নয়াদিল্লি [ভারত], দিল্লির লেফটেন্যান্ট গভর্নর ভি কে সাক্সেনা রবিবার ডিডিএর উচ্চাভিলাষী দিল্লি গ্রামোদয় অভিযানের অধীনে কাজের অগ্রগতি পর্যালোচনা করেছেন এবং সংশ্লিষ্ট সংস্থাগুলিকে এই বছরের আগস্টের মধ্যে সমস্ত কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন৷

উচ্চাভিলাষী "দিল্লি গ্রামোদয় অভিযান" এর অধীনে 364.38 কোটি টাকার 416টি প্রকল্প/কাজ ইতিমধ্যেই বাস্তবায়িত হচ্ছে, এলজি ভি কে সাক্সেনা শুক্রবার সংশ্লিষ্ট সংস্থাগুলিকে এই বছরের আগস্টের মধ্যে সমস্ত পুরস্কারপ্রাপ্ত কাজ শেষ করার নির্দেশ দিয়েছেন৷ সাক্সেনা, যিনি একটি পর্যালোচনা সভায় সভাপতিত্ব করেন৷ ডিডিএ, এমসিডি, আইএন্ডএফসি বিভাগ, পিডব্লিউডি, ইত্যাদি সহ সমস্ত সংস্থাগুলিকে প্রকল্পগুলির কঠোর নজরদারি নিশ্চিত করার জন্য নির্দেশ দিয়েছে, কাজগুলির মানের সাথে কোনও বিলম্ব বা আপস করার সুযোগ না রেখে," দিল্লি এলজি অফিসের প্রেস নোট অনুসারে .

এলজিকে জানানো হয়েছিল যে এই 416টি প্রকল্প 418.11 কোটি রুপি ব্যয়ে কার্যকর করা হবে যার মধ্যে 273.70 কোটি টাকার একটি তহবিল ইতিমধ্যেই প্রকাশিত হয়েছে এবং অবশিষ্ট পরিমাণ 144.41 কোটি টাকা এক সপ্তাহের মধ্যে বিতরণ করার প্রক্রিয়াধীন রয়েছে। সময় এই 416টি প্রকল্পের মধ্যে বেশিরভাগই ডিডিএ দ্বারা এবং বাকিগুলি ডিডিএর তত্ত্বাবধানে বিভিন্ন সংস্থা দ্বারা সম্পাদিত হচ্ছে৷"এটি স্মরণ করা যেতে পারে যে 2023 সালের নভেম্বর এবং ডিসেম্বরে গ্রামবাসীদের অনুরোধে দিল্লির বিভিন্ন গ্রাম পরিদর্শন করার পরে এবং 2 জানুয়ারী, 2024-এ রাজ নিবাসে গ্রামবাসীদের সাথে একটি ব্যাপক সংলাপের পরে এলজি, সাক্সেনা এই অভিযানের সূচনা করেছিলেন। রাজে সম্বাদের পরে নিবাস, ডিএম এবং ডিডিএ, এমসিডি, ডিজেবি ইত্যাদির আধিকারিকরা 2024 সালের জানুয়ারিতে 2 বার বিভিন্ন গ্রামে গিয়েছিলেন, সেখানে অবস্থান করেছিলেন এবং বাসিন্দাদের সাথে তাদের চাহিদা এবং ত্রুটিগুলি সম্পর্কে জিজ্ঞাসা করেছিলেন," প্রেস নোট অনুসারে।

দিল্লি গ্রামোদয় অভিযানের অধীনে প্রকল্পগুলি আনুষ্ঠানিকভাবে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী, অমিত শাহ এবং তৎকালীন মন্ত্রী MoHUA এবং এলজি, সাক্সেনা 11 মার্চ, 2024-এ চালু করেছিলেন।

বৈঠকে, এলজি প্রতিটি জেলায় গৃহীত উন্নয়ন কাজের পর্যালোচনা করেন এবং সংশ্লিষ্ট জেলা ম্যাজিস্ট্রেটদের ব্যক্তিগতভাবে কাজের অগ্রগতি ও গুণমান পর্যবেক্ষণ করার জন্য নির্দেশ দেন। প্রকল্পগুলি পর্যবেক্ষণ/বাস্তবায়নের ক্ষেত্রে এলজি কর্তৃক নিম্নলিখিত নির্দেশনা জারি করা হয়েছে:জেলা ম্যাজিস্ট্রেটরা ব্যক্তিগতভাবে মাঠ পরিদর্শন করবেন এবং কাজের অগ্রগতি পর্যায়ক্রমে পর্যালোচনা করবেন।

