নয়াদিল্লি [ভারত] কংগ্রেস নেতা জয়রাম রমেশ সোমবার ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (এনসিইআরটি) এর সমালোচনা করেছেন এবং বলেছেন যে এটি "আর একটি পেশাদার প্রতিষ্ঠান নয়" তবে ক্ষমতাসীন দলের জন্য একটি রাজনৈতিক হাতিয়ার।

2024 সালের জাতীয় যোগ্যতা-কাম-প্রবেশ পরীক্ষার (NEET) পরীক্ষায় "গ্রেস মার্কস" ব্যর্থতার জন্য ন্যাশনাল টেস্টিং এজেন্সি এনসিইআরটি-কে দোষারোপ করার প্রেক্ষাপটে কংগ্রেসের সাধারণ সম্পাদক ইনচার্জ-অফ কমিউনিকেশনের মন্তব্য করা হয়েছিল। ) মেডিকেল কলেজে ভর্তির জন্য।

জয়রাম রমেশ বলেছেন যে দোষারোপের খেলাটি শুধুমাত্র এনটিএ-এর নিজস্ব "ঘৃণ্য ব্যর্থতা" থেকে দৃষ্টি আকর্ষণ করার প্রচেষ্টা হিসাবে কাজ করেছে।

"তবে, এটা সত্য যে এনসিইআরটি আর একটি পেশাদার প্রতিষ্ঠান নয়। এটি 2014 সাল থেকে আরএসএসের সহযোগী হিসাবে কাজ করছে। এটি সবেমাত্র প্রকাশিত হয়েছে যে এর সংশোধিত ক্লাস ইলেভেন রাষ্ট্রবিজ্ঞানের পাঠ্যপুস্তকটি ধর্মনিরপেক্ষতার ধারণার পাশাপাশি এটি কীসের সমালোচনা করে। এই বিষয়ে রাজনৈতিক দলগুলির নীতি বিবেচনা করে," তিনি এক্স-এর একটি পোস্টে বলেছিলেন।

কংগ্রেসের রাজ্যসভার সাংসদ বলেছেন, "এনসিইআরটি-এর উদ্দেশ্য পাঠ্যপুস্তক তৈরি করা, রাজনৈতিক পুস্তিকা নয় এবং প্রচার করা এনসিইআরটি আমাদের দেশের সংবিধানের উপর আক্রমণ চালাচ্ছে যার প্রস্তাবনায় ধর্মনিরপেক্ষতা ভারতীয় প্রজাতন্ত্রের ভিত্তি স্তম্ভ হিসাবে স্পষ্টভাবে বৈশিষ্ট্যযুক্ত। বিভিন্ন সুপ্রিম কোর্টের রায় স্পষ্টভাবে ধর্মনিরপেক্ষতাকে সংবিধানের মৌলিক কাঠামোর অপরিহার্য অংশ বলে মনে করেন।"

আরও, তিনি এনসিইআরটিকে উপহাস করে বলেছিলেন যে এটি "নিজেকে মনে করিয়ে দিতে হবে যে এটি শিক্ষাগত গবেষণা ও প্রশিক্ষণের জন্য জাতীয় পরিষদ, নাগপুর বা নরেন্দ্র শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ কাউন্সিল নয়।"

"এটির সমস্ত পাঠ্যপুস্তক এখন সন্দেহজনক মানের যেগুলি আমাকে স্কুলে গঠন করেছিল তার থেকে সম্পূর্ণ আলাদা," তিনি বলেছিলেন।

রবিবারও, কংগ্রেস নেতা NEET-এর ন্যায্যতা এবং স্বচ্ছতা নিয়ে উদ্বেগের কথা বলেছিলেন।

তিনি উল্লেখ করেছেন যে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সম্পর্কিত সংসদের স্থায়ী কমিটিতে (2014-2019) তাঁর সময়কালে, NEET-এর জন্য ব্যাপক সমর্থন ছিল, যদিও কিছু সংসদ সদস্য, বিশেষ করে তামিলনাড়ুর, উদ্বিগ্ন ছিলেন যে এটি নন-সিবিএসই স্কুলের শিক্ষার্থীদের অসুবিধায় ফেলবে।

রমেশ NEET বৈষম্যমূলক কিনা এবং দরিদ্র ব্যাকগ্রাউন্ডের ছাত্ররা সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে কিনা তার সঠিক বিশ্লেষণের আহ্বান জানিয়েছেন। তিনি এনটিএর অখণ্ডতা এবং যেভাবে NEET ডিজাইন ও পরিচালনা করা হয় সে সম্পর্কে উদ্বেগও তুলে ধরেন। তিনি আশা প্রকাশ করেন যে নতুন সংসদীয় স্থায়ী কমিটিগুলি NEET, NTA এবং NCERT-এর ব্যাপক পর্যালোচনাকে অগ্রাধিকার দেবে।

ইতিমধ্যে, সারা দেশে শিক্ষার্থীরা 2024 NEET-UG পরীক্ষাকে ঘিরে থাকা সমস্যাগুলির প্রতিবাদ করেছে, যার মধ্যে রিপোর্ট করা কাগজ ফাঁস এবং 'রেস মার্কস' বরাদ্দ রয়েছে। NTA ঘোষণা করেছে যে 1,563 জন প্রার্থীর স্কোরকার্ড যারা 'গ্রেস মার্কস' পেয়েছে তাদের বাতিল করা হবে এবং এই প্রার্থীদের 23 জুন পরীক্ষায় পুনরায় অংশগ্রহণের সুযোগ থাকবে, 30 জুনের মধ্যে প্রত্যাশিত ফলাফল সহ।

NEET-UG 2024-এর ফলাফল প্রত্যাহার করতে এবং 5 মে পরীক্ষার সময় কথিত পেপার ফাঁস এবং অসৎ আচরণের কারণে একটি নতুন পরীক্ষা পরিচালনা করার জন্য সুপ্রিম কোর্টে বেশ কয়েকটি পিটিশন দাখিল করা হয়েছে।