মুম্বাই, ছত্রপতি শিবাজি মহারাজের 'ওয়াঘ নাখ' বা বাঘের নখর আকৃতির অস্ত্র যা মহারাষ্ট্র সরকার লন্ডনের একটি যাদুঘর থেকে আনতে চায় তা "আসল" নয়, সোমবার ঐতিহাসিক ইন্দ্রজিৎ সাওয়ান্ত বলেছেন এবং কিংবদন্তি সম্রাটের ব্যবহৃত অস্ত্রটি রয়ে গেছে বলে দাবি করেছেন। রাজ্যের সাতারায়।

1659 সালে বিজাপুর সালতানাতের জেনারেল আফজাল খানকে হত্যা করার জন্য মারাঠা সাম্রাজ্যের প্রতিষ্ঠাতা দ্বারা ব্যবহৃত 'ওয়াঘ নাখ' পাওয়ার জন্য রাজ্য সরকার গত বছর লন্ডন-ভিত্তিক যাদুঘরের সাথে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছিল।

'ওয়াঘ নাখ' হল যোদ্ধা রাজার দৃঢ়তা এবং বীরত্বের একটি স্থায়ী এবং শ্রদ্ধেয় প্রতীক কারণ এটি শারীরিকভাবে বড় প্রতিপক্ষকে দমন ও হত্যা করতে ব্যবহৃত হত।

"ওয়াঘ নাখকে তিন বছরের জন্য 30 কোটি টাকার ঋণ চুক্তিতে মহারাষ্ট্রে আনা হচ্ছে। আমার চিঠির উত্তরে, লন্ডনের ভিক্টোরিয়া এবং অ্যালবার্ট মিউজিয়াম বলেছে যে ওয়াঘ নাখ (তার দখলে) এর কোনো প্রমাণ নেই। ছত্রপতি শিবাজী মহারাজের কাছে,” সাওয়ান্ত কোলাপুরে সাংবাদিকদের বলেছিলেন।

"মহারাষ্ট্রের অধীন মন্ত্রী সুধীর মুনগান্টিওয়ার যে দলটি ঋণ চুক্তিতে স্বাক্ষর করতে লন্ডনে গিয়েছিল তাদের এই তথ্য প্রদর্শন করতে বলা হয়েছে। আসল ওয়াঘ নাখ সাতারায়ই," সাওয়ান্ত দাবি করেছেন।

অন্য একজন গবেষক, পান্ডুরং বলকাওয়াদে, একটি মারাঠি টিভি চ্যানেলকে বলেছেন যে প্রতাপসিংহ ছত্রপতি 1818 থেকে 1823 সালের মধ্যে তার ব্যক্তিগত সংগ্রহ থেকে 'ওয়াঘ নাখ' ব্রিটিশ গার্ন্ট ডাফকে দিয়েছিলেন, যোগ করেছেন যে ডাফের বংশধররা এটি যাদুঘরে হস্তান্তর করেছিলেন।

যাইহোক, সাওয়ান্ত বলেছিলেন যে ডাফ ভারত ছেড়ে যাওয়ার পরে প্রতাপসিংহ ছত্রপতি বেশ কয়েকজনকে 'ওয়াঘ নাখ' দেখিয়েছিলেন।

এই বিষয়ে কথা বলতে গিয়ে, মন্ত্রী শম্ভুরাজ দেশাই বলেছিলেন যে এটি সর্বজনবিদিত যে 'ভবানী তালওয়ার' এবং 'ওয়াঘ নাখ' লন্ডনে রয়েছে।

"আমাদের সরকার বিশদটি যাচাই করেছে এবং তারপরে এমওইউ স্বাক্ষর করেছে। যদি ঐতিহাসিকদের অন্য কোন মতামত থাকে, তাহলে আমাদের সরকার বিষয়টি স্পষ্ট করবে," দেশাই বলেন।

প্রবীণ মহারাষ্ট্র বিজেপি নেতা আশিস শেলার বলেছেন যে সরকারের অবস্থান স্পষ্ট যে ছত্রপতি শিবাজি মহারাজের সমস্ত নিদর্শন, যা জনগণের জন্য অনুপ্রেরণা, সংরক্ষণ, প্রচার এবং প্রদর্শন করা হবে।