কলকাতা, কলকাতা পুলিশ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের "আপত্তিকর, ঘৃণামূলক একটি প্রদাহজনক মেম" পোস্ট করার অভিযোগে মাইক্রো-ব্লগিং সাইট এক্স-এর দুই ব্যবহারকারীর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়ার সতর্ক করেছে, মঙ্গলবার একজন সিনিয়র অফিসার জানিয়েছেন।

দুটি X হ্যান্ডেল - @SoldierSaffron7 এবং @Shalendervoice - মমতা ব্যানার্জির 'আপত্তিকর' মেম শেয়ার করেছে বলে অভিযোগ, তিনি বলেছেন,

কলকাতা পুলিশ পোস্টের 'উত্তর' বক্সে লিখেছে, "আপনাকে অবিলম্বে নাম এবং ঠিকানা সহ আপনার সম্পূর্ণ পরিচয় প্রকাশ করতে নির্দেশ দেওয়া হচ্ছে"।



তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে বলে হুঁশিয়ারি দিয়েছে পুলিশ।

"এটা লক্ষ্য করা গেছে যে আপনি আপত্তিকর বিদ্বেষপূর্ণ এবং উসকানিমূলক পোস্ট পোস্ট করার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করছেন। কলকাতার সাইবার থানা এতদ্বারা CrPC এর 149 ধারার অধীনে আপনার বিরুদ্ধে নোটিশ জারি করেছে" এমন একটি বার্তা পোস্ট করার জন্য যা আইনশৃঙ্খলা পরিস্থিতিকে প্রভাবিত করতে পারে, পুলিশ হ্যান্ডলারদের নোটিশে বলেছে.



"আপনাকে এতদ্বারা উপরে উল্লিখিত পোস্টটি মুছে ফেলার নির্দেশ দেওয়া হচ্ছে এবং এই ধরনের কাজগুলি থেকে বিরত থাকতে হবে যা ব্যর্থ হলে আপনি আইনের প্রাসঙ্গিক বিধানের অধীনে কঠোর শাস্তিমূলক ব্যবস্থার জন্য দায়ী থাকবেন," এটি যোগ করেছে।

যদিও পোস্টটি @Shalendervoice দ্বারা সরিয়ে দেওয়া হয়েছে, @SoldierSaffron7 মেমটি ধরে রেখেছে - কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি ব্যবহার করে তৈরি ব্যানার্জির একটি ভিডিও।



পুলিশের এই পদক্ষেপের নিন্দা করে, SoldierSaffron7 অন্য একটি পোস্টে বলেছেন, "যারা বলে ভারতে বিজেপি সরকারের অধীনে গণতন্ত্র নেই তাদের মাঝে মাঝে ওয়েস বাংলায় যাওয়া উচিত। বাংলায় এত বাক স্বাধীনতা!"