বেঙ্গালুরু, একাডেমিয়া এবং শিল্পের মধ্যে ব্যবধান পূরণ করে, ন্যাশনাল স্কিল ডেভেলপমেন্ট কর্পোরেশন (এনএসডিসি) এবং বিশ্বেশ্বরায়া টেকনোলজিক্যাল ইউনিভার্সিটি (ভিটিইউ) বেঙ্গালুরুতে বৃহস্পতিবার একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।

NSDC-এর মতে, অংশীদারিত্বের লক্ষ্য VTU এর সাথে অধিভুক্ত 150টি কলেজে দক্ষতা কেন্দ্র স্থাপন করা এবং নির্বাচিত ইঞ্জিনিয়ারিং কলেজগুলিতে উৎকর্ষ কেন্দ্র স্থাপন করা।

স্কিল ইন্ডিয়া মিশনের ফ্ল্যাগশিপ প্রকল্প, প্রধানমন্ত্রী কৌশল বিকাশ যোজনার ভবিষ্যত দক্ষতা প্রোগ্রামে প্রতিটি কলেজ থেকে প্রায় 240 জন শিক্ষার্থীকে নথিভুক্ত করার ধারণা।

অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে, NSDC এবং NSDC ইন্টারন্যাশনালের সিইও বেদ মণি তিওয়ারি বলেন, তিন বছর আগে যখন NSDC শুরু হয়েছিল, তখন ধারণা ছিল বৃত্তিমূলক এবং সাধারণ শিক্ষার মধ্যে সংযোগ বিচ্ছিন্ন করা।

"কোভিডের পরে, বিশ্বব্যাপী সংস্থাগুলি কীভাবে নিয়োগ করেছে তা পরিবর্তিত হয়েছে এবং নিছক ডিগ্রি এখন আর মূল বিষয় নয়," তিনি যোগ করেছেন।

তার মতে, ভিটিইউ এবং এনএসডিসির মধ্যে অংশীদারিত্ব অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি একাডেমিক কাঠামোর মধ্যে উন্নত দক্ষতা প্রোগ্রামগুলিকে একীভূত করবে।

“এই সহযোগিতাটি উদ্ভাবন এবং শ্রেষ্ঠত্বের সংস্কৃতি গড়ে তোলার সাথে সাথে ভারতের যুবকদের কর্মসংস্থানের ক্ষমতা বাড়ায়। এটি তাদের এআই, মেশিন লার্নিং এবং রোবোটিক্সের মতো ক্ষেত্রগুলিতে নেতৃত্ব দেওয়ার ক্ষমতা দেয়, যা প্রযুক্তি এবং শিল্পের ভবিষ্যতকে চালিত করে,” তিওয়ারি বলেছিলেন।

ভিটিইউ-এর ভাইস চ্যান্সেলর এস বিদ্যা শঙ্কর বলেন, সহযোগিতার অংশ হিসেবে ভিটিইউ-এর ছাত্ররা 'হ্যাক টু হায়ার' হ্যাকাথনে অংশগ্রহণের সুযোগ পাবে যেখানে তারা এআই-ভিত্তিক সমস্যার বিবৃতিগুলি মোকাবেলা করতে পারবে এবং ভারতের সবচেয়ে উদ্ভাবনী কিছুর সাথে চাকরির সুযোগের জন্য প্রতিযোগিতা করতে পারবে। স্টার্টআপ

"এনএসডিসি এবং ভিটিইউ-এর মধ্যে এই অংশীদারিত্ব ভারতে উচ্চ শিক্ষা এবং কর্মশক্তির প্রস্তুতির জন্য একটি নতুন মানদণ্ড স্থাপন করে, আরও সমন্বিত এবং দক্ষতা-ভিত্তিক শিক্ষা ব্যবস্থার দিকে একটি রূপান্তরমূলক পদক্ষেপ চিহ্নিত করে," যোগ করেছেন শঙ্কর৷

এনএসডিসি, একটি পাবলিক-প্রাইভেট পার্টনারশিপ এন্টারপ্রাইজ, দক্ষতা উন্নয়ন ও উদ্যোক্তা মন্ত্রকের অধীনে কাজ করে, দেশে একটি দক্ষতা বাস্তুতন্ত্র তৈরির দায়িত্ব দেওয়া হয়েছে। এটি এন্টারপ্রাইজ, স্টার্টআপ, কোম্পানি এবং সংস্থাগুলিকে সহায়তা প্রদান করে যেগুলি সম্ভাব্য কর্মীবাহিনীকে ভবিষ্যত দক্ষতার সুযোগের বিশ্ব অফার করে প্রভাব তৈরি করছে।