ভুবনেশ্বর, কংগ্রেস সোমবার জাটানির বিধায়ক সুরেশ কুমার রাউত্রাকে শৃঙ্খলাভঙ্গ এবং দলবিরোধী কার্যকলাপের অভিযোগে দল থেকে বহিষ্কার করেছে।

একটি বিবৃতিতে, সর্বভারতীয় কংগ্রেস কমিটির (AICC) সাধারণ সম্পাদক কে ভেনুগোপাল বলেছেন, "শৃঙ্খলাহীনতা এবং অংশ বিরোধী কার্যকলাপের অভিযোগ বিবেচনা করে, মাননীয় কংগ্রেস সভাপতি শ্রী সুরেশ কুমার রাউত্রেকে ছয় বছরের জন্য দল থেকে বহিষ্কারের অনুমোদন দিয়েছেন। তাত্ক্ষণিক প্রভাব সঙ্গে."

ওড়িশার খুর্দ জেলার জাটানি বিধানসভা অংশের ছয় বারের বিধায়ক রাউত্রে তার ছেলে, ভুবনেশ্বর লোকসভা কেন্দ্রের বিজে প্রার্থী মন্মথ রাউত্রেকে সমর্থন করার অভিযোগের মুখোমুখি হয়েছেন।

প্রবীণ নেতা কোনও অন্যায়ের কথা অস্বীকার করেছেন এবং বলেছেন যে তাঁর ছেলে বিজেডি প্রার্থী হওয়ার পরে তিনি কংগ্রেসের সমস্ত নির্বাচন সংক্রান্ত কমিটি থেকে পদত্যাগ করেছেন।

পাঁচ দশকেরও বেশি সময় ধরে কংগ্রেসের সঙ্গে তাঁর সম্পর্ক রয়েছে বলে দাবি করে রাউত্রা বলেছিলেন যে তিনি শেষ নিঃশ্বাস পর্যন্ত কংগ্রেসেই থাকবেন।

"আমি বিষয়টি দলীয় হাইকমান্ডের কাছে নিয়ে যাব এবং তাদের বলব কীভাবে আমার প্রাপ্তবয়স্ক ছেলের বিজেডিতে যোগদানের জন্য আমাকে দায়ী করা যেতে পারে? আমি কোনও ভুল করিনি। দলকে বলেছি যে আমি আমার ছেলে হিসাবে ভুবনেশ্বরে প্রচার করতে পারি না। এখান থেকে বিজেডি প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করছি,” তিনি বলেছিলেন।

"দল থেকে বহিষ্কার হওয়া সত্ত্বেও আমি আমৃত্যু কংগ্রেসেই থাকব। আমার ছেলে 2024 সালের লোকসভা নির্বাচনে বিজেডির টিকিট পেয়েছে। কিন্তু, তার মানে এই নয় যে আমি দলবিরোধী কার্যকলাপে জড়িত। অনেক কংগ্রেস নেতা ওড়িশায় দলীয় শৃঙ্খলা ভঙ্গ করেছে এবং অংশ বিরোধী কার্যকলাপে জড়িত ছিল, তবে তাদের বিরুদ্ধে কোন ব্যবস্থা নেওয়া হয়নি,” বলেছেন জাটানি বিধায়ক।

কংগ্রেসের সূত্রগুলি অবশ্য বলেছে, রাউত্রেকে বিজে নেতাদের সাথে মঞ্চ ভাগ করতে দেখা গেছে এবং ভিডিওটি ভাইরাল হয়েছে যেখানে তিনি বিজেডির উত্তর-ভুবনেশ্বর বিধায়ক সুসান্ত রাউটের কৃতিত্বের প্রশংসা করছেন।