দক্ষিণ আফ্রিকার পাশাপাশি দুটি অপরাজিত দলের একটি হিসেবে শনিবারের শিরোপা লড়াইয়ে নেমেছিল ভারত। ম্যাচের সেরা খেলোয়াড় বিরাট কোহলি যখন সবচেয়ে গুরুত্বপূর্ণ 59 বলে 76 রান করে ভারতকে প্রতিযোগীতামূলক 176/7 পোস্ট করতে সাহায্য করেছিল, তখন পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে সর্বোচ্চ স্কোর।

চতুর্থ উইকেটে অক্ষর প্যাটেলের সাথে তার 72 রানের জুটি, যিনি 31 বলে 47 রান করেছিলেন এবং শিবম দুবের সাথে 57 রানের জুটি, যিনি 16 বলে 27 রান করেছিলেন, ভারতকে 175 রানের সীমা ছাড়িয়ে যেতে সাহায্য করেছিল, কারণ তারা পেয়েছিল শেষ তিন ওভারে ৪২ রান।

জবাবে, দক্ষিণ আফ্রিকার টোটাল তাড়া করার খুব বেশি দৃষ্টি ছিল। কিন্তু হার্দিক হেনরিখ ক্ল্যাসেনকে আউট করে ভারতকে ম্যাচে ফিরে আসতে এবং দক্ষিণ আফ্রিকাকে 169/8-এ সীমাবদ্ধ রেখে দীর্ঘ 11 বছরের বৈশ্বিক ট্রফি খরার অবসান ঘটাতে বিজয়ী হয়ে ওঠে। পান্ডিয়া 3-20 নিয়েছিলেন, টুর্নামেন্টের সেরা খেলোয়াড় জসপ্রিত বুমরাহ 2-18 নিয়ে জ্বলে ওঠেন।

"আমরা যখন আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ 2024 ট্রফি তুলেছি, আমি টিম ইন্ডিয়ার জন্য গর্বের সাথে অভিভূত। এই টুর্নামেন্টে আমাদের যাত্রা অসাধারণ কিছু ছিল না, দৃঢ়তা, স্থিতিস্থাপকতা এবং মুহূর্তগুলি যা ইতিহাসে লেখা থাকবে। বিজয় প্রতিটি খেলোয়াড়, কোচ এবং সহযোগী কর্মীদের কঠোর পরিশ্রম এবং উত্সর্গের প্রমাণ।

"আমি আমাদের ভক্তদের ধন্যবাদ জানাতে চাই যাদের অটল সমর্থন মাঠে আমাদের দৃঢ়সংকল্পকে উস্কে দিয়েছে। এমন একটি প্রতিভাবান ব্যক্তিদের দলকে দেখতে পারা একটি সৌভাগ্যের বিষয় যারা পুরো টুর্নামেন্ট জুড়ে অসীম চরিত্র এবং দক্ষতা দেখিয়েছে," শ্রীশান্ত বলেছেন 'কট অ্যান্ড বোল্ড' শোতে। ডিজনি+ হটস্টার।

ভারত এখন ওয়েস্ট ইন্ডিজ এবং ইংল্যান্ডের সাথে পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের দুইবারের বিজয়ী হিসেবে যোগ দিয়েছে এবং প্রধান কোচ রাহুল দ্রাবিড়কে বিজয়ী বিদায়ও দিয়েছে। এর অর্থ হল কোহলি এবং অধিনায়ক রোহিত শর্মা ভারতের হয়ে টি-টোয়েন্টি খেলা থেকে একটি গৌরবময় উচ্চতায় সই করেছেন।

"এই জয়টি শুধু আমাদের জন্য নয়, প্রত্যেক ভারতীয় ক্রিকেট প্রেমীর জন্য যারা আমাদের আবেগ এবং বিশ্বাস ভাগ করে নেয়। আসুন এই জয় উদযাপন করি এবং ভবিষ্যতে আরও সাফল্যের জন্য অপেক্ষা করি," যোগ করেছেন শ্রীশান্ত।