আসার আগে কংগ্রেস দাবি করেছিল যে তারা এটি করবে, কিন্তু ক্ষমতায় আসার পরে, তারা সমস্ত প্রতিশ্রুতি ভুলে গেছে, কিন্তু বিজেপি সর্বদা যা বলে তা করে আমরা আমাদের 'সংকল্প পত্র'-এ যা বলি তা মেনে চলি তা রাজ্য বা কেন্দ্রীয় সরকার, "রাজস্থানে আসন হারানোর বড় কারণ সম্পর্কে তিনি বলেছিলেন।

সিপি জোশী আরও জোর দিয়েছিলেন যে, সরকার গঠনের পরে, আমরা 100 দিনের লক্ষ্য নির্ধারণ করেছি যার মধ্যে 45 শতাংশ কাজ করা হয়েছে দলের সংকল্প পত্র থেকে।

"এটি একটি রেকর্ড যে আমরা সরকার গঠনের 100 দিনে সংকল্প পত্র থেকে 45 শতাংশ কাজ করেছি। রাজস্থান যেটি গ্যাং ওয়ার হয়ে উঠছিল তা এখন ভারতীয় জনতা পার্টি বন্ধ করে দিয়েছে। প্রধানমন্ত্রী মোদিও আগামী 100 দিনের জন্য রোডম্যাপ তৈরি করেছি এবং কঠোর পরিশ্রম এবং নিষ্ঠার সাথে ডাবল ইঞ্জিন সরকার কাজ করবে,” তিনি যোগ করেছেন।

রাজস্থানের বাজেট অধিবেশন সম্পর্কে জিজ্ঞাসা করা হলে, জোশী বলেছিলেন যে বাজেট হবে মানুষের কল্যাণের জন্য।

"কেন্দ্র এবং রাজ্য উভয় ক্ষেত্রেই, আমাদের ফোকাস সর্বদা দরিদ্র লোকদের উপর ছিল যারা মৌলিক সুবিধা থেকে বঞ্চিত ছিল। আমরা নারীর ক্ষমতায়ন, শিক্ষা এবং কৃষকদের জন্য কাজ করব। অনেক কাজ আছে যা গুরুত্বপূর্ণ, এবং আমাদের সেগুলি পূরণ করতে হবে। সে জন্য রোডম্যাপ তৈরি করা হচ্ছে,” বলেন তিনি।

তিনি বলেছিলেন যে বিজেপি একটি "ক্যাডার ভিত্তিক এবং গণ ভিত্তিক দল" এবং দলকে শক্তিশালী করতে কাজ করবে।

রাজস্থান বিধানসভার বাজেট অধিবেশন 3 জুলাই শুরু হতে চলেছে৷ রাজ্য সরকার বিভিন্ন দপ্তরের বাজেটের দাবি নিয়ে আলোচনা করবে৷

তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার জন্য যোশিও প্রধানমন্ত্রী মোদিকে অভিনন্দন জানিয়েছেন।

"আমি প্রধানমন্ত্রী মোদিকে অভিনন্দন জানাই, কারণ দেশের মানুষ তাঁকে তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী নির্বাচিত করেছে, এবং তাঁকে ধন্যবাদ জানাই যে রাজস্থানের চারজনকে তাঁর দলে প্রতিনিধিত্ব দেওয়া হয়েছে৷ আমরা যে সিদ্ধান্তই নিই না কেন, সেটা অবশ্যই যেতে হবে৷ ঠিক আছে যা আছে, বিষয়গুলি পর্যালোচনা করার পরে বেরিয়ে আসবে," তিনি সাংবাদিকদের বলেছেন।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের নেতা ইন্দ্রেশ কুমারের বিবৃতিতে প্রতিক্রিয়া জানিয়ে যে বিজেপি 240 আসনে সীমাবদ্ধ ছিল, তার অহংকার কারণে সংখ্যাগরিষ্ঠতার চিহ্নের নীচে, যোশী বলেছিলেন, "কিসনে কেয়া কাহা ম্যানে দেখা নি হ্যায়।"

তিনি বলেন, "কিসনে কেয়া কাহা ম্যায়নে দেখা নাই হ্যায়। আমি এটা শুনব তারপর জবাব দেব," তিনি বলেন।

2024 সালের লোকসভা নির্বাচনে ভারতীয় জনতা পার্টি রাজস্থানে 14টি আসন জিতেছে যখন কংগ্রেস রাজ্যের আটটি আসনে জয়লাভ করেছে। 2019 সালের নির্বাচনে 24টি আসন পেয়ে রাজস্থানে সংখ্যাগরিষ্ঠতা অর্জনকারী বিজেপি 14-এ নেমে এসেছে।