নতুন দিল্লি, দিল্লি ইউনিভার্সিটি (ডিইউ) ইউজি প্রোগ্রামের তৃতীয় এবং পঞ্চম সেমিস্টারে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য শীতকালীন ছুটি কমিয়েছে, এটি 29 ডিসেম্বর থেকে 1 জানুয়ারি, 2025 পর্যন্ত মাত্র চার দিন কমিয়েছে, একটি সরকারী বিজ্ঞপ্তি অনুসারে।

এই পদক্ষেপটি একইভাবে ছাত্র এবং শিক্ষকদের কাছ থেকে নিন্দা করেছে যারা অনুতপ্ত যে 2024-2025 বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডারে পরিবর্তন তাদের সময়সূচীকে ব্যাহত করবে এবং তাদের উপর অযাচিত বোঝা চাপবে।

সাধারণত, দিল্লি বিশ্ববিদ্যালয়ের ইউজি শিক্ষার্থীদের জন্য শীতকালীন ছুটি প্রায় 15-20 দিনের জন্য ঘোষণা করা হয়, শিক্ষকরা জানিয়েছেন।

মঙ্গলবার জারি করা এক বিজ্ঞপ্তিতে ঢাবি জানিয়েছে, তৃতীয় ও পঞ্চম সেমিস্টারের ক্লাস ১ আগস্ট থেকে শুরু হবে এবং আগামী বছরের চতুর্থ ও ষষ্ঠ সেমিস্টারের ক্লাস ২ জানুয়ারি থেকে শুরু হবে।

ঢাবি এখনও প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করেনি, চুয়েটের ফলাফল ঘোষণায় বিলম্বের কারণে ভর্তি বিলম্বিত হবে বলে আশা করা হচ্ছে।

তৃতীয় এবং পঞ্চম সেমিস্টারের শীতকালীন ছুটি 29 ডিসেম্বর থেকে 1 জানুয়ারী, 2025 পর্যন্ত শুরু হবে, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

নতুন একাডেমিক ক্যালেন্ডারে ছুটি কমানোর বিষয়ে উদ্বেগ প্রকাশ করে, বেশ কয়েকজন শিক্ষক আশঙ্কা প্রকাশ করেছেন যে এটি অন্যান্য রাজ্য থেকে আগত শিক্ষার্থীদের প্রভাবিত করবে।

ঢাবি এখনও প্রথম বর্ষের শিক্ষার্থীদের জন্য একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ না করার বিষয়ে শিক্ষকরাও উদ্বেগ প্রকাশ করেছেন এবং বলেছেন যে এটি বিভিন্ন ব্যাচের জন্য একযোগে অনুষ্ঠিত ক্লাসে ওভারল্যাপের দিকে নিয়ে যাবে এবং শিক্ষকদের বোঝা হবে।

"প্রি-কোভিড দিল্লি ইউনিভার্সিটি তিন বছরের জন্য একটি সাধারণ একাডেমিক ক্যালেন্ডার প্রকাশ করত। তবে, মহামারী দ্বারা সৃষ্ট ব্যাঘাতের কারণে, ভার্সিটি আলাদাভাবে সময়সূচী প্রকাশ করা শুরু করে। ক্যালেন্ডারকে নিয়মিত করার জন্য, 2023 সালে আবার একটি সাধারণ ক্যালেন্ডার প্রকাশিত হয়েছে।

"এখন, শুধুমাত্র দ্বিতীয় এবং তৃতীয় বর্ষের শিক্ষার্থীদের জন্য সময়সূচী প্রকাশ করার জন্য ভার্সিটির পদক্ষেপ দেখায় যে চুয়েটের ফলাফল বিলম্বিত হওয়ার কারণে এই বছর ভর্তি হতে বিলম্ব হবে। এটি আমাদের একাডেমিক ক্যালেন্ডারকে স্তব্ধ করবে এবং ক্লাস নেওয়ার ক্ষেত্রে লজিস্টিক সমস্যার সৃষ্টি করবে। যখন সমস্ত ব্যাচ অনবোর্ড হয়," মায়া জন, জেসাস অ্যান্ড ম্যারি কলেজের একজন অনুষদ বলেন।

"এটি এনটিএর ত্রুটিপূর্ণ কার্যকারিতার আরেকটি প্রভাব যার কারণে দিল্লি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ক্যালেন্ডারটি লাইনচ্যুত হয়েছে। পরীক্ষামূলক সংস্থা কয়েকদিন আগে চুয়েটের জন্য উত্তর কী প্রকাশ করেছে, নিশ্চিতভাবে চুয়েটের চূড়ান্ত ফলাফল আগে ঘোষণা করা হবে না। আগস্টের প্রথম সপ্তাহে,” বলেন পঙ্কজ গর্গ, চেয়ারম্যান, কংগ্রেসের শিক্ষক শাখা INTEC।

ঢাবির কিরোরি মাল কলেজের একজন শিক্ষক বলেছেন, "এটি লক্ষ করা গুরুত্বপূর্ণ যে ঢাবি চলমান এনটিএ ব্যর্থতার কারণে স্নাতক প্রোগ্রামের প্রথম বছরের সেমিস্টার I/II এর জন্য একাডেমিক ক্যালেন্ডার বিজ্ঞপ্তি দিতে সক্ষম হয়নি। চুয়েটের কারণে ঢাবিতে তৃতীয় বছরে ইউজি ভর্তি প্রক্রিয়া বিলম্বিত হয়েছে।

"2022-23 সালে, যখন ইউজি ভর্তির জন্য ঢাবিতে চুয়েট প্রথম চালু করা হয়েছিল, সেমিস্টার 1 এর ক্লাস নভেম্বরে শুরু হয়েছিল কারণ শিক্ষা মন্ত্রণালয় সময়মতো চুয়েট পরিচালনার জন্য তার কাজ একসাথে করতে পারেনি। গত বছর 2023-24 সালে, যদিও চুয়েট প্রাথমিকভাবে পরিচালিত হচ্ছে, 16 আগস্ট, 2023-এ একাডেমিক ক্যালেন্ডার শুরু হয়েছিল: ফলাফল ঘোষণার বিলম্বের কারণে নির্ধারিত সময়ের তিন সপ্তাহ পরে এবং এই বছর, খুব অদূর ভবিষ্যতে ভর্তি হওয়ার কোনো দৃশ্য নেই চুয়েট স্ক্যানারের অধীনে রয়েছে, NTA কে ধন্যবাদ,” তিনি যোগ করেছেন।