সংশ্লিষ্ট সংস্থাগুলি দ্বারা জমা দেওয়া কাজ / অগ্রগতি রিপোর্টগুলিকে পাল্টা চেক করা উচিত এবং সংশ্লিষ্ট DMs দ্বারা শারীরিকভাবে যাচাই করা উচিত।

প্রতি পাক্ষিক ই-মনিটরিং এর জন্য ওয়েব পোর্টালে তালিকাভুক্ত করা সমস্ত চলমান প্রকল্প।অগ্রগতি প্রতিবেদনের সাথে প্রকৃত কাজের আগে ও পরে ছবি সংযুক্ত করতে হবে। ফটোগ্রাফিক/ভিডিও প্রমাণ ছাড়া কোনো প্রতিবেদন গ্রহণ করা হবে না।

ঠিকাদারদের তাদের দ্বারা সম্পাদিত প্রতিটি কাজের জন্য পাঁচ বছরের ওয়ারেন্টি দিতে হবে।

"ঠিকদারদের EMD একযোগে ফেরত দেওয়া হবে না এবং পরিবর্তে তাদের দ্বারা সম্পাদিত কাজের মানের উপর নির্ভর করে প্রতি বছর @ 20% রিলিজ করা হবে," প্রেস নোটে বলা হয়েছে।যদি এটি পাওয়া যায় যে সমাপ্ত প্রকল্পের গুণমান চিহ্ন পর্যন্ত নয়, ঠিকাদারকে এটি পুনরায় করতে হবে।

"এলজিকে জানানো হয়েছিল যে বেশিরভাগ কাজগুলি কমিউনিটি সেন্টার, গ্রাম চৌপাল, শ্মশান, পঞ্চায়েত ঘর, ক্রীড়া পরিকাঠামো, রাস্তা মেরামত, অন্ধকার দাগ আলোকসজ্জা ইত্যাদি নির্মাণ / সংস্কারের সাথে সম্পর্কিত। তাকে জানানো হয়েছিল যে 37টি শ্মশান গ্রামবাসীদের দাবি অনুসারে বিভিন্ন গ্রাম সংস্কার করা হচ্ছে, প্রতিটি সাইটে বৈদ্যুতিক ও গ্যাস ভিত্তিক চুল্লি দেওয়ার সম্ভাবনা অনুসন্ধান করা হবে, যাতে এই উদ্দেশ্যে কাঠ সংগ্রহের জন্য গাছ কাটা না হয়। প্রেস নোট

এলজি আধিকারিকদের গ্রামে শ্মশানের নির্মাণ/সংস্কারে বিশেষ মনোযোগ দেওয়ার নির্দেশ দিয়েছেন যাতে শেষকৃত্যগুলি সবচেয়ে মর্যাদাপূর্ণভাবে সম্পন্ন করা হয় তা নিশ্চিত করতে। তিনি এই শ্মশানগুলিতে উপযুক্ত বসার জায়গা সহ জনসাধারণের সুযোগ-সুবিধা প্রদানেরও নির্দেশ দেন। স্থানীয়দের পাশাপাশি এনজিওদের সহায়তায় শ্মশানের যথাযথ রক্ষণাবেক্ষণ ও রক্ষণাবেক্ষণ নিশ্চিত করার জন্য ডিএমদের বিশেষভাবে নির্দেশ দেওয়া হয়েছিল।সাক্সেনা শ্মশানের সীমানা বরাবর ফুলের গাছ লাগানোর নির্দেশ দেন যাতে এটিকে সবুজ এবং নান্দনিক চেহারা দেওয়া যায়। প্রতিটি শ্মশানে জ্যাকারান্দা, গুলমোহর, অমলতাস প্রভৃতি বিশেষ প্রজাতির ফুলের গাছ লাগানো হবে।

"এলজিকে জানানো হয়েছিল যে এখনও পর্যন্ত মাত্র 418 কোটি টাকার কাজের প্রাক্কলন মঞ্জুর করা হয়েছে যখন প্রায় 540 কোটি টাকা এখনও উপলব্ধ ছিল৷ এর জন্য এলজি সমস্ত সংস্থাকে গ্রামে পুনরায় পরিদর্শন করার, গ্রামবাসীদের সাথে পরামর্শ করার এবং সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছে৷ অস্থায়ী বড় প্রকল্প যেমন ডিসপেনসারি, লাইব্রেরি, রাস্তা, ড্রেনেজ, জলাশয় ইত্যাদি,” প্রেস নোট যোগ করেছে।

বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্য সচিব, এসিএস (রাজস্ব), এসিএস (আইএন্ডএফসি), প্রধান সচিব (পিডব্লিউডি), ভিসি (ডিডিএ) এবং সমস্ত জেলার কমিশনার (এমসিডি) এবং ডিএমরা।