নয়াদিল্লি, বুধবার প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচুর নেতৃত্বে সুপ্রিম কোর্টের কলেজিয়াম ছত্তিশগড় হাইকোর্টের স্থায়ী বিচারপতি হিসাবে নিয়োগের জন্য বিচারপতি রাকেশ মোহন পান্ডের নাম কেন্দ্রের কাছে সুপারিশ করেছে।

সুপ্রিম কোর্টের ওয়েবসাইটে আপলোড করা রেজুলেশন অনুসারে, কলেজিউ ছত্তিশগড় হাইকোর্টের অতিরিক্ত বিচারক হিসাবে নিয়োগের জন্য বিচারপতি শচীন সিং রাজপুত এবং রাধাকিশা অগ্রবালের নামও সুপারিশ করেছিল।

আরেকটি আপলোড করা রেজুলেশন বলেছে যে বিচারপতি সাঞ্জি খান্না এবং বি আর গাভাইয়ের সমন্বয়ে গঠিত কলেজিয়াম অতিরিক্ত বিচারক বিচারপতি ওয়াসিম সাদি নারগালকে এক বছরের নতুন মেয়াদের জন্য অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগের সুপারিশ করেছে।

22শে নভেম্বর, 2023-এ, ছত্তিশগড়ের হাইকোর্টের কলেজিয়াম সর্বসম্মতিক্রমে অতিরিক্ত বিচারক বিচারপতি পান্ডেকে সেই উচ্চ আদালতের স্থায়ী বিচারক হিসাবে নিয়োগের জন্য এবং বিচারপতি রাজপুত এবং বিচারপতি অগ্রবালের বর্তমান মেয়াদ আরও বাড়ানোর জন্য উপরোক্ত সুপারিশ করেছিল।

"আমরা ছত্তিশগড় রাজ্যের মুখ্যমন্ত্রী এবং রাজ্যপালের মতামতকে যথাযথভাবে নোট করেছি, মেমোরেন্ডাম অফ প্রসিডিউর এর পরিপ্রেক্ষিতে, সুপ্রিম কোর্টের বিচারক যিনি ছত্তিশগড়ের হাইকোর্টের বিষয়গুলির সাথে পরিচিত ছিলেন তার সাথে পরামর্শ করা হয়েছিল। স্থায়ী বিচারক হিসেবে নিয়োগের জন্য উপরোক্ত অতিরিক্ত বিচারকদের একজনের উপযুক্ততা নিশ্চিত করার জন্য এবং নতুন মেয়াদের জন্য অতিরিক্ত বিচারক হিসেবে অন্য দুজনের নিয়োগের জন্য।

"সুপ্রিম কোর্ট কলেজিয়ামের 26 অক্টোবর, 2017 তারিখের রেজোলিউশনের পরিপ্রেক্ষিতে ভারতের প্রধান বিচারপতি দ্বারা গঠিত সুপ্রিম কোর্টের দুই বিচারপতির কমিটি উপরোক্ত অতিরিক্ত বিচারকদের রায়ের মূল্যায়ন করেছে, কলেজিয়াম বলেছে।

কলেজিয়াম উপরোক্ত নামগুলির যোগ্যতা এবং উপযুক্ততা মূল্যায়ন করার জন্য রেকর্ডে রাখা উপাদানগুলি যাচাই এবং মূল্যায়ন করেছে৷

"বিষয়টির সমস্ত দিক বিবেচনা করে এবং উপরোক্ত প্রস্তাবের সামগ্রিক বিবেচনার ভিত্তিতে, কলেজিয়াম মনে করে যে বিচারপতি রাকেশ মোহা পান্ডে, অতিরিক্ত বিচারক, স্থায়ী বিচারক হিসাবে নিয়োগের জন্য উপযুক্ত এবং উপযুক্ত এবং বিচারপতি শচীন সিং রাজপুত এবং বিচারপতি রাধাকিশান আগ্রাওয়া হাইকোর্টের কলেজিয়ামের সুপারিশ অনুসারে নতুন মেয়াদের জন্য নিযুক্ত হওয়ার যোগ্য,” এটি বলেছে।

বিচারপতি নারগালের বর্ধিতকরণের বিষয়ে, কলেজিয়াম বলেছে যে এটি সুপ্রিম কোর্টের বিচারকদের সাথে পরামর্শ করেছে যারা জম্মু ও কাশ্মীর এবং লাদাখের হাইকোর্টের বিষয়গুলির সাথে পরিচিত।

"সুপ্রিম কোর্ট কলেজিয়ামের 26 অক্টোবর, 2017 তারিখের রেজোলিউশনের পরিপ্রেক্ষিতে ভারতের প্রধান বিচারপতি দ্বারা গঠিত সুপ্রিম কোর্টের দুই বিচারপতির একটি কমিটি জনাব বিচারপতি ওয়াসিম সাদিক নারগালের রায়গুলি মূল্যায়ন করেছে৷ কমিটি মানের মূল্যায়ন করেছে৷ 'ভাল' বলে তার বিচার...

"উপরের পরিপ্রেক্ষিতে, কলেজিয়াম সুপারিশ করার সিদ্ধান্ত নিয়েছে যে জনাব বিচারপতি ওয়াসি সাদিক নারগাল, অতিরিক্ত বিচারক, জম্মু ও কাশ্মীর এবং লাদাখের হাইকোর্টের অতিরিক্ত বিচারক হিসাবে 3 জুন থেকে কার্যকর এক বছরের নতুন মেয়াদের জন্য নিযুক্ত হবেন। , 2024," কলেজিয়াম বলেছে।