নয়াদিল্লি [ভারত], প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বুধবার 2024 সালের লোকসভা নির্বাচনের ফলাফল নিয়ে বিরোধীদের উপর আক্রমণ শুরু করেছেন এবং বলেছেন যে এই নির্বাচন যদি সংবিধান বাঁচাতে হয় তবে দেশ এটির জন্য জাতীয় গণতান্ত্রিক জোট (এনডিএ) বেছে নিয়েছে।

"এই নির্বাচন যদি সংবিধান বাঁচানোর জন্য হয়, তাহলে জাতির জনগণ এর জন্য আমাদের বেছে নিয়েছে", প্রধানমন্ত্রী মোদি বলেছেন।

1977 সালের লোকসভা নির্বাচনের কথা স্মরণ করে যা 21 মাসব্যাপী জরুরি অবস্থার পরে অনুষ্ঠিত হয়েছিল, প্রধানমন্ত্রী মোদী বলেছিলেন যে দেশের মানুষ 1977 সালে সংবিধান পুনঃপ্রতিষ্ঠার জন্য ভোট দিয়েছিল।

"লোকসভা নির্বাচনের সময় বলা হয়েছিল যে সংবিধান বাঁচানোর জন্য এটিই দেশের ইতিহাসে প্রথম নির্বাচন। আমি তাদের (বিরোধীদের) 1977 সালের লোকসভা নির্বাচনের কথা মনে করিয়ে দিতে চাই যখন সংবাদপত্রের উপর নিষেধাজ্ঞা ছিল এবং রেডিও আপনি (বিরোধীরা) সংবিধান পুনঃপ্রতিষ্ঠার পক্ষে ভোট দিয়েছেন? বলেছেন প্রধানমন্ত্রী।

1977 সালের লোকসভা নির্বাচনে, জনতা পার্টি (বর্তমানে ভারতীয় জনতা পার্টি) 295টি আসন পেয়ে ব্যাপক বিজয় অর্জন করে।

কংগ্রেস, যা জরুরি অবস্থা জারি করার ধাক্কার সম্মুখীন হয়েছিল, 154টি আসনে নেমে গেছে।

2024 সালের লোকসভা নির্বাচনে, বিজেপি নেতৃত্বাধীন এনডিএ 293টি আসন পেয়েছিল এবং বিজেপি 234টি আসন পেয়েছিল। অন্যদিকে, ভারত ব্লক 234টি আসন লাভ করেছে এবং কংগ্রেস তার সংখ্যা 99 এ নিয়ে গেছে।

এদিকে, আজ এর আগে, রাজ্যসভার কার্যক্রম শুরু হওয়ার সাথে সাথে, হাউস উত্তরপ্রদেশের হাতরাস জেলায় একটি 'সৎসঙ্গে' ঘটে যাওয়া পদদলিত ঘটনায় প্রাণহানির জন্য শোক প্রকাশ করেছে।

রাজ্যসভা এলওপি খড়গে ভবিষ্যতে অনুরূপ ঘটনা প্রতিরোধের লক্ষ্যে আইন প্রণয়নের জন্য সরকারকে আহ্বান জানিয়েছে।