নয়াদিল্লি, ভারতীয় বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরী ফ্রিদাকে এখানে ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল কমপ্লেক্সে আয়োজিত একটি নৈমিত্তিক তদন্ত অনুষ্ঠানে বাহিনীর তিনজন বিমান যোদ্ধাকে 'যুধ সেবা পদক' প্রদান করেছেন, কর্মকর্তা জানিয়েছেন।

তিনটি বিভাগে মোট 51টি পুরস্কার দেওয়া হয়েছে -- তিনটি যুধ সেবা পদক, সাতটি বায়ুসেনা পদক (বীরত্ব), 13টি বায়ু সেনা পদক এবং 28টি বিশেষ সেবা পদক, ভারতীয় বিমান বাহিনী (IAF) জানিয়েছে।

এটি একটি বিবৃতিতে বলেছে যে এটি "প্রথমবার" যে কোনও পরিষেবা ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল (এনডব্লিউএম) কমপ্লেক্সে তার তদন্ত অনুষ্ঠান পরিচালনা করেছে।

2023 সালে IAF এর বিনিয়োগ অনুষ্ঠান দিল্লির সুব্রতো পার্কের এয়ার ফোর্স অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়েছিল।

এই বছর অনুষ্ঠানটি পরম যোধা স্থলের কাছে অনুষ্ঠিত হয়েছিল, যা ইন্ডিয়া গেটের আশেপাশে অবস্থিত এনডব্লিউএম কমপ্লেক্সের অংশ।

বিবৃতিতে বলা হয়, পুরস্কারপ্রাপ্তরা এনডব্লিউএম-এর অমর চক্রে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দেশের পতিত বীরদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়।

এর পরে আইএএফ প্রধান রাষ্ট্রপতি পুরস্কার প্রদান করেন।

যুধ সেবা পদক প্রাপ্তরা হলেন -- জিপি ক্যাপ্টেন সমীর শর্মা, ডাব্লুজি সিডিআর বিনিত বিজয় মারওয়াদকর এবং ডাব্লুজি কমান্ডার অনুরাগ সাক্সেনা, আইএএফ জানিয়েছে।

বায়ু সেনা পদক (বীরত্ব) একটি "অসাধারণ সাহসিকতার" জন্য দেওয়া হয়।

IAF দ্বারা ভাগ করা পুরস্কারপ্রাপ্তদের আনুষ্ঠানিক তালিকা অনুসারে, তাদের মধ্যে তিনজন অবসরপ্রাপ্ত বিমান যোদ্ধা।

এয়ার চিফ মার্শাল চৌধুরি প্রত্যেক পুরস্কারপ্রাপ্তদের তাদের গ্যালান অ্যাকশন এবং আইএএফ-এর সত্যিকার ঐতিহ্যে বিশিষ্ট সেবার জন্য প্রশংসা করেন।

বিবৃতিতে বলা হয়েছে পুরস্কারপ্রাপ্ত অতিথি এবং আইএএফের সিনিয়র বিমান যোদ্ধাদের অতিথিদের সাথে, এমনকি পর্যটক এবং দর্শকরাও প্রত্যক্ষ করেছিলেন, এটিকে সত্যিই একটি জনগণের ইভেন্টে পরিণত করেছে।