গত বছর, বিদেশী ভারতীয়রা একই মাসে $150 মিলিয়ন জমা করেছিল, ভারতীয় অর্থনীতিতে তাদের ক্রমবর্ধমান বিশ্বাসকে দেখায় কারণ একটি প্রবণতা উত্থান-পতনের আকার নেওয়ার ক্রমবর্ধমান প্রমাণ রয়েছে, যা 2003-19 সালের গড় 7 শতাংশ থেকে ভারতের বৃদ্ধির গতিপথকে সরিয়ে দিচ্ছে। 2021-24 গড় 8 শতাংশ বা তারও বেশি।

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) সাম্প্রতিক তথ্য অনুসারে, এনআরআই আমানতের বৃদ্ধি ভারতীয় অর্থনীতির স্থিতিস্থাপকতাকে প্রতিফলিত করে।

অনাবাসী ভারতীয়দের জন্য, দেশে তিনটি মূল আমানত প্রকল্প রয়েছে - বৈদেশিক মুদ্রা অনাবাসী (ব্যাঙ্ক) বা FCNR (B); অনাবাসী বহিরাগত রুপি অ্যাকাউন্ট বা NRE(RA) এবং অনাবাসী সাধারণ (NRO) আমানত প্রকল্প।

এপ্রিল মাসে, এনআরআইরা NRE(RA) স্কিমে $583 মিলিয়ন জমা করেছে, তারপর FCNR(B) স্কিমে $483 মিলিয়ন জমা করেছে।

মহামারী চলাকালীন, NRI আমানত $131 বিলিয়ন থেকে বেড়ে $142 বিলিয়ন হয়েছে।

ভারতের বৈদেশিক মুদ্রার মূল্য $655.8 বিলিয়নের নতুন জীবনকালের উচ্চতায় পৌঁছেছে

এদিকে, ভারতের বৈদেশিক মুদ্রার রিজার্ভ 4.3 বিলিয়ন ডলার বেড়ে 655.8 বিলিয়ন ডলারের জীবনকালের সর্বোচ্চে পৌঁছেছে, সাম্প্রতিক RBI তথ্য অনুসারে।

2024 সালে বিশ্ব রেমিটেন্সে প্রত্যাশিত 15.2 শতাংশ অংশ নিয়ে ভারত, বিশ্বব্যাপী রেমিট্যান্সের বৃহত্তম প্রাপক হিসাবে অবিরত রয়েছে।

বৈদেশিক মুদ্রার রিজার্ভ বৃদ্ধি অর্থনীতির শক্তিশালী মৌলিক বিষয়গুলিকে প্রতিফলিত করে এবং যখন এটি অস্থির হয়ে যায় তখন রুপিকে স্থিতিশীল করার জন্য আরবিআইকে আরও হেডরুম দেয়।