মুম্বাই, ক্রমবর্ধমান ট্রাফিকের পিছনে দেশের বেসরকারী বিমানবন্দরগুলি এই অর্থবছরে শীর্ষস্থানে 30 শতাংশ লাফানোর সম্ভাবনা রয়েছে, বৃহস্পতিবার একটি প্রতিবেদনে বলা হয়েছে।

যাত্রীর সংখ্যা বাড়ার সাথে সাথে বিমানবন্দরগুলি অ্যারোনটিক্যাল এবং নন-অ্যারোনটিক্যাল আয় বৃদ্ধি দেখতে পাবে।

অবকাঠামো ব্যবহারের জন্য যাত্রী, এয়ারলাইনস এবং কার্গ অপারেটরদের কাছ থেকে সংগৃহীত ফি অন্তর্ভুক্ত বৈমানিক সূত্রে। ক্রেডিট রেটিং এজেন্সি ক্রাইসি তার প্রতিবেদনে বলেছে, বিজ্ঞাপন, খুচরা, লাউঞ্জ এবং শুল্ক-মুক্ত দোকান সহ অ-অ্যারোনটিক্যাল উত্সগুলি।

বিমানবন্দরের রাজস্ব বৃদ্ধির প্রায় দুই-তৃতীয়াংশ বৈমানিক উত্স থেকে আসবে বলে আশা করা হচ্ছে, বছরে 45 শতাংশ বৃদ্ধি, এটি যোগ করেছে।

কারণ ক্রিসিল রেটিং স্টাডিতে প্রায় অর্ধেক বিমানবন্দর তাদের অ্যারোনটিক্যাল ট্যারিফ গড়ে 25 শতাংশ দ্বারা পূর্ব-নির্ধারিত বৃদ্ধি পাবে।

"পূর্ববর্তী অর্থবছরের উচ্চ বেসে যাত্রী ট্রাফিকের প্রায় 10 শতাংশের প্রত্যাশিত বৃদ্ধি, মূলধন ব্যয়-সংযুক্ত শুল্ক বৃদ্ধি এবং যাত্রী প্রতি নন-অ্যারোনটিক্যাল রাজস্ব বৃদ্ধির সাথে, নেতৃস্থানীয় বেসরকারী বিমানবন্দর অপারেটরদের আয় বৃদ্ধিতে সহায়তা করবে। এই অর্থবছরে 30 শতাংশ, সংস্থাটি বলেছে।

প্রতিবেদনটি 10টি বেসরকারী বিমানবন্দরের সমীক্ষার উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা FY24-এ সামগ্রিক যাত্রী পরিবহনের আনুমানিক 60 শতাংশের জন্য দায়ী, এটি যোগ করেছে।

ক্রমবর্ধমান রাজস্ব প্রায় 1. গুণে ঋণ পরিষেবার জন্য কুশন পুনরুদ্ধার করবে, এটি কোভিড-19 মহামারী এয়ারপোর্টগুলি এই সময়ের মধ্যে পরিষেবা ঋণের জন্য তাদের নগদ রিজার্ভের মধ্যে ডুবে যাওয়ার আগে শেষবার দেখা স্তরে নিয়ে যাবে।

ক্রিসিল রেটিং-এর ডিরেক্টর অঙ্কিত হাখু বলেন, "গত অর্থবছরের শক্তিশালী ভিত্তি থেকে যাত্রা শুরু করে, 2025 অর্থবছরে যাত্রী ট্রাফিক বৃদ্ধি তার গতিবেগ অব্যাহত রাখবে এবং 10 শতাংশের বেশি বেড়ে 41 মিলিয়নে পৌঁছে যাবে।"

ক্রমাগত অর্থনৈতিক প্রবৃদ্ধি, আরও বিমানবন্দর খোলা এবং আঞ্চলিক সংযোগের উন্নতি অভ্যন্তরীণ ট্র্যাফিক বৃদ্ধির জন্য প্রয়োজনীয় টেলওয়াইন্ড সরবরাহ করছে তিনি উল্লেখ করেছেন।

আন্তর্জাতিক দিকে, মালয়েশিয়া এবং ভিয়েতনামের মতো দেশগুলির জন্য ক্রমবর্ধমান ব্যবসায়িক ভ্রমণ এবং ভিসার প্রয়োজনীয়তা সহজ করা, পশ্চিম ইউরোপে ভিসি আবেদনের জন্য অপেক্ষার সময় হ্রাস করা এবং পশ্চিম ও দক্ষিণ-পূর্ব এশিয়ার সাথে সংযোগ উন্নত করা উল্লেখযোগ্য ইতিবাচক বিষয়, তিনি যোগ করেন।

অ্যারোনটিক্যাল শুল্কগুলি নিয়ন্ত্রিত হয় এবং অ্যারোনটিক্যাল ক্যাপেক্সের জন্য গৃহীত ঋণ এবং অপারেটরের জন্য ইক্যুইটি ফেরত দেওয়ার জন্য বিমানবন্দরের প্রয়োজনীয় নগদ প্রবাহের অনুমতি দেয়।

মহামারী চলাকালীন বিমানবন্দরগুলি যাত্রীর সংখ্যার বর্তমান বৃদ্ধির প্রত্যাশায় তাদের ধারণক্ষমতা দ্বিগুণেরও বেশি করে উল্লেখযোগ্য সম্প্রসারণ করেছে। রিপোর্ট অনুযায়ী, অ্যারোনটিক্যাল শুল্কের বর্তমান বৃদ্ধি এই ক্যাপাসিট সম্প্রসারণের জন্য ক্ষতিপূরণ দিচ্ছে।

রাজস্ব বৃদ্ধির অবশিষ্ট এক-তৃতীয়াংশ নন-অ্যারোনটিকা উত্স দ্বারা চালিত হবে, বছরে 15 শতাংশ বৃদ্ধি, এটি যোগ করেছে।

রেটিং এজেন্সি অনুসারে রিটেইল এবং খাদ্য ও পানীয়, সেইসাথে রিয়েল এস্টেট লিজিং এবং বিজ্ঞাপনের ক্রমবর্ধমান যাত্রী ব্যয়ের দ্বারা চালিত এইগুলি ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে।