মুম্বাই (মহারাষ্ট্র) [ভারত], লোকসভা নির্বাচনে ভাল পারফরম্যান্স করার পরে, মহারাষ্ট্র কংগ্রেস এখন আসন্ন রাজ্য নির্বাচন এবং বৃহন্মুম্বাই মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (বিএমসি) নির্বাচনে বড় আঘাত করার জন্য প্রস্তুত হচ্ছে৷ এমভিএ নেতৃত্ব ইতিমধ্যে জোটবদ্ধভাবে এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে সম্মত হয়েছে, এবং এখন কংগ্রেসের মুম্বাই ইউনিটের কিছু নেতা চান জয় নিশ্চিত করার জন্য দল নেতৃত্ব কাঠামোতে পরিবর্তন আনুক।

বর্তমানে, কংগ্রেসের মুম্বাই ইউনিট বর্ষা গায়কওয়াড় দ্বারা পরিচালিত, যিনি সম্প্রতি মুম্বাই উত্তর পূর্ব থেকে লোকসভায় নির্বাচিত হয়েছেন। লোকসভায় তার উন্নীত হওয়ার সাথে সাথে, মুম্বাই কংগ্রেস শহরের ইউনিটে পরিবর্তন করার জন্য পার্টি হাইকমান্ডকে অনুরোধ করেছে।

মুম্বাই কংগ্রেসের একজন প্রবীণ নেতা বলেছেন যে তারা সম্মিলিতভাবে দলীয় হাইকমান্ডকে একটি চিঠি লিখেছেন এবং আসন্ন বিধানসভা এবং বিএমসি নির্বাচনের পরিপ্রেক্ষিতে দলীয় কাঠামোতে প্রয়োজনীয় সংশোধন করার জন্য তাদের অনুরোধ করেছেন।

নেতা জোর দিয়েছিলেন যে তারা মুম্বাই পার্টির প্রধান, বর্ষা গায়কওয়াডকে পরিবর্তন করার জন্য পার্টি হাইকমান্ডকে সরাসরি অনুরোধ করেননি তবে তারা তাদের চিঠিতে লিখেছেন যে বর্তমান মুম্বাই আঞ্চলিক কংগ্রেস কমিটি (এমআরসিসি) নেতৃত্ব মুম্বাইয়ের নেতাদের আস্থায় নিচ্ছে না এবং তারা এমনকি MRCC এর নিয়মিত কার্যক্রম সম্পর্কেও আপডেট করা হচ্ছে না।

নেতারা তাদের চিঠিতে বলেছিলেন যে এই সমন্বয়ের অভাব আসন্ন বিধানসভা এবং বিএমসি নির্বাচনে খুব ক্ষতিকারক হতে পারে এবং মহারাষ্ট্রে একটি এমভিএ সরকার গঠনের জন্য মুম্বাইতে বিজয় একটি গুরুত্বপূর্ণ পূর্বশর্ত।

মঙ্গলবার, মহারাষ্ট্র বিধানসভা নির্বাচনের প্রস্তুতি নিয়ে নয়াদিল্লিতে এআইসিসি সদর দফতরে একটি বৈঠক রয়েছে। চিঠিতে স্বাক্ষরকারীদের বেশিরভাগই সন্ধ্যা 4 টায় বৈঠকে যোগ দিতে ইতিমধ্যেই দিল্লিতে রয়েছেন।

চিঠিতে MRCC-এর প্রাক্তন সভাপতি ভাই জগতাপ, জনার্দন চান্দুরকর, রাজ্যসভার সাংসদ এবং CWC সদস্য চন্দ্রকান্ত হান্দোর, প্রাক্তন মন্ত্রী নাসিম খান, চরণ সিং সাপ্রা এবং অন্যান্যদের স্বাক্ষর রয়েছে৷

এদিকে, মহারাষ্ট্র ভারতীয় জনতা পার্টির কোর কমিটি 22 জুন মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নাভিসের বাসভবনে একটি বৈঠক করেছে।

মহারাষ্ট্র বিজেপির সভাপতি চন্দ্রশেখর বাওয়ানকুলে বলেছেন যে বৈঠকে দলটি সমগ্র লোকসভা নির্বাচন এবং নির্বাচনে দলের দ্বারা করা ভুলগুলি বিশ্লেষণ করেছে।

রাজ্যের বিধানসভার 288 সদস্য নির্বাচনের জন্য এই বছর মহারাষ্ট্র বিধানসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে।

2019 সালের লোকসভা নির্বাচনে বিজেপি মহারাষ্ট্রে 23টির বিপরীতে নয়টি আসনে নেমে গেছে। ভোট শেয়ার 26.18 শতাংশে দাঁড়িয়েছে। অন্যদিকে, কংগ্রেস রাজ্যে 13টি আসন জিতে তাদের আসন ভাগের সামান্য উন্নতি করেছে।

শিবসেনা এবং ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি) যথাক্রমে সাতটি এবং একটি আসন জিতেছে, যার ফলে এনডিএ-র মোট সংখ্যা 17 হয়েছে। শিবসেনা (উদ্ধব বালাসাহেব ঠাকরে) নয়টি আসন পেয়েছে এবং জাতীয়তাবাদী কংগ্রেস পার্টি - শরদচন্দ্র পাওয়ার আটটি আসনে জয়ী হয়েছে। .