বেঙ্গালুরু (কর্নাটক) [ভারত], দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ওডিআইয়ের আগে, ভারতের অধিনায়ক হরমনপ্রীত কৌর মাল্টি-ফরম্যাট সিরিজে পয়েন্ট সিস্টেমের জন্য ব্যাট করেছিলেন এবং বলেছিলেন যে পদ্ধতিটি ম্যাচগুলিকে "আরও চ্যালেঞ্জিং" করে তুলবে৷

মাল্টি-ফরম্যাটের সিরিজটি তিন ম্যাচের ওয়ানডে সিরিজ দিয়ে শুরু হবে, যার পরে একটি টেস্ট হবে এবং শেষ হবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। সিরিজের জন্য পয়েন্ট সিস্টেম নেই।

বর্তমানে, মহিলাদের অ্যাশেজ সিরিজে একটি মাল্টি-ফরম্যাট পয়েন্ট পদ্ধতি ব্যবহার করা হয় যেখানে টেস্ট ম্যাচের বিজয়ী ছয় পয়েন্ট, ড্রয়ের জন্য দুটি পয়েন্ট এবং সীমিত ওভারের জয়ী ম্যাচে দুটি পয়েন্ট পায়।

"এটা সম্পূর্ণভাবে বিসিসিআই বা আইসিসির উপর নির্ভর করে [সিদ্ধান্ত নেওয়ার]। কিন্তু একজন খেলোয়াড় হিসেবে, এই জিনিসগুলো থাকলে, খেলোয়াড়রা খেলায় আরও বেশি মনোযোগী হয় এবং খেলোয়াড়দের আরও বেশি পাম্প হয়। যদি পয়েন্ট সিস্টেম থাকে, এটা আরও চ্যালেঞ্জিং এবং হবে। থাকা ভাল,” হরমনপ্রীতকে ইএসপিএনক্রিকইনফো বলে উদ্ধৃত করা হয়েছে।

এই মাল্টিফরম্যাট সিরিজটি ওয়ানডেতে ফোকাস আনবে, 50-ওভারের ফর্ম্যাট যা ভারত আগামী বছরের বিশ্বকাপ আয়োজন করবে। উল্লেখযোগ্যভাবে, আসন্ন T20 বিশ্বকাপে তাদের ফোকাস রেখে 2022 সালের সেপ্টেম্বর থেকে ব্লুতে মহিলারা ছয়টি ওডিআই ম্যাচ খেলেছে।

ক্রিকেটের 50-50 ওভারের ফর্ম্যাটে তাদের ফোকাস সামঞ্জস্য করার বিষয়ে কথা বলার সময়, হরমনপ্রীত বলেছিলেন, "আমরা এটিকে একটি সুযোগ হিসাবে নিই। আজকাল আমরা বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলছি কিন্তু ওডিআই এমন একটি জিনিস যা একজন খেলোয়াড় হিসাবে, আপনার কাছে নিজেকে অ্যাক্সেস করার জন্য আরও বেশি সময় থাকে। এমনকি কন্ডিশনও আমাদের জন্য ভালো যে আমরা নিজেদেরকে প্রকাশ করার জন্য আরও বেশি ম্যাচ পাচ্ছি।

অধিনায়ক আরও নিশ্চিত করেছেন যে বোলার পূজা ভাস্ত্রকার এবং ব্যাটার জেমিমাহ রদ্রিগেস, দুজনেই চোট কাটিয়ে ফিরেছেন, তারা নির্বাচনের জন্য উপযুক্ত।

টাইগারদের সফরের জন্য স্কোয়াড ঘোষণা করার সময় রদ্রিগেস একটি নিগল ইনজুরির কারণে ভারতের সাম্প্রতিক বাংলাদেশ সফর মিস করেন এবং ভাস্ত্রকারের চোট পরিষ্কার হয়নি।

বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই) এক বিবৃতিতে বলেছে, "জেমিমা রদ্রিগেস এবং পূজা ভাস্ত্রকারের নির্বাচন ফিটনেস সাপেক্ষে।"

"তাদের প্রতি আমার বার্তা খুবই স্পষ্ট। যদিও তারা দলে না ছিল, তারা ঘরোয়া ক্রিকেটে পারফর্মার ছিল। আমরা গত 2-3 বছর ধরে তারা যেভাবে পারফর্ম করছে তা আমরা লক্ষ্য করেছি এবং আমরা তাদের নিজেদেরকে আবার প্রমাণ করার জন্য যথেষ্ট সময় দিয়েছি। এবং আন্তর্জাতিক খেলার জন্য প্রস্তুত হও যেভাবে অরুন্ধতী গত দুই মৌসুমে ঘরোয়া ক্রিকেটে ভালো পারফর্ম করেছে, বিশেষ করে ওডিআই ফরম্যাটে এবং তিনি এমন একজন যিনি দীর্ঘদিন ধরে গোল করছেন। বলেছেন

"একটি দল হিসাবে, তাদের ফিরে পাওয়াটা দারুণ। তারা দুর্দান্ত খেলোয়াড় এবং দলটি বেশ ভারসাম্যপূর্ণ। সত্যিই খুশি এবং এখন এটির জন্য অপেক্ষা করছি। আমি আশা করি তারা আন্তর্জাতিক ক্রিকেটেও ভালো করবে," তিনি যোগ করেছেন।