নয়াদিল্লি, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের উত্সাহজনক অংশগ্রহণের মধ্যে বুধবার শেয়ার বিক্রির প্রথম দিনে বেইন ক্যাপিটাল-সমর্থিত এমকিউর ফার্মাসিউটিক্যালস লিমিটেডের প্রাথমিক পাবলিক অফার (আইপিও) সম্পূর্ণরূপে 1.32 গুণ সাবস্ক্রাইব করেছে৷

প্রাথমিক শেয়ার-বিক্রয় 1,80,25,840টি শেয়ারের জন্য বিড পেয়েছে, যেখানে 1,37,03,538টি শেয়ার রয়েছে, NSE ডেটা অনুসারে।

অ-প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীদের জন্য বিভাগ 2.70 বার সাবস্ক্রাইব করেছে, যেখানে খুচরা ব্যক্তিগত বিনিয়োগকারীদের (RIIs) জন্য কোটা 1.39 গুণ সাবস্ক্রিপশন পেয়েছে। যোগ্য প্রাতিষ্ঠানিক ক্রেতাদের (কিউআইবি) অংশ 7 শতাংশ সদস্যতা পেয়েছে।

শেয়ার প্রতি 960 টাকা থেকে 1,008 টাকার প্রাইস ব্যান্ড সহ ইস্যুটি 5 জুলাই পর্যন্ত পাবলিক সাবস্ক্রিপশনের জন্য উন্মুক্ত থাকবে।

IPO এর মধ্যে রয়েছে 800 কোটি টাকার ইক্যুইটি শেয়ারের নতুন ইস্যু এবং 1.14 কোটি ইক্যুইটি শেয়ারের একটি অফার অফ সেল (OFS) যা প্রাইস ব্যান্ডের উপরের প্রান্তে, প্রোমোটার এবং বিদ্যমান শেয়ারহোল্ডারদের দ্বারা 1,152 কোটি টাকা।

এটি মোট জনসাধারণের আকার 1,952 কোটি টাকা।

OFS-এ যারা শেয়ার বিক্রি করছে তাদের মধ্যে রয়েছে প্রোমোটার সতীশ মেহতা এবং বিনিয়োগকারী বিসি ইনভেস্টমেন্টস IV লিমিটেড, ইউএস-ভিত্তিক প্রাইভেট ইক্যুইটি প্রধান বেইন ক্যাপিটালের সহযোগী।

বর্তমানে, সতীশ মেহতার কোম্পানিতে 41.85 শতাংশ শেয়ার রয়েছে এবং বিসি ইনভেস্টমেন্টস 13.07 শতাংশ শেয়ারের মালিক।

নতুন ইস্যুর অর্থ ঋণ পরিশোধের জন্য এবং সাধারণ কর্পোরেট উদ্দেশ্যে ব্যবহার করা হবে।

এমকিউর ফার্মাসিউটিক্যালস মঙ্গলবার বলেছে যে এটি অ্যাঙ্কর বিনিয়োগকারীদের কাছ থেকে 583 কোটি টাকা অর্জন করেছে।

পুনে-ভিত্তিক ফার্ম এমকিউর ফার্মাসিউটিক্যালস বিভিন্ন প্রধান থেরাপিউটিক এলাকায় ফার্মাসিউটিক্যাল পণ্যের বিস্তৃত পরিসরের বিকাশ, উত্পাদন এবং বিশ্বব্যাপী বিপণনে নিযুক্ত রয়েছে।

Kotak Mahindra Capital Company, Jefferies India, Axis Capital, এবং JP Morgan India হল এই ইস্যুটির বই-চালিত প্রধান ব্যবস্থাপক।

কোম্পানির ইক্যুইটি শেয়ার বিএসই এবং এনএসইতে তালিকাভুক্ত হবে।