চীনের রিয়েল এস্টেট বাজার সরকারী ক্ল্যাম্পডাউন এবং চাহিদা মন্দার কারণে উল্লেখযোগ্য হেডওয়াইন্ডের মুখোমুখি হচ্ছে।

ভারতে, 2030 সালের মধ্যে মধ্যবিত্তের সংখ্যা 547 মিলিয়নে পৌঁছানোর অনুমান করা হয়েছে, '2024 GROHE-Hurun India Real Estate 100' রিপোর্ট অনুসারে, FY2024-25 এ আবাসিক বিক্রয় 10-12 শতাংশ বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে।

হুরুন ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ও প্রধান গবেষক আনাস রহমান জুনায়েদ বলেন, "বার্ষিক প্রায় $4 বিলিয়ন ডলারের বিদেশী বিনিয়োগ বৃদ্ধিকে আরও অনুঘটক করছে।"

শীর্ষ 100টি কোম্পানির মধ্যে 60টি তাদের মূল রাজ্য সদর দফতরের বাইরে কাজ করে, যা রিয়েল এস্টেট সেক্টরে জাতীয় ব্র্যান্ড বিল্ডিংয়ের দিকে একটি উল্লেখযোগ্য প্রবণতা নির্দেশ করে।

“উল্লেখ্যভাবে, তালিকায় ছয়টি কোম্পানির একটি আন্তর্জাতিক উপস্থিতি রয়েছে, যা ভারতীয় রিয়েল এস্টেট কোম্পানিগুলির বিশ্বব্যাপী উচ্চাকাঙ্ক্ষা প্রদর্শন করে৷ ভারতীয় প্রবাসীদের শক্তির সাথে, ভারতীয় রিয়েল এস্টেট কোম্পানিগুলি আন্তর্জাতিকভাবে সম্প্রসারণের জন্য ভাল অবস্থানে রয়েছে, একটি প্রবণতা যা আমরা আগামী বছরগুলিতে বৃদ্ধি দেখতে আশা করি,” জুনাইদ জোর দিয়েছিলেন।

DLF শীর্ষস্থানীয় রিয়েল এস্টেট কোম্পানি হিসাবে আবির্ভূত হয়েছে, যার মূল্য 2,02,140 কোটি রুপি রয়েছে, তারপরে 1,36,730 কোটি টাকার মূল্যায়নের সাথে ম্যাক্রোটেক ডেভেলপারস এবং 79,150 কোটি টাকার মূল্যায়নের সাথে ভারতীয় হোটেল কোম্পানি তৃতীয় স্থানে রয়েছে৷

শীর্ষ 10 কোম্পানির মধ্যে, 60 শতাংশের সদর দফতর মুম্বাইতে, যখন দুটি বেঙ্গালুরুতে এবং একটি গুরুগ্রাম এবং আহমেদাবাদে অবস্থিত।

"তালিকাটি দেখায় যে টায়ার 2 শহরের উদ্যোক্তারা দেশের সবচেয়ে প্রভাবশালী কিছু রিয়েল এস্টেট এন্টারপ্রাইজ তৈরি করছে। 2024 গ্রোহে-হুরুন ইন্ডিয়া রিয়েল এস্টেট 100 টিয়ার 2 শহর থেকে আগতদের মধ্যে পাঁচ শতাংশ। এটি সত্যকে তুলে ধরে। যে ভৌগলিক সীমানা আর ভারতে প্রভাবশালী রিয়েল এস্টেট খেলোয়াড়দের উত্থানকে সীমাবদ্ধ করে না,” জুনায়েদ জানান।

2037 সালের মধ্যে ভারত 200,000 কিমি জাতীয় মহাসড়ক যোগ করবে বলে অনুমান করা হয়েছে, মাইক্রো সিটির বৃদ্ধি এবং ভারতের রিয়েল এস্টেট সেক্টরে আরও মূল্য সংযোজন করা হবে।