নয়াদিল্লি [ভারত], আচরণ সংক্রান্ত সমস্যা ও বিতর্কের মধ্যে এবং জাতীয় যোগ্যতা কাম এন্ট্রান্স টেস্ট (NEET) এর ফলাফল ঘোষণার মধ্যে, বৃহস্পতিবার তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন, সমস্ত রাজ্য সরকারকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। এই বৈষম্য দূর করুন এবং অন্যায়ের বিরুদ্ধে আওয়াজ তুলুন।

প্রবেশিকা পরীক্ষা পরিচালনার সমালোচনা করার সময়, তিনি পুনর্ব্যক্ত করেছেন যে NEET এবং অন্যান্য প্রবেশিকা পরীক্ষাগুলি দরিদ্র বিরোধী। তারা ফেডারেল রাজনীতিকে দুর্বল করে এবং যোগ্য এলাকায় ডাক্তারদের প্রাপ্যতাকে প্রভাবিত করে।

এক্স-এর একটি পোস্টে, এম কে স্টালিন লিখেছেন, "সর্বশেষ #NEET ফলাফল থেকে উদ্ভূত প্রবণতা আবারও পরীক্ষার প্রতি আমাদের নীতিগত বিরোধিতাকে প্রমাণ করেছে। প্রশ্নপত্র ফাঁস, নির্দিষ্ট কেন্দ্রে টপারদের ক্লাস্টারিং এবং মার্কস প্রদানের মতো সমস্যাগুলি গাণিতিকভাবে অসম্ভব, অনুগ্রহ চিহ্নের ছদ্মবেশে বর্তমান কেন্দ্রীয় সরকারের কেন্দ্রীকরণের ত্রুটিগুলি তুলে ধরে।

"এই ঘটনাগুলি পেশাগত কোর্স নির্বাচনের মানদণ্ড নির্ধারণে রাজ্য সরকারগুলির এবং স্কুল শিক্ষা ব্যবস্থার ভূমিকা পুনরুদ্ধারের প্রয়োজনীয়তার উপর জোর দেয়৷ আমরা আবারও বলছি যে NEET এবং অন্যান্য প্রবেশিকা পরীক্ষাগুলি দরিদ্র বিরোধী, তারা ফেডারেল রাজনীতিকে দুর্বল করে, ডাক্তারদের প্রাপ্যতাকে প্রভাবিত করে৷ যোগ্য এলাকা এবং সামাজিক ন্যায়বিচারের বিরুদ্ধে।

"আসুন, এই রোগ নির্মূলে হাত মেলাই। সেই দিন বেশি দূরে নয়!"

এদিকে, শুক্রবার, কংগ্রেস নেতা প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রও জাতীয় যোগ্যতা কাম এন্ট্রান্স টেস্ট (এনইইটি) পরীক্ষায় কথিত অনিয়ম এবং অসঙ্গতির জন্য মোদি সরকারকে নিন্দা করেছেন।

ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (NEET) এর আচরণ এবং ফলাফল ঘোষণার বিষয়ে বিতর্কের গুঞ্জন প্রকাশের পরে এই সমালোচনা এসেছে।

সাম্প্রতিক NEET ফলাফল ঘোষণায়, একই পরীক্ষা কেন্দ্রের ছয়জন সহ 67 জন শিক্ষার্থী শীর্ষস্থান অর্জন করেছে।

তিনি শিক্ষার্থীদের 'ন্যায্য অভিযোগ' নিষ্পত্তি করে বিষয়টি সঠিকভাবে তদন্ত করার জন্য সরকারের কাছে দাবি জানান।

তিনি NEET ফলাফলের কারণে ছাত্রদের আত্মহত্যা এবং অসন্তোষের বিষয়টিও উত্থাপন করেছিলেন।

এক্স (পূর্বে টুইটারে) একটি পোস্টে প্রিয়াঙ্কা গান্ধী ভাদ্রা লিখেছেন, "প্রাথমিকভাবে, NEET পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস হয়েছিল এবং এখন শিক্ষার্থীরা অভিযোগ করছে যে এর ফলাফলেও একটি কেলেঙ্কারি হয়েছে। একই কেন্দ্রে ৭২০ নম্বর পেয়ে নানা ধরনের অনিয়ম প্রকাশ্যে আসছে, অন্যদিকে ফলাফল ঘোষণার পর দেশজুড়ে অনেক শিশুর আত্মহত্যার খবর পাওয়া যাচ্ছে।

"কেন সরকার লক্ষাধিক ছাত্রছাত্রীর কণ্ঠকে উপেক্ষা করছে? শিক্ষার্থীরা NEET পরীক্ষার ফলাফলে কারচুপি সংক্রান্ত প্রশ্নের উত্তর চায়। এই অভিযোগগুলি তদন্ত করে সমাধান করা কি সরকারের দায়িত্ব নয়?

যাইহোক, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (এনটিএ) কোনো অনিয়ম অস্বীকার করেছে এবং একটি সহজ পরীক্ষা, নিবন্ধন বৃদ্ধি, দুটি সঠিক উত্তর সহ একটি প্রশ্ন এবং 'পরীক্ষার সময় নষ্ট হওয়ার' কারণে গ্রেস মার্ক সহ বেশ কয়েকটি কারণের জন্য রেকর্ড ফলাফলকে দায়ী করেছে।

মোট 20.38 লাখ শিক্ষার্থী পরীক্ষার জন্য নিবন্ধিত হয়েছে, যার মধ্যে 11.45 লাখ প্রার্থী যোগ্যতা অর্জন করেছে। মঙ্গলবার ফলাফল ঘোষণা করা হয়েছে এবং 67 জন ছাত্র সর্বভারতীয় র্যাঙ্ক (এআইআর) 1 অর্জন করেছে।