নয়াদিল্লি, ওড়িশা থেকে খামার রপ্তানিতে উল্লেখযোগ্য বৃদ্ধির জন্য, রাজ্যের কৃষক উত্পাদন সংস্থাগুলি (এফপিও) তাজা আম এবং শাকসবজির প্রথম বাণিজ্যিক চালানের মাধ্যমে গ্লোবা বাজারে তাদের প্রবেশ করেছে৷

এই কৃতিত্বটি কৃষি ও প্রক্রিয়াজাত খাদ্য পণ্য রপ্তানি উন্নয়ন কর্তৃপক্ষ (APEDA) রাজ্য উদ্যানপালন এবং প্যালাডিয়াম অধিদপ্তরের মধ্যে একটি কৌশলগত সহযোগিতার মাধ্যমে সম্ভব হয়েছে যা 'কৃষক উত্পাদন সংস্থার (PSFPO) প্রচার ও স্থিতিশীলতা' প্রকল্পের জন্য প্রযুক্তি সহায়তা ইউনিট। .

15 মে, ভুবনেশ্বরের বিজু পট্টনায়েক আন্তর্জাতিক বিমানবন্দর থেকে 0.75 টন তাজা সবজি দুবাইতে রপ্তানি করা হয়েছিল। এর মধ্যে রয়েছে 0.5 M সরবরাহ করা মদনামোহনা ফার্মার্স প্রোডিউসার কোঅপারেটিভ সোসাইটি লিমিটেড, ঢেঙ্কানাল জেলার একটি FP, একটি বিবৃতিতে বলা হয়েছে।

এছাড়াও, একই FPO থেকে 1.22 টন প্রিমিয়াম আম্রপালি এবং দুশেহরি জাতের আম গত কয়েক দিনে ইতালিতে পাঠানো হয়েছে, এটি বলেছে।

এই এফপিওগুলির সাথে যুক্ত কৃষকরা অভ্যন্তরীণ বিক্রয়ের তুলনায় রপ্তানি বাজারে তাদের পণ্যের জন্য 20-30 শতাংশ বেশি দাম উপলব্ধি করেছে, এটি যোগ করেছে।

প্রচেষ্টার প্রশংসা করে, APEDA-এর আঞ্চলিক প্রধান, সীতাকানাটা মন্ডল বলেন, "আমরা এই মৌসুমে তাজা পণ্য রপ্তানি সহজতর করতে চাই। প্যালাডিয়ামের সাথে আমাদের অংশীদারিত্ব এটি সম্ভব করেছে কারণ তারা এফপিও রপ্তানিকারকদের চিহ্নিত করেছে এবং সংযুক্ত করেছে।"

"প্যালাডিয়াম দ্বারা ওড়িশার FPO গুলিকে বৈশ্বিক বাজারের সাথে সংযুক্ত করার কাজটি প্রশংসনীয়," মন্ডল যোগ করেছেন৷

প্যালাডিয়ামের সহযোগী পরিচালক বিশ্বজিৎ বেহেরা বলেন, 800 টিরও বেশি FPO সহ ওড়িশার বিশ্বব্যাপী তাজা কৃষি পণ্য রপ্তানির অপার সম্ভাবনা রয়েছে।

রপ্তানি সরবরাহ শৃঙ্খলের সাথে তৈরি বাজার সংযোগ কৃষকদের আয় বৃদ্ধি করবে এবং রাজ্যের এফপিওগুলির জন্য টেকসই ব্যবসার সুযোগ তৈরি করবে, তিনি বলেছিলেন।

"আমাদের লক্ষ্য হল প্রত্যন্ত অঞ্চলে FPO-এর সাথে সংযুক্ত এই ধরনের আরও বিশ্বব্যাপী বাজার সরবরাহ করা এবং তাদের ক্রিয়াকলাপ বাড়াতে দক্ষ মান নিয়ন্ত্রণ ব্যবস্থা গ্রহণে সহায়তা করা," বেহেরা বলেছেন।